কাঠি কাবাব

উপকরণ: সিদ্ধ সয়াবিন ১৬-১৭টি, দই আধ কাপ, রোস্টেড বেসন ৩-৪ টেবিল চামচ, বিটনুন ১ চা চামচ, জিরে গুঁড়ো ১ চা চামচ, গরম মশলা গুঁড়ো ১ চা চামচ, লঙ্কাগুঁড়ো ১ চা চামচ, হলুদ গুঁড়ো ১ চা চামচ, চিনি ও নুন স্বাদমতো, সাদা তেল ৩ টেবিল চামচ, ধনেপাতা-পুদিনাপাতার চাটনি ২ চা চামচ। সাজানোর জন্য: লাল, হলুদ, সবুজ বেল পেপার ১ টা করে ও পেঁয়াজ ১টা (চৌকো করে কাটা)।

প্রণালী: প্রথমে একটি পাত্রে দই, বেসন, বিটনুন, জিরে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, হলুদ, নুন ও চিনি ভাল করে মিশিয়ে নিতে হবে। এর মধ্যে সিদ্ধ সয়াবিন দিয়ে ম্যারিনেট করতে হবে কিছু ক্ষণ। কিছুটা ম্যারিনেশন আলাদা পাত্রে তুলে রাখুন। চৌকো বেল পেপার ও পেঁয়াজে মাখিয়ে নিন ম্যারিনেশন। এ বার শিকের গায়ে সুন্দর করে সয়াবিন, রঙিন বেল পেপার ও পেঁয়াজ গেঁথে নিন। গ্যাসের উপর তাওয়া গরম করে সাদা তেল ব্রাশ দিয়ে লাগিয়ে নিন। একে একে শিকগুলো রাখুন তাওয়ায়। উপর থেকে ঢাকনা চাপা দিন। কিছু ক্ষণ বাদে শিকের দিক বদল করে আবার ঢাকা দিন। পোড়াভাব আনতে গ্যাসের আগুনের উপরে কাবাব নিরাপদ দূরত্বে ধরুন। স্মোকি ফ্লেভার পাবেন।

 

চিজ়ি অ্যাফেয়ার

উপকরণ: সিদ্ধ সয়াবিন ১ কাপ, ময়দা ৩ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়ো ১ চা চামচ, পার্সলে কুচি ২ চা চামচ, টম্যাটো কুচি ১ কাপ, টম্যাটো সস ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ, বেসিল ১ চা চামচ, অরিগ্যানো ১ চা চামচ, চিজ় ১ কাপ, হোয়াইট সস ৩ টেবিল চামচ, মাখন ২ টেবিল চামচ।

হোয়াইট সসের জন্য: ময়দা ১ টেবিল চামচ, দুধ ২ কাপ, চিজ় কিউব ২টি।

প্রণালী: একটি পাত্রে ময়দা, কর্নফ্লাওয়ার, নুন, গোলমরিচ গুঁড়ো, পার্সলে পাতা কুচি মিশিয়ে নিন। এর মধ্যে সিদ্ধ সয়াবিন মিশিয়ে অল্প ঝেড়ে নিন। একটি পাত্রে মাখন গরম করে সয়াবিন ভেজে তুলে রাখুন। এ বার তাওয়া গরম করে তার মধ্যে মাখন দিন। মাখন গলে গেলে অল্প ময়দা নাড়াচাড়া করে ২ কাপ দুধ ঢেলে নাড়তে থাকুন। দুধ ফুটে উঠলে চিজ় কিউব কুরিয়ে দিয়ে নাড়তে থাকুন। হোয়াইট সস তৈরি। ১৮০ ডিগ্রি তাপমাত্রায় প্রি-হিটেড আভেনে একটি পাত্রে সয়াবিন, টম্যাটো সস, পেঁয়াজ কুচি, বেসিল, অরিগ্যানো, নুন, গোলমরিচ, হোয়াইট সস ছ়ড়িয়ে দিন। উপরে আধ কাপ চিজ় ছড়িয়ে মিশিয়ে নিন। বাকি চিজ় ছড়িয়ে ১৮০ ডিগ্রি তাপমাত্রায় ২০ মিনিট বেক করুন। গার্লিক টোস্টের সঙ্গে পরিবেশন করতে পারেন।

 

ক্যারামেল পুডিং

উপকরণ: পুডিংয়ের জন্য: সয়াবিন গুঁড়ো ৪ টেবিল চামচ, দুধ আধ লিটার, ডিম ৩টি, চিনি আধ কাপ, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ। ক্যারামেলের জন্য: চিনি আধ কাপ ও  জল পরিমাণ মতো।

প্রণালী: দুধ ভাল করে জাল দিয়ে অল্প ঘন করে নামিয়ে নিন। একটি পাত্রে ডিম ও চিনি একটু ফেটিয়ে নিন। এ বার ঠান্ডা দুধ আস্তে আস্তে ডিমের মিশ্রণে মেশাতে থাকুন। একটি গ্রিজ় করা পাত্রে পুডিংয়ের মিশ্রণ ঢেলে দিন। প্রি-হিটে়ড আভেনে ১৮০ ডিগ্রি তাপমাত্রায় একটি জলভর্তি পাত্রের উপরে এই পুডিংয়ের পাত্র বসিয়ে ৪৫ মিনিট বেক করে নিন। এ বার পুডিং বার করে ফ্রিজে রেখে ঠান্ডা করুন। অন্য একটি পাত্রে চিনি গলিয়ে তার মধ্যে অল্প অল্প জল মিশিয়ে ফুটতে দিন। জল কমে সোনালি রং ধরলে গ্যাস বন্ধ করে ক্যারামেল পাশে নামিয়ে রাখুন। মোল্ড থেকে পুডিং বার করে পছন্দ মতো আকার দিন। উপর থেকে ক্যারামেল ছড়িয়ে পুদিনা পাতা দিয়ে সাজিয়ে নিন।

দ্য টার্ট

উপকরণ: টার্টের জন্য: ময়দা ১২০ গ্রাম, মাখন ৬০ গ্রাম, ঠান্ডা জল ২ টেবিল চামচ, নুন আধ চা চামচ, চিনির গুঁড়ো ১ চা চামচ।

ফিলিংয়ের জন্য: সয়াবিন কুচি ১ কাপ, লাল-হলুদ-সবুজ বেলপেপার কুচি ১ কাপ, স্প্রিং অনিয়ন কুচি ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, হোয়াইট সস ১ কাপ, নুন স্বাদ মতো, গোলমরিচ গুঁড়ো ১ চা চামচ, বেসিল পাতা ১ চা চামচ, অরিগ্যানো ১ চা চামচ, মাখন ২ টেবিল চামচ, চিজ় ১ কাপ।

প্রণালী:  প্রথমে ননস্টিক পাত্রে মাখন গরম করে সয়াবিন কুচি, ক্যাপসিকাম কুচি, স্প্রিং অনিয়ন ও পেঁয়াজ কুচি হাল্কা করে ভেজে নিন। এর মধ্যে হোয়াইট সস, নুন, গোলমরিচ গুঁড়ো, বেসিল, অরিগ্যানো ও চিজ় মিশিয়ে ঘন করে নামিয়ে নিন। মিশ্রণটি ঠান্ডা হতে দিন। অন্য দিকে আর একটি পাত্রে ময়দা ও মাখন ঘষে ঘষে মিশিয়ে নিন। তাতে নুন, চিনি দিয়ে ঠান্ডা জল অল্প অল্প করে মিশিয়ে মণ্ড বানাতে হবে। এর পরে মণ্ডটি ঢেকে ফ্রিজে ১৫ মিনিট রেখে দিতে হবে। ফ্রিজ থেকে বার করে লেচি কেটে নিন। এ বার লেচিগুলো বেলে টার্ট মোল্ডে সেট করতে হবে। এ বার প্রি-হিটেড আভেনে ১৮০ ডিগ্রি তাপমাত্রায় ১৫ মিনিট বেক করে নামিয়ে নিন। টার্ট ঠান্ডা হলে এতে ফিলিং ভরে উপর থেকে চিজ় ছড়িয়ে আবার ১৫ মিনিট বেক করতে হবে। বেক করা হয়ে গেলে আভেন থেকে বার করে নিন। গরম গরম পরিবেশন করুন দ্য টার্ট।

কাপকেক কুইন

উপকরণ: ময়দা ১২০ গ্রাম, সয়াবিন গুঁড়ো ৩ টেবিল চামচ, কোকো পাউডার ২ টেবিল চামচ, বেকিং পাউডার ১ চা চামচ, বেকিং সোডা আধ চা চামচ, নুন সামান্য, মাখন ৮০ গ্রাম, কনডেন্সড মিল্ক ২০০ গ্রাম, দুধ ১ কাপ, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, গলানো চকলেট ৫০ গ্রাম, কাজু ও আমন্ড কুচি ২ টেবিল চামচ, দারচিনি গুঁড়ো আধ চা চামচ।

প্রণালী: একটি পাত্রে ময়দা, সয়াবিন গুঁড়ো, কোকো পাউ়ডার, বেকিং সোডা, নুন দিয়ে একসঙ্গে ভাল ভাবে মিশিয়ে নিন। তার পরে একটি বাটিতে একে একে মাখন, কনডেন্সড মিল্ক, দুধ, ভ্যানিলা এসেন্স, গলানো চকলেট একসঙ্গে মিশিয়ে নিতে হবে। এর মধ্যে শুকনো উপকরণ মেশান। এ বার আভেন ১৮০ ডিগ্রি তাপমাত্রায়
২০ মিনিট প্রি-হিট করে নিতে হবে। কেকের মিশ্রণ কেক মোল্ডে ঢেলে উপরে বাদাম কুচি ছড়িয়ে আভেনে ঢুকিয়ে দিন। ১৮০ ডিগ্রি তাপমাত্রায় ২০ মিনিট বেক করতে হবে। বার করে ঠান্ডা হলে উপরে ক্রিম দিলেই তৈরি কাপকেক কুইন।

 

ক্রিস্পি সয়া

উপকরণ: সয়া চাঙ্ক ১ কাপ, ধনে গুঁড়ো ১ চা চামচ, জিরে গুঁড়ো ১ চা চামচ, চাট মশলা ১ চা চামচ, পুদিনা পাতা কুচি ১ চা চামচ, ধনেপাতা কুচি ১ চা চামচ, টক দই আধ কাপ, লঙ্কা কুচি ১টি, কর্নফ্লাওয়ার ৪ টেবিল চামচ, পাতিলেবুর রস ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ,
চিনি সামান্য, হলুদ গুঁড়ো ১ চা চামচ, নুন স্বাদ মতো, সাদা তেল পরিমাণ মতো।

প্রণালী: প্রথমে একটি পাত্রে টক দই, ধনে পাতা কুচি, পুদিনা পাতা কুচি, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, চাট মশলা, লঙ্কা কুচি, আদা বাটা, পাতিলেবুর রস, নুন, চিনি ও হলুদ একটি পাত্রে মিশিয়ে নিন। এর মধ্যে কর্নফ্লাওয়ার দিয়ে একটা মিশ্রণ তৈরি করুন। এর মধ্যে কিন্তু জল মেশাবেন না। টক দই থেকেই ব্যাটারটা ময়শ্চার পাবে। তার মধ্যে সিদ্ধ করে রাখা সয়া চাঙ্কগুলো দিয়ে দিন। পাত্রটির মুখে ঢাকা দিয়ে ফ্রিজে ঘণ্টাখানেক রেখে দিন। এর পরে বার করে সাদা তেলে গরম গরম ভেজে পরিবেশন করুন। সঙ্গে পছন্দসই সস ও পেঁয়াজ কুচিও দিতে পারেন।

অনুলিখন: নবনীতা দত্ত

ছবি: শুভেন্দু চাকী