মনোবিজ্ঞান নিয়ে পড়াশোনা

প্রশ্ন: দ্বাদশ শ্রেণিতে আমি বিজ্ঞান নিয়ে পড়ছি। কিন্তু আমার কম্বিনেশনে সাইকোলজি নেই। আমি কি ভবিষ্যতে সাইকোলজি নিয়ে পড়তে পারব? আমাদের রাজ্যে কোন কোন কলেজে সাইকোলজি পড়ানো হয়? উচ্চশিক্ষা করার ক্ষেত্রেই বা সুযোগ কেমন? পরে কী ধরনের চাকরি পাওয়া যায়?  


অ্যানথ্রোপোলজি নিয়ে পড়তে গেলে

প্রশ্ন: আমাদের রাজ্যে অ্যানথ্রোপোলজি কোথায় পড়ানো হয়? রাজ্যের বাইরেও কি স্নাতক স্তরে বিষয়টি পড়ার সুযোগ আছে? উচ্চশিক্ষা ও গবেষণা কোথায় করতে পারব? বিষয়টি স্নাতক স্তরে পড়ে পরে অন্য বিষয় নিয়ে পড়া যাবে কি?  


আইন নিয়ে পড়তে

কলকাতা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ডিন অধ্যাপক জে কে দাসের মতে, বিশ্বায়ন ও প্রযুক্তি-বিপ্লবের পৃথিবীব্যাপী প্রভাবের ফলে ‘আইন’ পেশা এবং আইন নিয়ে পড়াশোনার গুরুত্ব ক্রমশ বৃদ্ধি পেয়েছে, সৃষ্টি হয়েছে আইনের নানান নতুন শাখা— ইনটেলেকচুয়াল প্রপার্টি ল’, সাইবার ল’, এনভায়রনমেন্টাল ল’, স্পোর্টস ল’, ইন্টারন্যাশনাল ট্রেড ল’, মিডিয়া ল’, বায়োটেকনোলজি ল’ ইত্যাদি।


যা যা দেখে নেওয়ার

আজ থেকে শুরু উচ্চ মাধ্যমিক। পরীক্ষার সময় বা তার আগে কী কী করা উচিত সেই বিষয়ে বললেন বিশিষ্ট শিক্ষকেরা। শুনলেন সৌরজিৎ দাস


মৎস্য বিজ্ঞান নিয়ে কেরিয়ার

আমাদের রাজ্যে পশ্চিমবঙ্গ প্রাণী ও মৎস্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়েই পেশাগত মৎস্য বিজ্ঞান বিষয়ে ডিগ্রি কোর্স পড়ানো হয়। এখানে এই বিষয়ে ৪ বছরের স্নাতক (বি এফ এসসি), ২ বছরের স্নাতকোত্তর (এম এফ এসসি) ও ৩ বছরের ডক্টরেট ডিগ্রি অর্জন করা যায়।


শুরু হল মাধ্যমিক, কেমন হবে শেষ মুহূর্তের প্রস্তুতি? শেয়ার করলেন শিক্ষকরা

আজ থেকে মাধ্যমিক। জীবনের প্রথম বড় পরীক্ষায় নিজের সবচেয়ে ভালটাই দেওয়ার চেষ্টা করবে সকলে। পরীক্ষায় কোন বিষয়ে, কী ভাবে উত্তর করা উচিত, সেই নিয়ে জরুরি কিছু কথা বললেন বিশিষ্ট শিক্ষকরা।


খাদ্য ও পুষ্টিবিজ্ঞান

ফুড অ্যান্ড নিউট্রিশন এমনই একটি বিষয় যেটা শুধু নিজের নয়, দেশেরও কাজে লাগে।


আইআইটি গাঁধীনগরে সমাজ, সংস্কৃতির পাঠ

আইআইটি গাঁধীনগর একটি নতুন আইআইটি। সবে এক দশক পেরিয়েছে। এখানে ২০১৩ সাল থেকে মানব এবং সমাজবিদ্যায় স্নাতকোত্তর প্রোগ্রাম চালু হয়েছে।


লক্ষ্য যখন ক্ল্যাট

সর্বভারতীয় পরীক্ষা ক্ল্যাট হওয়ার কথা এ বছর ১২ মে। যার মাধ্যমে সুযোগ মিলবে দেশের প্রথম সারির আইন বিশ্ববিদ্যালয়গুলিতে পড়ার। গত বছরের দুই সফল প্রার্থী জানালেন, কী ভাবে পরীক্ষার জন্য নিজেদের তৈরি করেছিলেন তাঁরা।


যত পারো মক টেস্ট দিতে থাকো

আর ক’মাস পরেই সর্বভারতীয় কমন ল’ অ্যাডমিশন টেস্ট (ক্ল্যাট)। যার মাধ্যমে সুযোগ মিলবে দেশের প্রথম সারির আইন বিশ্ববিদ্যালয়গুলিতে পড়ার। পরীক্ষার জন্য নিজেকে কী ভাবে তৈরি করবে, আলোচনা করলেন এনইউজেএস-এর অধ্যাপক শৌভিক কুমার গুহ


বটানি নিয়ে পড়াশোনা

প্রশ্ন: স্নাতক স্তরে বটানি নিয়ে পড়ার ইচ্ছে আছে। কোথায় পড়ায়? দ্বাদশ শ্রেণি স্তরে কত নম্বর লাগে? পাস-এ কী বিষয় নেওয়া উচিত? উচ্চশিক্ষা ও গবেষণার সুযোগ কোথায় রয়েছে? আর কী ধরনের চাকরি মেলে?  


ডেয়ারি টেকনোলজি

প্রশ্ন: ডেয়ারি টেকনোলজি কোথায় পড়ানো হয়? কী ধরনের কোর্স পড়া যায়? এই বিষয়ে স্নাতক স্তরে ভর্তি হওয়া যায় কী ভাবে? কী ধরনের কাজ পাওয়া যায়?  


সিভি লিখতে হলে

নিয়োগকর্তার মুখোমুখি হওয়ার আগে কারিকুলাম ভিটা বা সিভি-ই হল তাঁর কাছে তোমাকে চেনার চাবি। সিভি ঠিকমতো তৈরি করতে পারলে তা সঙ্গে সঙ্গে নজর কাড়বে নিয়োগকর্তার। কী ভাবে লিখতে হয় সিভি, আলোচনা করলেন সৌরজিৎ দাস


আত্মবিশ্বাসে মিলায় বস্তু

জীবনে অনেক ক্ষেত্রেই আত্মবিশ্বাস আমাদের অনেকখানি এগিয়ে নিয়ে যেতে পারে। অনেকের এই চারিত্রিক বৈশিষ্ট্য না থাকলেও, চেষ্টা করে তা গড়ে তোলা অসম্ভব কিছু নয়।


ফর্মুলা লিখে প্র্যাকটিস করো

এগিয়ে আসছে জে ই ই মেন পরীক্ষার দিন। সর্বভারতীয় এই পরীক্ষায় সাফল্যের জন্য চাই বিশেষ পরিকল্পনামাফিক পড়াশোনা।


সিলেবাসের বাইরের স্কিল

শুধু পড়াশোনায় ভাল হলেই আজকাল ভাল চাকরি মেলে না। দরকার অন্য দক্ষতাও। যা শুধু অফিসে নয়, কাজে দেয় জীবনেও। আলোচনায় সৌরজিৎ দাস


আর ক’টা দিন পরেই

কমন অ্যাডমিশন টেস্ট (ক্যাট)-এর দিন ঘনিয়ে আসছে। পরীক্ষার্থীদের জন্য তাই কয়েকটি গুরুত্বপূর্ণ পরামর্শ দিয়ে রাখলেন ‘টাইম’-এর কলকাতা বিভাগের ডিরেক্টর ইন্দ্রনীল বিশ্বাস


মন কেমন

নতুন কলেজে মানিয়ে নিতে সমস্যা হচ্ছে? পছন্দের ভবিষ্যৎ গড়তে বাধা দিচ্ছেন বাবা-মা? নাকি, প্রেমিকার সঙ্গে ঠিক মানিয়ে চলতে পারছ না? টিনএজ-এর নানা সমস্যা। মন খুলে জানাও আমাদের। মুশকিল আসান করতে পরামর্শ দেবেন বিশেষজ্ঞরা। আজ উত্তর দিচ্ছেন মনরোগ বিশেষজ্ঞ জয়ন্তী বসু


রোড ম্যাপ

দেশে-বিদেশে কোথায় কোন বিষয় পড়ানো হচ্ছে, যে বিষয় নিয়ে পড়তে চাইছ, তাতে উচ্চশিক্ষা, গবেষণা এবং চাকরির সুযোগ কতটা, বিভিন্ন কোর্স এবং ট্রেনিংয়ের খোঁজখবর জানতে চাইলে প্রশ্ন পাঠাও আমাদের কাছে।


টেক টু

বাজারে এখন মোটামুটি দশ-বারো হাজার টাকার মধ্যেই এমন ফোন পাওয়া যাচ্ছে, যাদের স্পেসিফিকেশন দেখলে চোখ কপালে ওঠে। এই যেমন কুলপ্যাড নোট ৫। ফোনের স্ক্রিন সাই়জ ৫.৫ ইঞ্চি, ফুল এইচ ডি। স্ক্রিনে আঁচড় না লাগে তার জন্য প্রোটেকশন দেওয়া আছে। চলে ১.৫ গিগাহার্টজ অক্টাকোর প্রসেসরে। র‌্যাম ৪ জিবি।




আরও খবর
বিশেষ বিভাগ