থ্রি পেপার প্যান পিৎজ়া

উপকরণ: ময়দা ২ কাপ, দুধ ১ কাপ, চিনি ১ চা চামচ, ইস্ট ১ টেবিল চামচ, টম্যাটো পেস্ট ১/৩ কাপ, মোজ়ারেলা চিজ় দেড় কাপ, পেঁয়াজ ও রঙিন বেলপেপার ১টি করে, অরিগ্যানো ১ চা চামচ, চিলি ফ্লেক্স আধ চা চামচ, নুন ও গোলমরিচ স্বাদ মতো, অলিভ অয়েল ৩ টেবিল চামচ।

প্রণালী: আগের রাতে ঈষদুষ্ণ দুধে চিনি ও ইস্ট ভিজিয়ে রাখুন। আধ ঘণ্টা পরে ওই দুধ দিয়ে ময়দা মেখে নিন। অলিভ অয়েল ছড়িয়ে, কাপ়ড় চাপা দিয়ে রাখুন। পরদিন সকালে ময়দা ফেঁপে দ্বিগুণ হয়ে গেলে আর এক বার আলতো করে মেখে নিন। একটি তলা ভারী ননস্টিক প্যান আঁচে বসিয়ে গরম করুন। তাতে ময়দার মণ্ড মোটা করে বেলে পিৎজ়া বেসের আকার গড়ে বসিয়ে দিন। মিনিট পাঁচেক পরে বেস এক বার উল্টে সেঁকে নামিয়ে নিন। বেসের উপরে প্রথমে টম্যাটো পেস্ট ছড়িয়ে দিন। তাতে কুচিয়ে রাখা পেঁয়াজ, সবুজ-হলুদ-লাল বেলপেপারের টুকরো সাজান। মোজ়ারেলার চৌকো টুকরো, নুন, গোলমরিচ, অরিগ্যানো ছড়িয়ে নিন। সেটি প্যানের উপরে রেখে আবার আঁচে বসান। উপর থেকে চাপা দিন। চিজ় গলে এলে নামিয়ে নিন। চিলি ফ্লেক্স ছড়িয়ে পরিবেশন করুন।

স্টাফড বেলপেপার

উপকরণ: লাল-সবুজ-হলুদ বেলপেপার কয়েকটি, চিকেন
কিমা ৫০০ গ্রাম, অলিভ অয়েল
২ টেবিল চামচ, পেঁয়াজ ২টি, রসুন ৩ কোয়া, টম্যাটো ২টি, উস্টারশায়ার সস ১ টেবিল চামচ, সাদা ভাত ২ কাপ, কড়াইশুঁটি কয়েকটি, নুন ও গোলমরিচ স্বাদ মতো, চিজ় কয়েক টুকরো।

প্রণালী: কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ ও রসুন কুচি দিন। ভাজা হয়ে গেলে টম্যাটো ও চিকেন কিমা দিয়ে নাড়ুন। তাতে নুন, গোলমরিচ গুঁড়ো, উস্টারশায়ার সস, কড়াইশুঁটি ও সাদা ভাত দিন। ভাল করে নেড়ে নামিয়ে নিন। বেলপেপারের মাথা কেটে ভিতরের বীজ ও শাঁস বার করে নিন। তার ভিতরে রান্না করা ভাত-মাংসের মিশ্রণ পুরে নিন। উপরে চিজ় কুরিয়ে দিন। ৩৫০ ডিগ্রি ফারেনহাইটে পুরভরা বেলপেপার আধ ঘণ্টা বেক করে নামিয়ে নিন।

হানি লাইম রোস্টেড ভেটকি উইথ বেলপেপার অ্যান্ড রাইস

উপকরণ: লাল-হলুদ-সবুজ বেলপেপার ১টি করে, ভেটকি ফিলে ২টি, বাসমতি চালের ভাত ১ কাপ, পেঁয়াজ ১টি, রোস্টেড সাদা তিল ১ চা চামচ, ক়ড়াইশুঁটি অল্প, বক চয়-ব্রকোলি-বেবি কর্ন অল্প, সয়া সস ১ চা চামচ, নুন ও গোলমরিচ স্বাদ মতো, সাদা তেল অল্প। হানি সয় লাইম গ্লেজ়: মধু ১/৪ কাপ, গন্ধরাজ লেবুর রস ৩ টেবিল চামচ, সয়া সস ১/৪ কাপ,রসুন ৩ কোয়া, সরষে বাটা ৪ চা চামচ। আনাজ ম্যারিনেশন: পাতিলেবুর রস ২ চা চামচ, ক্যানোলা অয়েল ২ চা চামচ,
রসুন ২ কোয়া, লেবুর জ়েস্ট (কোরানো খোসা) আধ চা চামচ।

প্রণালী: বেলপেপার সরু করে কুচিয়ে নিন। একটি বাটিতে আনাজ ম্যারিনেশনের সব উপকরণ মিশিয়ে নিন। তাতে বেলপেপার, বক চয়, ব্রকোলি, বেবি কর্ন ম্যারিনেট করে রাখুন। গ্লেজ়ের সব উপকরণ মিশিয়ে তাতে মাছের ফিলে ম্যারিনেট করুন। একটি বড় বেকিং ট্রে-র মাঝে মাছের ফিলে ও চারপাশে আনাজ রাখুন। ৪২৫ ডিগ্রি ফারেনহাইটে বেকিং ট্রে দশ মিনিট বেক করে নামিয়ে নিন। ক়ড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ, রসুন ও বেলপেপার দিন। তাতে কড়াইশুঁটি, ভাত ও সয়া সস দিয়ে নাড়ুন। রোস্টেড তিল ছড়িয়ে নামিয়ে নিন। বড় প্লেটে বেলপেপার রাইস, বেকড ভেটকি ও আনাজ রেখে পরিবেশন করুন।

রেনবো হাওয়াইয়ান চিকেন কাবাব

উপকরণ: চিকেন ব্রেস্ট ২টি, সবুজ-হলুদ-লাল বেলপেপার ১টি করে, আনারস ১টি, পেঁয়াজ ২টি, অলিভ অয়েল ২ টেবিল চামচ, ধনেপাতা কুচি ১ চা চামচ, তিলের তেল ১ চা চামচ, নুন ও গোলমরিচ স্বাদ মতো, বাঁশের স্কিউয়ার কয়েকটি। টেরিয়াকি সস: রসুন ২ কোয়া, আদা গুঁড়ো আধ চা চামচ, সয়া সস ১/৩ কাপ, কমলালেবুর রস ১/৪ কাপ, মধু ৩ টেবিল চামচ, অলিভ অয়েল ৩ টেবিল চামচ, রাইস ওয়াইন ভিনিগার ৩ টেবিল চামচ।

প্রণালী: একটি বাটিতে টেরিয়াকি সসের সমস্ত উপকরণ মিশিয়ে নিন। ননস্টিক পাত্রে সস ঢেলে ফুটতে দিন। ঘন হয়ে গেলে নামিয়ে নিন। মাংস ছোট ছোট টুকরো করে টেরিয়াকি সসে আধ ঘণ্টা ম্যারিনেট করে রাখুন। কড়াইয়ে অলিভ অয়েল গরম করে ডুমো করে কাটা পেঁয়াজ, বেলপেপার ও আনারস দিন। নুন ও গোলমরিচ ছড়িয়ে নেড়ে নামিয়ে নিন। ভিজিয়ে রাখা স্কিউয়ারে মাংস, বেলপেপার, পেঁয়াজ, আনারস গেঁথে নিন। ৪০০ ডিগ্রি ফারেনহাইটে ৭-৮ মিনিট গ্রিল করে নামিয়ে নিন। তিলের তেল ও ধনেপাতা কুচি ছড়িয়ে পরিবেশন করুন।

স্টার ফ্রায়েড শ্রিম্প উইথ বেলপেপার

উপকরণ: চিংড়ি ৩০০ গ্রাম, রঙিন বেলপেপার ৩টি, ব্রকোলি ১টি, স্প্রিং অনিয়ন আধ কাপ, গাজর ১টি, পেঁয়াজ ১টি, সাদা তিল ১ চা চামচ, তেল ১ চা চামচ। সস: সয়া সস ১/৪ কাপ, ব্রাউন সুগার ৩ টেবিল চামচ, রসুন ২ কোয়া, আদা কুচি ১ চা চামচ, মধু ১ টেবিল চামচ, তিলের তেল ১ চা চামচ, কর্নফ্লাওয়ার ১ চা চামচ, নুন ও গোলমরিচ স্বাদ মতো।

প্রণালী: সসের উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। একটি ননস্টিক পাত্রে তা ঢেলে ফুটতে দিন। ঘন হয়ে গেলে নামিয়ে নিন। কড়াইয়ে তেল গরম করে চিংড়ি দিন। হালকা ভাজা হলে নামিয়ে নিন। ওই তেলেই পেঁয়াজ, ভাপানো ব্রকোলি, গাজর, বেলপেপার কুচি দিয়ে ভাজুন। বেশি আঁচে ভেজে তাতে সস দিন। নেড়ে তিল ছড়িয়ে নামিয়ে নিন।