ওট্স ফিঙ্গার টোস্ট

উপকরণ: কল বের করা মুগ (স্প্রাউট) ১ কাপ, ওট্স (গুঁড়ো করা) ১ কাপ, পাউরুটি ৬ টুকরো, গরম মশলা গুঁড়ো আধ চা চামচ, ভাজা জিরে গুঁড়ো ১ চা চামচ, শুকনো লঙ্কা গুঁড়ো আধ চা চামচ, পাতিলেবু ১টি, গোলমরিচ গুঁড়ো ১ চা চামচ, ধনে পাতা কুচি আধ মুঠো, কাঁচা লঙ্কা ২টি, হলুদ গুঁড়ো এক চিমটি, নুন স্বাদ মতো, মাখন ভাজার জন্য।

প্রণালী: মিক্সিতে স্প্রাউট বা কল বের করা মুগ, গুঁড়ো করা ওট্স এবং সামান্য পরিমাণে জল মিশিয়ে একসঙ্গে মিশ্রণ বানিয়ে নিন। তাতে একে একে গরম মশলা গুঁড়ো, জিরে গুঁড়ো, শুকনো লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, পাতিলেবুর রস, ধনে পাতা কুচি, কাঁচা লঙ্কা কুচি একসঙ্গে মিশিয়ে ভাল করে ফেটিয়ে নিন। প্রতিটি পাউরুটিকে লম্বালম্বি করে তিন টুকরো করে কেটে রাখুন। স্প্রাউট-ওট্‌সের মিশ্রণে পাউরুটির টুকরো ভাল করে ডুবিয়ে রাখুন। ননস্টিক পাত্রে মাখন গরম করুন। তাতে ওট্‌সের মিশ্রণে ডুবনো পাউরুটির টুকরো দিয়ে লালচে করে দু’পিঠ ভেজে তুলে নিন। সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন ওট্স ফিঙ্গার টোস্ট।

 

গন্ধরাজ লেবু ওট্স

উপকরণ: ওট্স ১ কাপ, গন্ধরাজ লেবু ১টি, হিং এক চিমটি, কালো সরষে আধ চা চামচ, জিরে আধ চা চামচ, শুকনো লঙ্কা ১টি, কাঁচা লঙ্কা ২টি, গন্ধরাজ লেবুর পাতা ১টি, কারি পাতা ৫-৬টি, ছোলার ডাল ১ চা চামচ, হলুদ গুঁড়ো এক চিমটি, নারকেল কোরা ১/৪ কাপ, গাজর এক টুকরো (ছোট), সাদা তেল ১ চা চামচ, মাখন ১ চা চামচ, ডিম ১টি, নুন স্বাদ মতো, গোলমরিচ গুঁড়ো স্বাদ মতো।

প্রণালী: কড়াইয়ে সাদা তেল গরম করে হিং, সরষে, জিরে, চানা ডাল, শুকনো লঙ্কা, গন্ধরাজ লেবুর পাতা কুচি এবং কারি পাতা একসঙ্গে ফোড়ন দিন। গন্ধ বেরোতে শুরু করলে ওট্‌স ও হলুদ গুঁড়ো দিয়ে নাড়াচাড়া করুন। তাতে জল দিন। ফুটতে শুরু করলে গন্ধরাজ লেবুর রস, চেরা কাঁচা লঙ্কা দিয়ে নাড়াচাড়া করুন। উপর থেকে কুরোনো গাজর, নারকেল কোরা আর গন্ধরাজ লেবুর খোসা কুরোনো (জেস্ট) দিয়ে নামিয়ে নিন। অন্য দিকে মাখন গরম করে ডিমের পোচ বানিয়ে নিন। পরিবেশন করার পাত্রে প্রথমে গন্ধরাজ লেবু ওট্স, ডিমের পোচ দিয়ে গরম গরম পরিবেশন করুন।

 

ওট্স প্যানকেক

উপকরণ: ওট্স ১ কাপ (গুঁড়ো করা), আটা আধ কাপ, বেকিং পাউডার ১ চা চামচ, দারচিনি গুঁড়ো এক চিমটি, ব্রাউন সুগার ৪ টেবিল চামচ, টক দই আধ কাপ, দুধ প্রয়োজন মতো, নুন সামান্য, মাখন ভাজার জন্য, চকলেট সিরাপ আধ কাপ, মধু ৩ টেবিল চামচ।

প্রণালী: একটি বড় বাটিতে গুঁড়ো ওট্স, আটা, টক দই, বেকিং পাউডার, দারচিনি গুঁড়ো, ব্রাউন সুগার, নুন ও প্রয়োজন মতো দুধ মিশিয়ে ফেটিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। ননস্টিক প্যানে মাখন গরম করুন। তাতে এক হাতা করে ব্যাটার দিয়ে দু’পিঠ লালচে করে ভেজে তুলে নিন প্যানকেক। উপর থেকে চকলেট সিরাপ ও মধু ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ওট্স প্যানকেক।

 

ওট্স স্যুপ

উপকরণ: ওট্স ১ কাপ, বীট আধ কাপ, গাজর আধ কাপ, কড়াইশুঁটি আধ মুঠো, রসুন ২ কোয়া, পেঁয়াজ ১টি, টম্যাটো ২টি, সুইট কর্ন আধ কাপ, নুন স্বাদ মতো, চিনি অল্প, মাখন ৩ টেবিল চামচ।

প্রণালী: এক চামচ মাখন গরম করে বীট, গাজর ও কড়াইশুঁটি হালকা ভেজে নিন। ওই পাত্রেই জল দিয়ে আনাজগুলো অল্প সিদ্ধ করে নামিয়ে রাখুন। একটি পাত্রে মাখন গরম করে রসুন ও পেঁয়াজ কুচি ভাজুন। লালচে রং ধরলে টম্যাটো কুচি, সিদ্ধ করা আনাজ দিন। সামান্য জল ঢেলে তাতে একে একে ওট্স, নুন, মিষ্টি দিন। ফুটতে শুরু করলে সুইট কর্ন দিন। স্যুপ সামান্য ঘন হয়ে এলে মাখন দিয়ে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

 

ওট্স নারকেলের লাড্ডু

উপকরণ: ওট্স ১ কাপ (গুঁড়ো), নারকেল কোরা আধ কাপ, খেজুর ১২টি, ঘি আধ কাপ, এলাচ গুঁড়ো আধ চা চামচ, আখের গু়ড় আধ কাপ, কাজু-আমন্ড-পেস্তা-কিশমিশ কুচি ১ কাপ, খোয়া ক্ষীর ১/৪ কাপ।

প্রণালী: মিক্সিতে নারকেল কোরা, এলাচ গুঁড়ো, খেজুর একসঙ্গে বেটে নিন। কড়াইয়ে ঘি গরম করে কাজু-আমন্ড-পেস্তা-কিশমিশ হালকা ভেজে তুলে রাখুন। ওই ঘিয়েই নারকেল-খেজুর বাটা, ওট্স এবং আখের গুড় দিয়ে নাড়তে থাকুন। মিশ্রণ ঘন হতে শুরু করলে ঘিয়ে ভাজা বাদাম-কিশমিশ কুচি আর খোয়া ক্ষীর ছড়িয়ে আর এক বার নেড়ে নামিয়ে নিন। হাতে ঘি মাখিয়ে মিশ্রণ থেকে লেচি কেটে ছোট ছোট লাড্ডুর আকার দিন। গুঁড়ো চিনি, নারকেল গুঁড়ো ছড়িয়ে পরিবেশন করুন ওট্‌সের লাড্ডু।

 ছবি: শুভেন্দু চাকী

আপনি কি নিজের অভিনব রান্নার রেসিপি পত্রিকায় প্রকাশ করতে চান? তবে সেই রান্নার ছবি তুলে নাম, ঠিকানা ও ফোন নম্বর-সহ মেল করুন এই মেল আইডিতে patrika@abp.in