•   জয়শ্রী মুখোপাধ্যায়
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

প্রশংসনীয় এক নৃত্য পরিকল্পনা

1

Advertisement

সম্প্রতি কলামন্দির প্রেক্ষাগৃহে অনুষ্ঠিত হল সাহানা ডান্স ও মিউজ়িক ট্রেনিং সেন্টার আয়োজিত নৃত্যানুষ্ঠান ‘প্রদীপ্তায়ন’—গুরু প্রদীপ্ত নিয়োগীর ৭০ বছরের জন্মদিন উদ্‌যাপনের মধ্য দিয়ে। গুরু প্রদীপ্ত নিয়োগী, তাঁর স্ত্রী গুরু অনুরাধা নিয়োগী, পুত্র রুদ্রাভ নিয়োগী এবং তাঁদের অসংখ্য সুযোগ্য শিষ্যশিষ্যা পরিবেশিত এ নৃত্যানুষ্ঠান দর্শকদের মুগ্ধ করে। ‘নৃত্য প্রবীণ’ ও ‘নৃত্য শিরোমণি উপাধিপ্রাপ্ত কত্থক নৃত্য বিশারদ প্রদীপ্ত নিয়োগী নিজে পণ্ডিত রামগোপাল মিশ্র ও তাঁর স্ত্রী সুস্মিতা মিশ্রের শিষ্য। গুরু শ্রীমতী থাঙ্কমণি কুট্টির কাছেও ভরতনাট্যম নৃত্যে শিক্ষালাভ করেন। এ ছাড়া তিনি ছিলেন উদয়শঙ্কর কালচারাল সেন্টার ও ডান্সার্স গিল্ডের এক সুদক্ষ নৃত্যশিল্পী। এ দিন তাঁর নৃত্যনৈপুণ্যের ধারাই প্রতিভাত হয় তাঁর সঙ্গে অংশগ্রহণকারী অন্যান্য শিল্পীদের নৃত্যে। কত্থক নৃত্যে রুদ্রাভ নিয়োগীর মুনশিয়ানাও প্রশংসার দাবি রাখে। 

মুগ্ধ হতে হয় ‘মহাবিশ্বে মহাকাশে’ ও ‘বহে নিরন্তর অনন্ত আনন্দধারা’-র মতো রবীন্দ্রসঙ্গীতের সঙ্গে পরিবেশিত নৃত্যে সৃজনশীল ও ধ্রুপদী আঙ্গিকের মেলবন্ধন দেখে। উদয়শঙ্কর সৃষ্ট অনন্য নৃত্যভঙ্গিমার সুদক্ষ বাহক প্রদীপ্ত নিয়োগীর এই নৃত্য পরিকল্পনা প্রশংসনীয়। নৃত্যাচার্য উদয়শঙ্করকে উৎসর্গ করে এর পর তিনি ও তাঁর সহশিল্পীরা যে নৃত্য পরিবেশন করেন, এক কথায় তা অতুলনীয়। সাহানা’র ছাত্রছাত্রীদের পরিবেশনায় ‘মুক্তি’ নৃত্যটিও দর্শক-প্রশংসা অর্জন করে। জয়পুর ঘরানার কত্থক নৃত্য, তরবারি  হাতে লোকনৃত্য ও ভরতনাট্যম—এই তিন ধরনের নৃত্যেই অংশগ্রহণকারী নৃত্যশিল্পীদের দক্ষতা অনস্বীকার্য। 

এই সন্ধের আর এক আকর্ষণ ছিল ‘বৈঠকি আড্ডা’ যাতে অংশগ্রহণ করেন পূর্ণিমা ঘোষ, পৌষালি মুখোপাধ্যায়, অনিতা মল্লিক, শর্মিষ্ঠা দাশগুপ্ত,  সুতপা তালুকদার, পুষ্পিতা মুখোপাধ্যায় এবং অনুরাধা নিয়োগীর মতো স্বনামধন্য নৃত্যশিল্পীরা। এ ছাড়াও উপস্থিত ছিলেন কোহিনুর সেন বরাট বা চন্দ্রোদয় ঘোষের মতো গুণী শিল্পী এবং নৃত্যজগতের সঙ্গে যুক্ত ব্যক্তিত্ব, যাঁদের অনেকেই রবীন্দ্র-নৃত্যনাট্যের নির্বাচিত অংশ পরিবেশন করেন দর্শকের সামনে। এই অংশে প্রদীপ্ত নিয়োগীর অন্ধমুনি চরিত্রায়ণে ও কোহিনুর সেন বরাটের দশরথ চরিত্রায়ণে ঋদ্ধ ‘কালমৃগয়া’ নৃত্যনাট্য ছিল এক অপূর্ব সৃষ্টি। এই নৃত্যনাট্যের সঙ্গীতাংশে প্রখ্যাত দুই রবীন্দ্রসঙ্গীত শিল্পী যথাক্রমে শ্রাবণী সেন ও অলক রায়চৌধুরী মন মাতিয়ে দিয়েছেন। এ ছাড়া আড্ডার সঞ্চালক ছিলেন কবীর  সেন বরাট ও মধুমিতা বসু এবং 

সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ঊর্মিলা ভৌমিক।        

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন