প্রশ্ন: স্নাতক ডিগ্রিধারী। খেলাধুলো খুব ভাল লাগে। এই নিয়ে কি কেরিয়ার গড়া যায়? কী ধরনের পড়াশোনার সুযোগ রয়েছে এই নিয়ে? উচ্চশিক্ষা আর কাজের সুযোগই বা কেমন?  

ঋভু দেব, কলকাতা

 

খেলাধুলোর প্রতি মানুষের আগ্রহ যুগ যুগ ধরেই। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, নিয়মিত খেলাধুলো মানুষের শরীরস্বাস্থ্য ঠিক রাখতে সাহায্য করে। ফলে স্পোর্টস এবং ফিটনেস— এই দু’টো ব্যাপারেই এখন বিশেষ ভাবে গুরুত্ব দিচ্ছেন সকলে। তা ছাড়া, অনেক খেলাকে কেন্দ্র করে এখন তৈরি হচ্ছে বাজারও। ক্রিকেট, ফুটবল সহ নানান স্পোর্টসকে এখন কেরিয়ার হিসেবে ভাবছে তরুণ প্রজন্মের অনেকেই। আবার যারা খেলোয়াড় নয়, অথচ খেলাধুলো ভালবাসে, তাদের জন্যেও আজকাল সুযোগ তৈরি হয়েছে। স্পোর্টস সায়েন্স বা স্পোর্টস ম্যানেজমেন্ট-এর মতো বিষয় নিয়ে পরে উচ্চশিক্ষারও সুযোগ মিলছে। প্রথাগত পড়াশোনার বাইরে গিয়ে একটু অন্য ধরনের কেরিয়ার গড়ার সুযোগ করে দিচ্ছে এই পড়াশোনা।  

 

বিভিন্ন কোর্স

দেশ জুড়ে বিভিন্ন প্রতিষ্ঠানে স্পোর্টস সায়েন্স বা স্পোর্টস সংক্রান্ত বিষয় পড়ানো হয়। যেমন—

•বিবেকানন্দ এডুকেশনাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট, ডিপার্টমেন্ট অব স্পোর্টস সায়েন্স অ্যান্ড ইয়োগা (রামকৃষ্ণ মিশন, বেলুড়)

http://sy.rkmvu.ac.in/# 

প্রতিষ্ঠানের অধ্যাপক শান্তিরঞ্জন দাশগুপ্ত জানালেন, এখানে স্পোর্টস সায়েন্স-এ স্নাতকোত্তর (এম এসসি) কোর্স পড়ানো হয় এবং ইন্টিগ্রেটেড পিএইচ ডি করারও সুযোগ রয়েছে। এ ছাড়াও এখানে যোগ-এ (Yoga) এম এসসি ও এম এ কোর্স পড়ানো হয়। প্রতিষ্ঠানে স্পোর্টস সায়েন্স-এ এম এসসি করার আবেদন পাঠাবার শেষ দিন ১৫ জুন। 

•ন্যাশনাল স্পোর্টস ইউনিভার্সিটি, মণিপুর

www.nsu.ac.in

স্নাতক স্তরে এখানে স্পোর্টস কোচিং এবং ফিজ়িক্যাল এডুকেশন অ্যান্ড স্পোর্টস কোর্স করানো হয়। আবার স্নাতকোত্তর স্তরে স্পোর্টস কোচিং ও স্পোর্টস সাইকোলজি পড়ানো হয়।

•স্বরনিম গুজরাত স্পোর্টস ইউনিভার্সিটি

https://sgsu.gujarat.gov.in

এখানে ফিজ়িক্যাল এডুকেশন অ্যান্ড স্পোর্টস-এ তিন বছরের ডিগ্রি প্রোগ্রাম ছাড়াও স্নাতকোত্তর প্রোগ্রাম রয়েছে। এ ছাড়া, স্পোর্টস ম্যানেজমেন্ট, স্পোর্টস কোচিং, অ্যাডভেঞ্চার স্পোর্টস অ্যাডমিনিস্ট্রেশন, স্পোর্টস নিউট্রিশন, ডিসেবিলিটি স্পোর্টস-এর মতো নানা বিষয়ে স্নাতকোত্তর ডিপ্লোমা কোর্স রয়েছে। আবার, এখানে স্পোর্টস নিউট্রিশনের উপরে সার্টিফিকেট কোর্সও আছে।

•তামিলনাড়ু ফিজ়িক্যাল এডুকেশন অ্যান্ড স্পোর্টস ইউনিভার্সিটি, চেন্নাই

www.tnpesu.org

এখানকার এক্সারসাইজ় ফিজ়িয়োলজি অ্যান্ড বায়োমেকানিক্স বিভাগে স্পোর্টস বায়োমেকানিক্স অ্যান্ড কাইনেসিয়োলজি-তে দু’বছরের এমএসসি পড়ানো হয়। স্পোর্টস ম্যানেজমেন্ট অ্যান্ড স্পোর্টস সাইকোলজি অ্যান্ড সোশিয়োলজি বিভাগে স্পোর্টস সাইকোলজি অ্যান্ড সোশিয়োলজিতে এম এসসি (দু’বছর), এম ফিল (১ বছর) এবং পিএইচ ডি করার সুযোগ রয়েছে। এ ছাড়া এই বিভাগে স্পোর্টস ম্যানেজমেন্ট-এ এমবিএ (দু’বছর), এম ফিল (১ বছর) এবং পিএইচ ডি-ও করা যায়। এ ছাড়া, প্রতিষ্ঠানের অ্যাডভান্সড স্পোর্টস অ্যান্ড টেকনোলজি বিভাগে স্পোর্টস কোচিং-এ স্নাতকোত্তর ডিপ্লোমা (১৮ মাস), এম এসসি (১ বছর), এম ফিল (১ বছর) ও পিএইচ ডি করতে পারে ছেলেমেয়েরা। বিভাগে স্পোর্টস টেকনোলজিতে ২ বছরের এম টেক কোর্স এবং পিএইচ ডি-ও করা যায়। 

•দিল্লি বিশ্ববিদ্যালয়

www.du.ac.in/du/index.php?page=physical-education-sports-sciences

এখানকার ফিজ়িক্যাল এডুকেশন অ্যান্ড স্পোর্টস সায়েন্স বিভাগে ফিজ়িক্যাল এডুকেশনে স্নাতকোত্তর কোর্স ও পিএইচ ডি করা যায়। 

•মহীশূর বিশ্ববিদ্যালয়

http://uni-mysore.ac.in/english-version/physical-education-sports-science

ফিজিক্যাল এডুকেশনে স্নাতক এবং স্নাতকোত্তর কোর্স রয়েছে।

•মণিপাল বিশ্ববিদ্যালয়

https://manipal.edu/soahs

এখানকার স্কুল অব অ্যালায়েড হেলথ সায়েন্সেস-এ এক্সারসাইজ় অ্যান্ড স্পোর্টস সায়েন্স-এ বি এসসি এবং এম এসসি কোর্স রয়েছে। 

এ ছাড়া দেশের আরও বেশ কিছু প্রতিষ্ঠানে স্পোর্টস সংক্রান্ত কোর্স রয়েছে। যেমন, 

•ন্যাশনাল অ্যাকাডেমি অব স্পোর্টস ম্যানেজমেন্ট, মুম্বই

www.nasm.edu.in

স্পোর্টস ম্যানেজমেন্ট-এ স্নাতক ডিপ্লোমা, স্নাতকোত্তর ডিপ্লোমা, স্নাতক ডিগ্রি এবং স্নাতকোত্তর ডিগ্রি কোর্স পড়ানো হয়। 

•সিম্বায়োসিস স্কুল অব স্পোর্টস সায়েন্স

www.ssss.edu.in

স্পোর্টস ম্যানেজমেন্ট-এ এমবিএ পড়ানো হয়। স্পেশালাইজ়েশনের সুযোগ রয়েছে ইভেন্ট ম্যানেজমেন্ট ইন স্পোর্টস, টেকনোলজি ইন স্পোর্টস আর স্পোর্টস মার্কেটিং-এ।

•সেন্টার ফর স্পোর্টস সায়েন্স, চেন্নাই

www.csstrucoach.in

স্পোর্টস সায়েন্স অ্যান্ড এক্সারসাইজ়-এ বি এসসি অনার্স ছাড়াও স্পোর্টস কন্ডিশনিং অ্যান্ড ট্রেনিং আর স্পোর্টস মাসাজ-এ সার্টিফিকেট কোর্স আছে।

•ইনস্টিটিউট অব স্পোর্টস সায়েন্স অ্যান্ড টেকনোলজি, পুণে

www.isst.co.in

স্পোর্টস ইভেন্ট ম্যানেজমেন্ট, স্পোর্টস অ্যান্ড এক্সারসাইজ় নিউট্রিশন, স্পোর্টস ম্যানেজমেন্ট-এ ডিপ্লোমা কোর্স ছাড়াও স্পোর্টস সায়েন্সেস এবং স্পোর্টস ম্যানেজমেন্ট-এ মাস্টার্স প্রোগ্রাম রয়েছে। প্রতিষ্ঠানে দূরশিক্ষার মাধ্যমেও সার্টিফিকেট, ডিপ্লোমা এবং মাস্টার্স প্রোগ্রাম পড়ানো হয়।

•লক্ষ্মীবাই ন্যাশনাল ইনস্টিটিউট অব ফিজ়িক্যাল এডুকেশন, গ্বালিয়র

www.lnipe.edu.in

মিনিস্ট্রি অব ইউথ অ্যাফেয়ার্স অ্যান্ড স্পোর্টস-এর অন্তর্গত এই প্রতিষ্ঠানে বি এ (প্রোগ্রাম) স্পোর্টস অ্যান্ড পারফরম্যান্স, মাস্টার ইন ফিজ়িক্যাল এডুকেশন (স্পোর্টস বায়োমেকানিক্স/ স্পোর্টস সাইকোলজি/ স্পোর্টস ম্যানেজমেন্ট ইত্যাদি বিষয়ে স্পেশালাইজ়েশন সহ), পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন ফিটনেস ম্যানেজমেন্ট, পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন স্পোর্টস ম্যানেজমেন্ট, পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন স্পোর্টস জার্নালিজ়ম, পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন স্পোর্টস কোচিং, এম এসসি (স্পোর্টস বায়োমেকানিক্স, স্পোর্ট অ্যান্ড এক্সারসাইজ় সাইকোলজি, এক্সারসাইজ় সাইকোলজি ইত্যাদি কোর্স আছে।

•লক্ষ্মীবাই ন্যাশনাল কলেজ অব ফিজ়িক্যাল এডুকেশন, তিরুঅনন্তপুরম

www.lncpe.gov.in

ফিজ়িক্যাল এডুকেশনে ব্যাচেলর্স, মাস্টার্স, এম ফিল ছাড়াও হেলথ অ্যান্ড ফিটনেস ম্যানেজমেন্ট-এ স্নাতকোত্তর ডিপ্লোমা কোর্স আছে।

স্নাতকোত্তর কোর্সগুলিতে ভর্তির জন্য বেশ কিছু কলেজে প্রবেশিকা পরীক্ষা দিতে হয়। বি এসসি/ বি ই/ বি টেক-এর ছাত্রছাত্রী, যাদের গড়ে ৫০ শতাংশ নম্বর রয়েছে, এই পরীক্ষায় বসতে পারে। এ ছাড়া এমবিবিএস পাশ করেও এই পরীক্ষায় বসা যায়।

•ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সোশ্যাল ওয়েলফেয়ার অ্যান্ড বিজ়নেস ম্যানেজমেন্ট

www.iiswbm.edu

স্পোর্টস ম্যানেজমেন্ট-এ স্নাতকোত্তর ডিপ্লোমা কোর্স আছে।

এ ছাড়াও দেশের আরও কিছু প্রতিষ্ঠানে স্পোর্টস সংক্রান্ত বিষয় নিয়ে পড়াশোনা করা যায়। 

 

বিদেশে উচ্চশিক্ষা

জার্মানি, অস্ট্রেলিয়া, ব্রিটেনের মতো বহু দেশে স্পোর্টসের নানা বিষয়ে উচ্চশিক্ষা করার সুযোগ রয়েছে। জার্মান স্পোর্ট ইউনিভার্সিটি কোলোন-এ www.dshs-koeln.de/english/ যেমন স্পোর্টস ম্যানেজমেন্ট এবং স্পোর্টস সাইকোলজি নিয়ে গবেষণা করা যায়। আবার, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে স্পোর্টস সায়েন্স নিয়ে গবেষণার সুযোগও রয়েছে। যেমন, লাফবোরো ইউনিভার্সিটি www.lboro.ac.uk, কার্ডিফ মেট্রোপলিটান ইউনিভার্সিটি www.cardiffmet.ac.uk/Pages/default.aspx, মিডলসেক্স ইউনিভার্সিটি www.mdx.ac.uk, ইউনিভার্সিটি অব লেস্টার https://le.ac.uk, ভিক্টোরিয়া ইউনিভার্সিটি www.vu.edu.au ইত্যাদি।

 

কাজ

স্পোর্টস-এর বিভিন্ন শাখা নিয়ে পড়াশোনা করে, সেই শাখা সংক্রান্ত বা তার আনুষঙ্গিক ক্ষেত্রে কাজের সুযোগ মেলে। যেমন, স্পোর্টস সায়েন্স নিয়ে পড়াশোনা করে সরকারি ও বেসরকারি ক্ষেত্রে কোচ, নিউট্রিশনাল কনসালট্যান্ট, স্পোর্টস সাইকোলজিস্ট, পার্সোনাল ট্রেনার, স্পোর্টস থেরাপিস্ট, অ্যানালিস্ট হিসেবে কাজ করা যায়। আবার স্পোর্টস ম্যানেজমেন্ট পড়ে স্পোর্টস ম্যানেজার, টিম ম্যানেজার, অপারেশন ম্যানেজার, রিলেশনশিপ ম্যানেজার, স্পোর্টস ইভেন্ট ম্যানেজার, স্পোর্টস এজেন্ট ইত্যাদি পদে কাজের সুযোগ থাকে।