ব্রকোলি চিজ কাটলেট

উপকরণ: ব্রকোলি ১ কাপ, পেঁয়াজ কুচি আধ কাপ, চিজ ৫০ গ্রাম, আদা বাটা ১ টেব্‌ল চামচ, রসুন বাটা ১ টেব্‌ল চামচ, কাঁচা লঙ্কা কুচি ২ টেব্‌ল চামচ, ধনে পাতা আধ কাপ, আলু ১টি (সিদ্ধ), চাট মশলা ১ টেব্‌ল চামচ, পাতিলেবুর রস আধ টেব্‌ল চামচ, বিস্কিটের গুঁড়ো পরিমাণ মতো, নুন স্বাদ মতো, সাদা তেল ভাজার জন্য।

প্রণালী: ব্রকোলি ছোট ছোট করে কেটে হাল্কা ভাপিয়ে নিন। কড়াইয়ে সামান্য তেল গরম করে পেঁয়াজ কুচি দিন। পেঁয়াজের গায়ে সোনালি রং ধরতে শুরু করলে ব্রকোলি দিয়ে নাড়ুন। এ বার তাতে আদা বাটা ও রসুন বাটা দিয়ে নাড়াচাড়া করুন। এর পর একে একে সিদ্ধ আলু, নুন, চিজ, কাঁচা লঙ্কা কুচি, ধনে পাতা কুচি, পাতিলেবুর রস, চাট মশলা দিয়ে ভাল করে নেড়ে নামিয়ে নিন। এই মণ্ড থেকে ছোট ছোট কাটলেটের আকারে গড়ে নিয়ে বিস্কিটের গুঁড়ো মাখিয়ে রাখুন। এ বার ডুবো তেলে কাটলেটগুলো লালচে করে ভেজে তুলে নিন। সস দিয়ে গরম গরম পরিবেশন করুন ব্রকোলি চিজ কাটলেট।

 

বাঁধাকপির স্প্রিং রোল

উপকরণ: বাঁধাকপির পাতা ৪-৫টি, কড়াইশুঁটি ১০০ গ্রাম, গাজর কুচি ৫০ গ্রাম, ফ্রেঞ্চ বিন ৫০ গ্রাম, আলু ১ কাপ, পাতিলেবুর রস ১ টেব্‌ল চামচ, পেঁয়াজ কুচি আধ কাপ, আদা বাটা ১ টেব্‌ল চামচ, রসুন বাটা ১ টেব্‌ল চামচ, কাঁচা লঙ্কা কুচি ২ টেব্‌ল চামচ, চাট মশলা ১ টেব্‌ল চামচ, হলুদ গুঁড়ো আধ চা চামচ, বেসন সামান্য, চালের গুঁড়ো অল্প, নুন স্বাদ মতো, তেল ভাজার জন্য।

প্রণালী: বাঁধাকপির পাতা হাল্কা ভাপিয়ে ঠান্ডা জলে ভিজিয়ে তুলে নিন। কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ কুচি দিন। পেঁয়াজ ভাজা হয়ে এলে কড়াইশুঁটি, গাজর, বিন ও নুন দিয়ে নাড়ুন। আদা ও রসুন বাটা দিয়ে কষতে থাকুন। কষানো হয়ে গেলে একে একে সিদ্ধ আলু, চাট মশলা, লেবুর রস দিন। একটি বাটিতে বেসন, চালের গুঁড়ো, নুন, হলুদ গুঁড়ো, সামান্য তেল ও জল দিয়ে একটি ব্যাটার বানান। মশলামাখা আনাজের পুর বাঁধাকপির পাতার মধ্যে রেখে রোল করে মুড়ে নিন। বাঁধাকপির রোল ব্যাটারে ডুবিয়ে ছাঁকা তেলে ভেজে তুলে নিন। সসের সঙ্গে পরিবেশন করুন বাঁধাকপির স্প্রিং রোল।

 

কড়াইশুঁটির কাবাব

উপকরণ: কড়াইশুঁটি ২০০ গ্রাম, ধনে পাতা কুচি আধ কাপ, আলু ১টি (সিদ্ধ), ছাতু ২ টেব্‌ল চামচ, পনির ৫০ গ্রাম, পাতিলেবুর রস আধ টেব্‌ল চামচ, হলুদ গুঁড়ো আধ চা চামচ, আদা বাটা ১ টেব্‌ল চামচ, ধনে গুঁড়ো ১ টেব্‌ল চামচ, জিরে গুঁড়ো ১ টেব্‌ল চামচ, চাট মশলা আধ টেব্‌ল চামচ, কাঁচা লঙ্কা কুচি ১ টেব্‌ল চামচ, বিস্কিটের গুঁড়ো ৪ টেব্‌ল চামচ, নুন স্বাদ মতো, সাদা তেল ভাজার জন্য।

প্রণালী: কড়াইয়ে অল্প সাদা তেল গরম করে কড়াইশুঁটি দিন। তাতে একে একে হলুদ গুঁড়ো, আদা বাটা, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো দিয়ে নাড়াচাড়া করুন। কড়াইশুঁটি এবং মশলা হাল্কা ভাজা হয়ে গেলে নামিয়ে নিন। মিক্সিতে মশলামাখা কড়াইশুঁটি, ধনে পাতা কুচি, সিদ্ধ আলু, ছাতু, পনির, পাতিলেবুর রস, চাট মশলা, কাঁচা লঙ্কা কুচি, নুন এবং বিস্কিটের গুঁড়ো একসঙ্গে মিহি করে বেটে নিন। এ বার এই মণ্ড থেকে লেচি কেটে গোল গোল করে কাবাবের আকার গড়ে তুলে নিন। ননস্টিক প্যানে তেল গরম করে কাবাব সোনালি হয়ে যাওয়া পর্যন্ত ভাজুন। স্যালাড আর সস সহযোগে গরম গরম পরিবেশন করুন কড়াইশুঁটির কাবাব।

 

চিকেন পালং র‌্যাপ

উপকরণ: মুরগির মাংসের কিমা ২০০ গ্রাম, পালং শাকের পাতা ৫-৬টি, আলু ১টি, পেঁয়াজ কুচি আধ কাপ, কাঁচা লঙ্কা কুচি ২ টেব্‌ল চামচ, আদা বাটা ১ টেব্‌ল চামচ, রসুন বাটা ১ টেব্‌ল চামচ, হলুদ গুঁড়ো আধ চা চামচ, ধনে গুঁড়ো ১ টেব্‌ল চামচ, জিরে গুঁড়ো ১ টেব্‌ল চামচ, লঙ্কা গুঁড়ো ১ টেব্‌ল চামচ, গরম মশলা গুঁড়ো আধ টেব্‌ল চামচ, জোয়ান গুঁড়ো আধ টেব্‌ল চামচ, সাদা তেল প্রয়োজন মতো, নুন স্বাদ মতো, বেসন অল্প, চালের গুঁড়ো সামান্য।

প্রণালী: পালং শাকের পাতা গরম জলে কয়েক মিনিট ডুবিয়ে তুলে নিন। কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ কুচি দিন। তাতে একে একে মাংসের কিমা, কাঁচা লঙ্কা কুচি, আদা বাটা, রসুন বাটা, হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো এবং নুন দিয়ে ভাল করে নেড়েচেড়ে নিন। মাংস সিদ্ধ হয়ে গেলে নামিয়ে নিন। একটি বাটিতে বেসন, চালের গুঁড়ো, নুন, হলুদ গুঁড়ো, জোয়ান গুঁড়ো এবং অল্প পরিমাণে জল মিশিয়ে একটি ব্যাটার তৈরি করুন। ভাপিয়ে রাখা পালং পাতার মধ্যে মাংসের পুর ভরে মুড়ে নিন। পুরভরা পালং ব্যাটারে ডুবিয়ে ছাঁকা তেলে ভেজে নিন। স্যালাড-সহ পরিবেশন করুন চিকেন পালং র‌্যাপ।

ছবি: শুভেন্দু চাকী

আপনি কি নিজের অভিনব রান্নার রেসিপি পত্রিকায় প্রকাশ করতে চান? তবে সেই রান্নার ছবি তুলে নাম, ঠিকানা ও ফোন নম্বর-সহ মেল করুন এই মেল আইডিতে patrika@abp.in