ফিশ ব্যাগেট

উপকরণ: মাছের ফিলে ১৬০ গ্রাম, মাস্টার্ড সস ১৫ মিলি, পাতিলেবুর রস ১০ মিলি, ডিম ১টি, নুন ৪ গ্রাম, গোলমরিচ গুঁড়ো ২ গ্রাম, প্যাপরিকা পাউডার ২ গ্রাম, ময়দা ৬০ গ্রাম, বেকিং পাউডার ৫ গ্রাম, সাদা তেল প্রয়োজন মতো, পার্সলে ৫ গ্রাম, টার্টার সস ৬০ গ্রাম, লেবুর টুকরো ১টি, ফ্রেঞ্চ ফ্রাই ৬০ গ্রাম। টার্টার সসের জন্য: মেয়োনিজ ৬০ মিলি, লেবুর রস ৫ মিলি, গার্কিন ৫ মিলি, পার্সলে ১০ মিলি, পেঁয়াজ ১০ মিলি, লাল বেল পেপার ৫ মিলি, এগ হোয়াইট ১০ গ্রাম।

প্রণালী: ফিলে সরু সরু লম্বা টুকরো করে রাখুন। একটি বাটিতে মাস্টার্ড সস, প্যাপরিকা পাউডার, লেবুর রস, নুন, মরিচ গুঁড়ো ও ডিম একসঙ্গে ফেটিয়ে নিন। তাতে মাছের টুকরো ম্যারিনেট করুন। অন্য পাত্রে ময়দা, নুন, বেকিং পাউডার মিশিয়ে রাখুন। ম্যারিনেট করা মাছ ময়দায় মাখিয়ে নিন। সাদা তেল গরম করে তাতে মাছের টুকরো লালচে করে ভেজে তুলুন। টার্টার সস বানাতে মেয়োনিজ, লেবুর রস, গার্কিন, পার্সলে, পেঁয়াজ, বেলপেপার, কুচোনো সিদ্ধ ডিমের সাদা অংশ, নুন মেশান। গার্কিনের পরিবর্তে শসা দিতে পারেন। ফিশ ব্যাগেট পরিবেশন করুন টার্টার সস আর ফ্রেঞ্চ ফ্রাই সহযোগে।

 

এগ নেস্ট উইথ মানচাও ব্রথ

উপকরণ: সিদ্ধ ডিম ৩টি, মাস্টার্ড সস ১৫ মিলি, মেয়োনিজ ১৫ মিলি, ফ্রেশ ক্রিম ১০ গ্রাম, পার্সলে ১০ গ্রাম, নুন ২ গ্রাম, গোলমরিচ গুঁড়ো ৩ গ্রাম, সিদ্ধ নুডলস ৮০ গ্রাম, কর্নফ্লাওয়ার ৩০ গ্রাম, সাদা তেল প্রয়োজন মতো। ব্রথের জন্য: আদা ৫ মিলি, রসুন ৫ মিলি, পেঁয়াজ ১০ মিলি, লঙ্কা বাটা ২ মিলি, সয়া সস ২ মিলি, অ্যারারুট পাউডার ২ মিলি, কর্নফ্লাওয়ার ৫ মিলি, নুন, মরিচ গুঁড়ো স্বাদ মতো।

প্রণালী: সিদ্ধ ডিম লম্বালম্বি দু’টুকরো করে কুসুম বার করে নিন। একটি বাটিতে কুসুম, ক্রিম, মাস্টার্ড সস, মেয়োনিজ, নুন, মরিচ মিশিয়ে পাইপিং ব্যাগে ভরে রাখুন। ডিমের মাঝে কুসুমের মিশ্রণ পাইপিং করে ভরে দিন। সিদ্ধ নুডলস, কর্নফ্লাওয়ার ও নুন হালকা করে মিশিয়ে ভেজে নিন। একটি বাটিতে ভাজা নুডলসের উপরে ডিম রাখুন। উপরে পার্সলে ছড়িয়ে দিন। অন্য দিকে তেল গরম করে পেঁয়াজ, আদা, রসুন বাটা ভেজে লঙ্কা বাটা দিন। তাতে সয়া সস, নুন, মরিচ ও গরম জল দিন। ফুটে উঠলে অ্যারারুট ও কর্নফ্লাওয়ার মিশিয়ে ব্রথ তৈরি করে নিন। এগ নেস্টের উপরে গরম গরম মানচাও ব্রথ ঢেলে পরিবেশন করুন।

 

কিমা কেসাদিয়া

উপকরণ: ভেড়ার মাংসের কিমা ৯০ গ্রাম, বেলপেপার ২০ গ্রাম, চেডার চিজ় ৬০ গ্রাম, বিনস ৩০ গ্রাম, সাওয়ার ক্রিম ৪৫ মিলি, সালসা ৪৫ মিলি, পিকলড ভেজিটেবল ৩০ গ্রাম, পার্সলে ১০ গ্রাম, নুন ৪ গ্রাম, গোলমরিচ গুঁড়ো ২ গ্রাম, রসুন ৫ গ্রাম, ফ্লাওয়ার তর্তিয়া ১টি, বালসামিক গ্লেজ় প্রয়োজন মতো। গ্লেজ়ের জন্য: বালসামিক ভিনিগার ৭০০ মিলি, চিনি ২৪০ মিলি।

প্রণালী: ননস্টিক পাত্রে তেল গরম করে পেঁয়াজ, রসুন ও বেলপেপার সতে করে নিন। তাতে কিমা আর সিদ্ধ বিনস দিয়ে আবার ভাজুন। তাতে নুন, মরিচ গুঁড়ো, পার্সলে ও চি‌জ় দিয়ে নেড়ে নামিয়ে নিন। তর্তিয়ার মধ্যে কিমার পুর ভরে গ্রিল করুন। একটি পাত্রে বালসামিক ভিনিগার ও চিনি একসঙ্গে ফুটিয়ে, ঘন করে নিলেই গ্লেজ় তৈরি। পরিবেশন করার পাত্রে বালসামিক গ্লেজ় ছড়িয়ে সালসা, সাওয়ার ক্রিম, পিকলড ভেজিটেবল সাজিয়ে পরিবেশন করুন কিমা কেসাদিয়া।

 

সিজ়ার স্যালাড উইথ প্রন ফ্রিটার্স

উপকরণ: আইসবার্গ লেটুস ৯০ গ্রাম, রোমেইন লেটুস ৬০ গ্রাম, পারমেজ়ান চিজ় ১০ মিলি, অলিভ ১০টি, সিজ়ার ড্রেসিং ৪৫ গ্রাম, চেরি টম্যাটো ৬টি, পার্সলে ৫ গ্রাম, চিংড়ি ৯০ গ্রাম, ময়দা ৬০ গ্রাম, বেকিং পাউডার ৫ গ্রাম, প্যাপরিকা পাউডার ১৫ গ্রাম, পার্সলে ৫ গ্রাম, পাতিলেবুর রস ১০ মিলি, নুন ৩ গ্রাম, গোলমরিচ গুঁড়ো ২ গ্রাম, সাদা তেল প্রয়োজন মতো, গার্লিক টোস্ট ২টি।

প্রণালী: লেটুস ভাল করে ধুয়ে চৌকো করে কেটে ফ্রিজে রাখুন। প্যাপরিকা পাউডার ও লেবুর রস দিয়ে খোসা ছাড়ানো চিংড়ি ম্যারিনেট করে রাখুন। ময়দা, বেকিং পাউডার, নুন, মরিচ গুঁড়ো মিশিয়ে নিন। তাতে চিংড়ি মাখিয়ে সাদা তেলে লালচে করে ভেজে তুলুন। একটি বাটিতে টম্যাটো, অলিভ, লেটুস, সিজ়ার ড্রেসিং একসঙ্গে মিশিয়ে নিন। স্যালাডের সঙ্গে প্রন ফ্রিটার্স মিশিয়ে এবং গার্লিক টোস্ট দিয়ে পরিবেশন করুন।

 

হেজ়েল নাট অ্যান্ড এপ্রিকট মুস

উপকরণ: চকলেট স্পঞ্জ ৯০ গ্রাম, হেজ়েল নাট মুস ২০ গ্রাম, চিনির সিরাপ ১৫ গ্রাম, রোস্টেড হেজ়েল নাট ৬০ গ্রাম, এপ্রিকট ৩০ গ্রাম, চকলেট সস ৪৫ মিলি, চকলেট শেভ ৪৫ মিলি, গোল্ড ডাস্ট ৪৫ মিলি, গ্রানোলা বার ৩০ গ্রাম।

প্রণালী: চকলেট স্পঞ্জ পাতলা পাতলা টুকরো করে নিন। প্রতিটা টুকরোর মাঝে চিনির সিরাপ ব্রাশ করুন এবং হেজ়েল নাট মুস দিন। এ ভাবে তিন-চারটি স্তর বসানো হলে সেটা অন্তত ৬ ঘণ্টা ফ্রিজে রাখুন। ঠান্ডা হয়ে গেলে বার করে উপরে আবার মুস, এপ্রিকটের টুকরো, রোস্টেড হেজ়েল নাট দিন। পরিবেশন করার পাত্রে প্রথমে চকলেট সস দিন। তার উপরে স্পঞ্জের লেয়ার রাখুন। কেকের গায়ে চকলেট শেভ ও গ্রানোলা বার বসিয়ে দিন। উপর থেকে গোল্ড ডাস্ট ছড়িয়ে পরিবেশন করুন।

লোকেশন: স্লাই ফক্স গ্যাস্ট্রো ক্লাব, সল্টলেক

ছবি: শুভেন্দু চাকী

আপনি কি নিজের অভিনব রান্নার রেসিপি পত্রিকায় প্রকাশ করতে চান? তবে সেই রান্নার ছবি তুলে নাম, ঠিকানা ও ফোন নম্বর-সহ মেল করুন এই মেল আইডিতে patrika@abp.in