সাজের ভাষা পালটাচ্ছে প্রত্যেক দিন। তার সঙ্গে পালটাচ্ছে লুক, স্টাইল আর ফ্যাশন। ক’দিন আগে পর্যন্তও মিনিমালিস্ট সাজ ছিল ফ্যাশনিস্তাদের প্রিয়। এখন কিন্তু মিনিমালিস্ট কনসেপ্ট ওয়ার্ড্রোবের নীচের তাকে। সামনে থাক ম্যাক্সিমালিস্ট ফ্যাশন।

ম্যাক্সিমালিস্ট ফ্যাশন কী?

হার, দুল, টিপ, চুড়ি, গাঢ় লিপস্টিক... এই সব কিছু নিয়ে তৈরি এই সাজ। এত দিন পর্যন্ত সুন্দর শাড়ির সঙ্গে কানে শ্যান্ডেলিয়র পরলেই সাজ সম্পূর্ণ হত। কিন্তু এখন চাই আরও বেশি কিছু। এখানেই বদলে যাচ্ছে সাজপাঠের সংজ্ঞা। শুধু দুল বা গলার স্টেটমেন্ট পিস নয়। বরং দুল, হার, চুড়ি, আংটি পরেও সব কিছুর মধ্যেই সমতা বজায় রাখতে হবে। তবেই ম্যাক্সিমালিস্ট সাজে আপনাকে শুধু মানাবেই না, বরং বন্ধুমহলে আপনার সাজ আলোচনার বিষয় হয়ে উঠবে।

কতশত কম্বিনেশন

গয়নাতেই এই সাজ শেষ নয়। এই লুক আনতে পারেন পশ্চিমি পোশাকেও। তার জন্য হ্যাট, বেল্ট, স্কার্ফ, জুয়েলারি, জ্যাকেট ব্যবহার করতে পারেন। কয়েকটি ম্যাক্সিমালিস্ট লুকের উদাহরণ রইল।

পশ্চিমি পোশাকে: হালকা পিচ শর্ট ড্রেসের সঙ্গে তুঁতে রঙের স্কার্ফ, মাথায় টুপি ও চোখে মানানসই রোদচশমা (তৃতীয় ছবিতে)। এখানেই শেষ নয়, কানে থাকছে লম্বা ঝুলের দুলও। একাধিক অ্যাকসেসরির ব্যবহার রয়েছে, তাই রঙের নির্বাচনে যত্ন নিতে হবে। সবই যদি গাঢ় রঙের হত, তা হলে সাজ নষ্ট হয়ে যেত। তাই যেখানে একাধিক অ্যাকসেসরি়র ব্যবহার, সেখানে রঙের কনট্রাস্ট আগে ঠিক করতে হবে। এখানে টুপির সাদা রং ব্যালান্স করছে।

প্রিন্টের ফারাক: সাধারণত প্রিন্টেড বটমওয়্যারের সঙ্গে টপ হয় সলিড রঙের। আবার টপে প্রিন্ট থাকলে বটমওয়্যার হয় সলিড রঙের। কিন্তু এই ধরনের ফ্যাশনে টপ ও বটমওয়্যার দু’দিকেই প্রিন্ট পরতে পারেন। মজাটা হল, এখানে কোনও বাঁধাধরা ছক নেই। শুধু মানাচ্ছে কি না, সেটা দেখে নিতে হবে। প্রথম ছবিতে যেমন চেক প্যান্টসের সঙ্গে পোলকা ডটেড জ্যাকেট পরেছেন মডেল। তার সঙ্গে মাথায় স্কার্ফ, রোদচশমা ও লিপস্টিকে রঙ ম্যাচ করানো হয়েছে। দুল, আংটিও সেই একই রঙের।

হালকা শাড়ি, গয়না ভারী: শিফন বা হালকা শাড়ির সঙ্গে ছোট মুক্তোর স্টাড ও হারেই কাজ চলে যায়। কিন্তু ভারী গয়নার সাজে শিফনও বেশ জমাটি লুক তৈরি করতে পারে। দ্বিতীয় ছবিতে হালকা শিফনের সঙ্গে গলায় কানে রয়েছে কুন্দন। হাতে সিলভার স্টাডেড ক্লাচ আর মানানসই রোদচশমা।

ধাতব জুটির দ্যুতি: শাড়ির পাড় সোনালি হলে সোনার বা সোনালি রঙের, বড়জোর কপারের গয়না। আবার রুপোলি শাড়ির পাড়ের সঙ্গে রুপোর গয়না। কিন্তু রুপোলি পাড়ের সঙ্গে সোনালি গয়না, তা-ও আবার কানে, গলায়, হাতে! হ্যাঁ, তেমনই ধাতব রঙে সাজানো হয়েছে চতুর্থ ছবির মডেলকে।

মনে রাখবেন, এই ফ্যাশনের শতকরা ৯০ ভাগ নির্ভর করছে, আপনি কী ভাবে তা ক্যারি করছেন, তার উপরে। তাই আত্মবিশ্বাস সবচেয়ে বেশি জরুরি।

জ্যাকেট ও প্যান্টস: ওটিএফ (ওনলি দ্য ফ্যামিলি); গয়না (ওয়েস্টার্ন আউটফিট): সাক্ষী ঝুনঝুনওয়ালা; পোশাক ও স্কার্ফ (মুনমুন): রিতু কুমার; ক্লাচ ও সাদা টুপি: ইমেজ অ্যান্ড স্টাইল; শাড়ি (মুনমুন): সিমায়া; শাড়ি (শ্রীময়ী): স্ত্রী; জুয়েলারি (শাড়ির সঙ্গে): হর্ষিতা সুলতানিয়া