বেবি কর্ন সিগার

উপকরণ: বেবি কর্ন ৬টা (অর্ধেক করে কাটতে হবে), ব্রে়ড ক্রাম্বস এক বাটি, ভাজার জন্য সাদা তেল। আলু সিদ্ধ ২টো (চটকে নিতে হবে), আদা লঙ্কা বাটা ১ চা চামচ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, পার্সলে কুচি পরিমাণমতো। ম্যারিনেশনের জন্য পিজ়া সিজ়নিং ১ চা চামচ, লাল লঙ্কা গুঁড়ো ১ চা চামচ, রসুন বাটা আধ চা চামচ, ভিনিগার ১ চা চামচ, অলিভ অয়েল ১ টেবিল চামচ ও নুন পরিমাণমতো।

প্রণালী: পিজ়া সিজ়নিং, লাল লঙ্কা গুঁড়ো, রসুন বাটা, ভিনিগার, অলিভ অয়েল ও নুন দিয়ে বেবি কর্নগুলো ম্যারিনেট করুন। প্যানে তেল দিয়ে দু’মিনিট নাড়াচাড়া করে নামিয়ে ঠান্ডা করতে হবে। এ বার আলু সিদ্ধর মধ্যে আদা-লঙ্কা বাটা, কর্নফ্লাওয়ার ও পার্সলে কুচি দিয়ে ভাল করে চটকে নিন। বেবি কর্নগুলোকে এই আলুর মিশ্রণ দিয়ে ঢেকে দিতে হবে। তার পর সেটা ব্রেড ক্রাম্বসে ডুবিয়ে কর্ন কোট করা হয়ে গেলে ফ্রিজে রেখে দিন ঘণ্টাখানেক। অতিথি এলে কড়াইতে তেল দিয়ে গরম গরম ভেজে দিন।

 

আচারি কর্ন টার্ট

উপকরণ: টার্টের জন্য লাগবে: ময়দা ২০০ গ্রাম, জমে যাওয়া মাখন ১০০ গ্রাম, জল পরিমাণমতো।

ফিলিং তৈরির জন্য লাগবে: আমের আচার ৩ টেবিল চামচ, টক দই ১ টেবিল চামচ, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ১ চা চামচ, সিদ্ধ কর্ন ১ কাপ, পেঁয়াজকুচি ২ টেবিল চামচ, ক্যাপসিকামকুচি ১ টেবিল চামচ,  গোলমরিচ গুঁড়ো আধ চা চামচ, ধনেপাতা কুচি ও পাতিলেবুর রস পরিমাণমতো।

প্রণালী: ময়দা ও মাখন ভাল করে মিশিয়ে নিন। তার পর জল দিয়ে ডো বানাতে হবে। সেটা পাতলা কাপড়ে ঢেকে মিনিট দশেক ফ্রিজে রাখতে হবে। ফ্রিজ থেকে বার করে লেচি পাকিয়ে বেলে টার্ট মোল্ডে সেট করতে হবে। প্রিহিটেড আভেনে ১৫০ ডিগ্রি তাপমাত্রায় ২০ মিনিট বেক করে নিন। অন্য একটি পাত্রে আমের আচার, টক দই, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো মিশিয়ে নিতে হবে। এর মধ্যে সিদ্ধ কর্ন, ক্যাপসিকামকুচি, পেঁয়াজকুচি দিয়ে ৩০ মিনিট ম্যারিনেট করতে হবে। এ বার ফ্রায়িং প্যানে সাদা তেল দিয়ে পুরো মিশ্রণটা দিয়ে সঁতে করে নিন। টার্টের মধ্যে এই মিশ্রণ ভরে টার্টের উপরে ময়দার লেচি দিয়ে বিভিন্ন স্ট্রিপ লাগিয়ে আভেনে ১৫০ ডিগ্রি তাপমাত্রায় ১৫ মিনিট বেক করুন।

 

আমেরিকান পেপার কর্ন

উপকরণ: ভুট্টার দানা ১ কাপ, ময়দা ২ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ৫ টেবিল চামচ, রাইস ফ্লাওয়ার ৩ টেবিল চামচ, আদা ও রসুনকুচি ২ টেবিল চামচ, সেলারি পাতা কুচি ১ টেবিল চামচ, পেঁয়াজকুচি ২ টেবিল চামচ, টম্যাটো সস ২ টেবিল চামচ, সাদা তেল, নুন ও গোলমরিচ পরিমাণমতো।

প্রণালী: ময়দা, গোলমরিচ, নুন ও কর্নফ্লাওয়ার দিয়ে ভুট্টার দানা ম্যারিনেট করতে হবে। মিনিট ২০ পরে, একটা পাত্রে রাইস ফ্লাওয়ার নিয়ে তার মধ্যে ভুট্টার দানা দিয়ে ভাল করে মিশিয়ে নিতে হবে। এ বার ফ্রায়িং প্যানে সাদা তেল দিয়ে তার মধ্যে আদা, রসুন কুচি দিয়ে একটু নাড়তে হবে। তার পর কর্নগুলো দিয়ে সেলেরি, নুন, গোলমরিচ, টম্যাটো সস ও রসুন দিয়ে ভাল করে নাড়তে হবে। পেঁয়াজ কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

 

কর্ন চকোলেট বার

উপকরণ: মিল্ক চকোলেট বার ২০০ গ্রাম, চিনি ২ টেবিল চামচ, পপকর্ন ও পট্যাটো চিপ্‌স পরিমাণমতো।

প্রণালী: চকোলেট বার ছোট ছোট টুকরো করে মাইক্রোওয়েভ আভেনে ৩০ সেকেন্ড দিয়ে গলিয়ে নিতে হবে। অন্য একটা পাত্রে চিনি গলিয়ে হালকা ক্যারামেলাইজ়ড করতে হবে। সোনালি রং এলে তার মধ্যে পপকর্ন দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এ বার একটা চকোলেট বার মোল্ড নিয়ে গলানো চকোলেট দিয়ে সেটা খানিকটা ভরতে হবে। এর মধ্যে পপকর্ন ভেঙে খানিকটা করে ভরে দেবেন। আর পট্যাটো চিপ্‌স গুঁড়ো করে ছড়িয়ে দিতে হবে। তার পর পুরো মোল্ডটা ফ্রিজে জমতে দিন। পুরো চকোলেট বার জমে গেলে মোল্ড থেকে বার করে কেটে কেটে পরিবেশন করুন।

 

কর্ন-ক্যাপসিকাম ক্যালজ়োন

উপকরণ: ক্যাস্টর শুগার ২ টেবিল চামচ, ইস্ট আধ টেবিল চামচ, ময়দা ১ কাপ, তেল ১ টেবিল চামচ, নুন ও জল পরিমাণমতো।

ক্যালজ়োনের পুরের জন্য: রসুনকুচি আধ চামচ, ক্যাপসিকাম কুচি ২ টেবিল চামচ ও কর্ন (সিদ্ধ করা) ৩ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়ো আধ চা চামচ, মোজ়ারেলা চিজ় আধ কাপ, টম্যাটো সস পরিমাণমতো। 

প্রণালী: ময়দা, নুন, ইস্ট, ক্যাস্টর শুগার, তেল ও প্রয়োজনমতো জল দিয়ে ভাল করে মেখে ডো বানান। একটা কাপড় দিয়ে ঢেকে ডো-টা পাশে রেখে দিন। ফ্রায়িং প্যানে তেল দিয়ে রসুনকুচি, ক্যাপসিকাম কুচি ও কর্ন, গোলমরিচ গুঁড়ো ও টম্যাটো সস দিয়ে নেড়ে নিন। ক্যালজ়োনের পুর তৈরি। তার পর ঠান্ডা করে উপর দিয়ে মোজ়ারেলা চিজ় গ্রেট করে ছড়িয়ে দিন। এ বার ময়দার থেকে ছোট ছোট লেচি কেটে নিয়ে সেটা গোল করে বেলে নিতে হবে। এর মধ্যে পুর ভরে নানা রকমের শেপ দিতে পারেন (অনেকটা পিঠের মতো)। অন্য একটা পাত্রে একটা ডিম ফেটিয়ে তার মধ্যে কিছুটা দুধ মেশান। এই মিশ্রণটা দিয়ে ক্যালজ়োনের উপরে ভাল করে এগওয়াশ করে নিন। তার পর বেকিং ট্রে-তে ক্যালজ়োন রেখে ১৮০ ডিগ্রি তাপমাত্রায় ২০ মিনিট কনভেকশন মোডে বেক করুন। আভেন থেকে বার করে আগে ঠান্ডা হতে দিন। তার পর ট্রে থেকে তুলে পরিবেশন করুন।

 

অনুলিখন: নবনীতা দত্ত

 ছবি: শুভেন্দু চাকী

 

আপনি কি নিজের অভিনব রান্নার রেসিপি পত্রিকায় প্রকাশ করতে চান? তবে সেই রান্নার ছবি তুলে নাম, ঠিকানা ও ফোন নম্বর-সহ মেল করুন এই মেল আইডিতে patrika@abp.in