কেশর-ক্র্যানবেরি পোলাও

উপকরণ: বাসমতী চাল ১ কাপ, গাজর ১টি, পেস্তা ২ টেবিল চামচ, আমন্ড-কাজু-কিশমিশ এক মুঠো, ক্র্যানবেরি এক মুঠো, কেশর এক চিমটি, দুধ আধ কাপ, নুন স্বাদ মতো, দারচিনি এক টুকরো, এলাচ ২টি, ঘি ২ টেবিল চামচ, গুঁড়ো চিনি ১ চা চামচ।

প্রণালী: চাল ভিজিয়ে রাখুন। গাজর সরু করে কুচিয়ে চিনি দিয়ে মাখিয়ে রাখুন। গরম দুধে কেশর ভিজিয়ে নিন। কড়াইয়ে ঘি গরম করে আমন্ড-কাজু-কিশমিশ ভেজে তুলে নিন। আবার ঘি গরম করে দারচিনি ও এলাচ ফোড়ন দিন। তাতে গাজর ভেজে চাল দিন। অল্প নেড়ে দে়ড়় কাপ গরম জল ঢালুন। তাতে ড্রাই ফ্রুট, ক্র্যানবেরি, নুন ও চিনি দিয়ে নিভু আঁচে ১৫ মিনিট ফুটতে দিন। ঢাকনা খুলে কেশর-দুধ ছড়িয়ে ২-৩ মিনিট রাখুন। আঁচ নিভিয়ে আরও দশ মিনিট রেখে নামিয়ে নিন। পেস্তা কুচি ছড়িয়ে পরিবেশন করুন।

 

ছোট আলুর রোস্ট

উপকরণ: ছোট আলু আধ কিলো, বেসন ২ টেবিল চামচ, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, টক দই আধ কাপ, সরষের তেল ১ টেবিল চামচ, ধনে পাতা এক কাপ, পুদিনা আধ কাপ, রসুন ২ কোয়া, কাঁচা লঙ্কা ২-৩টি, আদা বাটা অল্প, নুন স্বাদ মতো, গোটা ধনে ১ চা চামচ, গোটা জিরে আধ চা চামচ, লবঙ্গ ৩-৪টি, দারচিনি ১ টুকরো, গোলমরিচ আধ চা চামচ।

প্রণালী: আলু নুন-জলে সিদ্ধ করে খোসা ছাড়িয়ে রাখুন। জিরে, ধনে, লবঙ্গ, দারচিনি, গোলমরিচ শুকনো খোলায় ভেজে গুঁড়িয়ে নিন। ধনে পাতা, পুদিনা পাতা, রসুন, কাঁচা লঙ্কা একসঙ্গে বেটে, নুন ও তিন টেবিল চামচ দই মাখিয়ে চাটনি তৈরি করে রাখুন। বাকি টক দই, বেসন, মশলা গুঁড়ো, আদা-রসুন-পেঁয়াজ বাটা, সরষের তেল ও নুন মাখিয়ে আলু দু’ঘণ্টা ম্যারিনেট করে নিন। ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি-হিট করা আভেনে আলু ২০ মিনিট ধরে বেক করুন। তিন টেবিল চামচ গ্রিন চাটনি মিশিয়ে আরও ১০-১৫ মিনিট বেক করে নামিয়ে নিন। পরিবেশন করুন গ্রিন চাটনি ও লেবুর রস সহযোগে।

 

কাতলার ঘি রোস্ট

উপকরণ: কাতলা ৬ টুকরো, পেঁয়াজ ১টি, দই ৩ টেবিল চামচ, আদা-রসুন বাটা ১ টেবিল চামচ, কারি পাতা কয়েকটি, হলুদ গুঁড়ো ১ চা চামচ, ঘি ৪ টেবিল চামচ, তেঁতুলের শাঁস ২ টেবিল চামচ, চিনি অল্প, হিং এক চিমটি, নুন স্বাদ মতো, গোলমরিচ আধ টেবিল চামচ, কাশ্মীরি লঙ্কা ৫-৬টি, মেথি এক চিমটি, জিরে আধ চা চামচ, ধনে ১ চা চামচ, দারচিনি ১ টুকরো, লবঙ্গ ৩টি।

প্রণালী: নুন, হলুদ, আদা-রসুন বাটা ও দই দিয়ে মাছ আধ ঘণ্টা ম্যারিনেট করে রাখুন। ঘি গরম করে গোলমরিচ, কাশ্মীরি লঙ্কা, মেথি, জিরে, ধনে, দারচিনি, লবঙ্গ ভেজে গুঁড়িয়ে নিন। আবার ঘি গরম করে মাছ ভেজে তুলে রাখুন। ওই ঘিয়েই হিং-কারি পাতা ফো়ড়ন দিন। পেঁয়াজ কুচি ও সামান্য নুন দিয়ে ভাজুন। তাতে অল্প জল ছিটিয়ে আদা-রসুন বাটা দিন। মাছে মাখানো বাড়তি মশলা দিয়ে কষুন। এক কাপ জল ঢেলে ফুটতে দিন। তেঁতুল, নুন ও চিনি দিন। তাতে মাছের টুকরো দিয়ে ঢাকা দিন। পাঁচ মিনিট পর গুঁড়ো মশলা দিয়ে নাড়ুন। গ্রেভি ঘন হয়ে এলে নামিয়ে নিন।

 

গন্ধরাজ লেবু, লঙ্কা তাওয়া মুরগির রোস্ট

উপকরণ: মুরগির পা ৩ টুকরো, পেঁয়াজ ১টি, আদা-রসুন বাটা দেড়় টেবিল চামচ, টক দই আধ কাপ, ধনে গুঁড়ো আধ চা চামচ, গন্ধরাজ লেবু ১টি, কাঁচা লঙ্কা ৭টি, ঘি ১/৩ কাপ, দারচিনি ১ টুকরো, লবঙ্গ ২-৩টি, নুন ও চিনি স্বাদ মতো, তেল দরকার মতো।

প্রণালী: মাংস ধুয়ে চিরে নিন। লেবুর রস, আদা-রসুন বাটা, নুন, দুটো কাঁচা লঙ্কা বাটা দিয়ে চার ঘণ্টা ম্যারিনেট করে রাখুন। তেল গরম করে মাংসের টুকরো লালচে করে ভেজে নিন। ওই তেলেই লবঙ্গ ও দারচিনি ফোড়ন দিন। তাতে পেঁয়াজ কুচি, নুন দিয়ে ভাজুন। মাংসে মাখানো বাড়তি মশলা, নুন, লঙ্কা বাটা দিয়ে মশলা কষুন। তেল ছা়ড়তে শুরু করলে ২ চামচ জল দিয়ে নেড়ে নিন। তাতে মাংসের টুকরো দিয়ে ৫-৭ মিনিট দমে রান্না করুন। ঢাকনা খুলে ২ চামচ জল, লেবুর খোসা কুরনো, কাঁচা লঙ্কা, চিনি দিন। গ্রেভি ঘন হলে নামিয়ে নিন।

 

নলেন গুড়ের ক্যারামেলে মালপোয়া চিজকেক রোল

উপকরণ: মালপোয়া: সুজি আধ কাপ, ময়দা ১ কাপ, বেকিং পাউডার ১ চিমটি, চিনি ২ টেবিল চামচ, মৌরি ১ চা চামচ, দুধ ১ কাপ, ঘি ভাজার জন্য। সিরাপ: চিনি এক কাপ, জল আধ কাপ, এলাচ ১টি। ক্যারামেল: গুড় ৩/৪ কাপ, জল ২ টেবিল চামচ, এলাচ গুঁড়ো এক চিমটি। চিজকেক:  ক্রিম চিজ ১ ব্লক, সাদা চকলেট ১৫০ গ্রাম, ক্রিম ১/৩ কাপ, এলাচ ১টি।

প্রণালী: একটি পাত্রে চিনি, এলাচ গুঁড়ো ও জল ফুটিয়ে সিরাপ তৈরি করুন। সাদা চকলেট গলিয়ে ক্রিমের সঙ্গে ফেটিয়ে নিন। ক্রিম চিজ ফেটিয়ে, চকলেট-ক্রিম, এলাচ গুঁড়ো মেশান। সেটি আবার ফেটিয়ে ফ্রিজে ঢুকিয়ে রাখুন। অন্য দিকে জল গরম করে, এলাচ আর গুড় একসঙ্গে ফুটিয়ে ক্যারামেল নামিয়ে নিন। দুধে আধ ঘণ্টা সুজি ও মৌরি ভিজিয়ে রাখুন। তাতে চিনি, ময়দা, নুন দিয়ে মিশ্রণ তৈরি করুন। ঘি গরম করে মালপোয়া ভেজে সিরাপে ভিজিয়ে রাখুন। মালপোয়ার ভিতরে চিজকেক ভরে রোল করুন। ক্যারামেল ছড়িয়ে পরিবেশন করুন।

অনুলিখন: রূম্পা দাস

 

ছবি: শুভেন্দু চাকী

রুপোর বাসন: এস কে গিনি প্যালেস, কুমোরটুলি

আপনি কি নিজের অভিনব রান্নার রেসিপি পত্রিকায় প্রকাশ করতে চান? তবে সেই রান্নার ছবি তুলে নাম, ঠিকানা ও ফোন নম্বর-সহ মেল করুন এই মেল আইডিতে patrika@abp.in