প্রশ্ন: ডেয়ারি টেকনোলজি কোথায় পড়ানো হয়? কী ধরনের কোর্স পড়া যায়? এই বিষয়ে স্নাতক স্তরে ভর্তি হওয়া যায় কী ভাবে? কী ধরনের কাজ পাওয়া যায়?  

পরেশ মাইতি, মেদিনীপুর

 

আমাদের দেশে ডেয়ারি টেকনোলজি বা তার আনুষঙ্গিক বিষয় নিয়ে পড়ার কয়েকটি উল্লেখযোগ্য প্রতিষ্ঠানগুলি হল—

• ন্যাশনাল ডেয়ারি রিসার্চ ইনস্টিটিউট, কার্নাল, হরিয়ানা

বি টেক (ডেয়ারি টেকনোলজি), মাস্টার্স ইন ডেয়ারিং, পিএইচ ডি, ডিপ্লোমা ইন ডেয়ারি টেকনোলজি, ডিপ্লোমা ইন অ্যানিম্যাল হাসব্যান্ড্রি অ্যান্ড ডেয়ারিং পড়ানো হয়। 

www.ndri.res.in

• শেঠ এম সি কলেজ অব ডেয়ারি সায়েন্স, আনন্দ

www.aau.in/college-menu/701

• কলেজ অব ডেয়ারি সায়েন্স অ্যান্ড ফুড টেকনোলজি, রায়পুর ছত্তীসগঢ়

www.cgkv.ac.in/dairy.aspx

• মহারাষ্ট্র অ্যানিমাল অ্যান্ড ফিশারি সায়েন্সেস ইউনিভার্সিটি

www.mafsu.in/Degree_Offered.aspx

• শ্রী বেঙ্কটেশ্বর ভেটেরিনারি ইউনিভার্সিটি, তিরুপতি

বি টেক (ডেয়ারি টেকনোলজি), এম টেক ডেয়ারি টেকনোলজি, এম টেক ডেয়ারি মাইক্রোবায়োলজি, পিএইচ ডি এবং ডিপ্লোমা ইন অ্যানিমাল হাসব্যান্ড্রি প্রোগ্রাম আছে।

www.svvu.edu.in

• কর্নাটক ভেটেরিনারি, অ্যানিমাল অ্যান্ড ফিশারিজ সায়েন্সেস ইউনিভার্সিটি, বিদর

http://kvafsu.edu.in

• স্যাম হিগিনবটম ইনস্টিটিউট অব এগ্রিকালচারাল টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস, ইলাহাবাদ 

http://shiatsdde.edu.in

• গুরু অঙ্গদ দেব ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমাল সায়েন্সেস ইউনিভার্সিটি

www.gadvasu.in

• সঞ্জয় গাঁধী ইনস্টিটিউট অব ডেয়ারি টেকনোলজি, পটনা

www.sgidst.org.in

• লালা লাজপত রায় ইউনিভার্সিটি অব ভেটেরিনারি অ্যান্ড সায়েন্সেস (কলেজ অব ডেয়ারি সায়েন্স অ্যান্ড টেকনোলজি) 

www.luvas.edu.in/about-college-.html

 

রাজ্যে পড়াশোনা

পশ্চিমবঙ্গে ডেয়ারি টেকনোলজি পড়ানো হয় ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অব অ্যানিম্যাল অ্যান্ড ফিশারি সায়েন্সেস-এর ফেকাল্টি অব ডেয়ারি টেকনোলজি-তে, নদিয়ার মোহনপুর ক্যাম্পাসে। কোর্সগুলি— স্নাতক কোর্স: বি টেক ইন ডেয়ারি টেকনোলজি। এটা চার বছরের ইন্টিগ্রেটেড কোর্স। স্নাতকোত্তর কোর্স: দু’বছরের মাস্টার অব টেকনোলজি পড়া যায় ডেয়ারি কেমিস্ট্রি, ডেয়ারি মাইক্রোবায়োলজি, ডেয়ারি ইঞ্জিনিয়ারিং এবং ডেয়ারি টেকনোলজি-তে। পিএইচ ডি প্রোগ্রাম (তিন বছরের): করা যায় ডেয়ারি টেকনোলজি, ডেয়ারি ইঞ্জিনিয়ারিং, মাইক্রোবায়োলজি এবং ডেয়ারি কেমিস্ট্রি-তে।

 

ভর্তি

ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অব অ্যানিমাল অ্যান্ড ফিশারি সায়েন্সেস-এ ডেয়ারি টেকনোলজি বিভাগের অধ্যাপক টি কে মাইতি জানালেন, প্রতিষ্ঠানে ডেয়ারি টেকনোলজি নিয়ে বি টেক পড়তে হলে ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স এগজামিনেশন ফর ইঞ্জিনিয়ারিং/টেকনোলজি-তে উত্তীর্ণ হতে হবে। অন্যান্য রাজ্যেও এই ধরনের রাজ্যস্তরের পরীক্ষা হয়। যোগ্যতা: বিজ্ঞান (ফিজিক্স, কেমিস্ট্রি, ম্যাথমেটিক্স অথবা বায়োলজি) নিয়ে উচ্চ মাধ্যমিক বা সমতুল পরীক্ষা পাশ করতে হবে। আমাদের রাজ্যে ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স ছাড়াও ইন্ডিয়ান কাউন্সিল অব এগ্রিকালচারাল রিসার্চ (আইসিএআর) পরিচালিত সর্বভারতীয় পরীক্ষা দিয়েও ডেয়ারি টেকনোলজি-তে ভর্তি হওয়া যায়। উদাহরণ দিয়ে বলি। ধরো, ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অব অ্যানিম্যাল অ্যান্ড ফিশারি সায়েন্সেস-এর ১০০টা আসন রয়েছে। তার মধ্যে ৯০টা আসনে ছেলেমেয়েরা রাজ্য জয়েন্ট-এর মাধ্যমে ভর্তি হতে পারবে। বাকি ১০ আসনে ভর্তি হওয়া যাবে আইসিএআর পরিচালিত সর্বভারতীয় পরীক্ষা দিয়ে। ফলে অন্যান্য রাজ্যের ছেলেমেয়েরাও এখানে এসে পড়তে পারে। আবার অন্যান্য রাজ্যের কোনও কোনও প্রতিষ্ঠানে ভর্তি হতে প্রতিষ্ঠান পরিচালিত প্রবেশিকা পরীক্ষায় বসতে হয়। 

 

অন্তর্গত বিষয়

ডেয়ারি টেকনোলজির অন্তর্গত যে সব বিষয় ছাত্রছাত্রীদের পড়তে হয়— মার্কেট মিল্ক, ট্র্যাডিশনাল ডেয়ারি প্রোডাক্টস, ফ্যাট রিচ ডেয়ারি প্রোডাক্টস, চিজ় টেকনোলজি, ডেয়ারি প্রোডাক্ট প্যাকেজিং, ডেয়ারি ইঞ্জিনিয়ারিং, ফুড ইঞ্জিনিয়ারিং, কেমিস্ট্রি অব মিল্ক, বায়োকেমিস্ট্রি অ্যান্ড হিউম্যান নিউট্রিশন, ডেয়ারি বায়োটেকনোলজি, ফুড অ্যান্ড ইন্ডাসট্রিয়াল মাইক্রোবায়োলজি, ডেয়ারি মাইক্রোবায়োলজি, মিল্ক প্রোডাকশন ম্যানেজমেন্ট ইত্যাদি।

 

বিদেশে পড়াশোনা

মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের মতো বিভিন্ন দেশে এই বিষয়ে উচ্চশিক্ষা করতে যায় ছেলেমেয়েরা।

 

কাজ 

ডেয়ারি সায়েন্সের গ্র্যাজুয়েটরা মূলত দুগ্ধ ও খাদ্য প্রক্রিয়াকরণ সংক্রান্ত সরকারি ও বেসরকারি সংস্থা, বহুজাতিক ডেয়ারি সংস্থার উৎপাদন, প্রক্রিয়াকরণ এবং মার্কেটিং বিভাগ, রাষ্ট্রায়ত্ত, বেসরকারি এবং ডেভেলপমেন্টাল ব্যাঙ্ক, কোয়ালিটি কন্ট্রোল অ্যান্ড অ্যানালিটিক্যাল ল্যাবরেটরি-তে কাজের সুযোগ পেয়ে থাকে। এ ছাড়াও দুধ থেকে তৈরি বিস্কুট, সফ্ট ড্রিঙ্ক, বেকারি এবং বিভিন্ন খাদ্যশিল্পেও চাকরির সুযোগ রয়েছে। যে সব পদে সাধারণত ডেয়ারি-র ছাত্রছাত্রীরা চাকরি পেতে পারেন, সেগুলি হল— ডেয়ারি মাইক্রোবায়োলজিস্ট, ডেয়ারি কেমিস্ট, ডেয়ারি সুপারভাইজর, ডেয়ারি মার্কেট ডেভেলপমেন্ট অফিসার, নিউট্রিশনিস্ট, ডেয়ারি টেকনোলজিস্ট ইত্যাদি।