আইআইটি গাঁধীনগরে কয়েক বছর আগে একটি মাস্টার্স প্রোগ্রাম চালু হয়েছে। প্রোগ্রামটা কী?

ভারতীয় জনমানসে আইআইটি মাত্রেই প্রযুক্তিবিজ্ঞানের চর্চাক্ষেত্র। কিন্তু অনেক সময় আমরা ভুলে যাই যে অধিকাংশ পুরনো আইআইটিতে শুরু থেকেই মানব এবং সমাজবিদ্যা পড়ানো হত। তবে সাধারণ ভাবে সেখানে মানববিদ্যার নিজস্ব কোনও স্নাতক বা স্নাতকোত্তর প্রোগ্রাম থাকত না। বি টেক-এর ছাত্রছাত্রীরা ঐচ্ছিক পাঠক্রমে মানব এবং সমাজবিদ্যার নানা কোর্স পড়ত। 

আইআইটি গাঁধীনগর একটি নতুন আইআইটি। সবে এক দশক পেরিয়েছে। এখানে ২০১৩ সাল থেকে মানব এবং সমাজবিদ্যায় স্নাতকোত্তর প্রোগ্রাম চালু হয়েছে। প্রোগ্রামের নাম ‘এম এ ইন সোসাইটি অ্যান্ড কালচার’ অর্থাৎ ‘সমাজ এবং সংস্কৃতি’ বিষয়ক স্নাতকোত্তর। আমাদের এই প্রোগ্রামে বিভিন্ন হিউম্যানিটিজ় বিষয় রয়েছে। যেমন, দর্শন, ইতিহাস, সাহিত্য, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিদ্যা, মনোবিদ্যা ইত্যাদি। 

আমাদের এম এ প্রোগ্রামের একটি বিশেষ বৈশিষ্ট্য হল, বিভিন্ন বিষয় এবং ডিসিপ্লিনে বাধ্যতামূলক এবং ঐচ্ছিক কোর্সের পাশাপাশি দু’বছরের প্রোগ্রামটির শেষে আমাদের ছাত্রছাত্রীরা একটি থিসিস লিখতে হয়।

 

কারা এই প্রোগ্রামে যোগ দিতে পারে?

মানব ও সমাজবিদ্যার যে কোনও একটি বিভাগ তো বটেই, এমনকি সায়েন্স এবং ইঞ্জিনিয়ারিং থেকেও ছাত্রছাত্রীরা আসতে পারে এই প্রোগ্রামে। অনেকে সরাসরি আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রাম থেকে আসে। কেউ কেউ কোনও একটি মাস্টার্স প্রোগ্রাম শেষ করে দ্বিতীয় মাস্টার্স প্রোগ্রাম করতে এখানে আসে। 

অনলাইন অ্যাপ্লিকেশন গ্রহণ করা হয়। কোনও অ্যাপ্লিকেশন ফি নেই। মানব এবং সমাজবিদ্যার বিভিন্ন শাখার নিরিখে ছাত্রছাত্রীদের অ্যাপটিটিউড পরীক্ষা করা হয়ে থাকে। পরীক্ষার ভিত্তিতে পরে ইন্টারভিউ হয় এবং ৪০ জন ছাত্রছাত্রী নির্বাচিত হন। এ বছর ফেব্রুয়ারির ১০ তারিখ পর্যন্ত আগ্রহী প্রার্থীর আবেদন করতে পারবে অনলাইন। পরীক্ষা ও ইন্টারভিউয়ের তারিখ ২-৩ মার্চ। 

 

এই  প্রোগ্রামের  পরে কী ধরনের উচ্চশিক্ষার সুযোগ রয়েছে?

আমাদের স্টুডেন্টরা এই প্রোগ্রাম সম্পূর্ণ করে মানব এবং সমাজবিদ্যার যে কোনও শাখায় নেট পরীক্ষা দিতে পারে কলেজ লেকচারশিপের জন্য। তাদের অনেকে দেশে-বিদেশে ডক্টরাল প্রোগ্রামেও যোগ দেয়। উদাহরণস্বরূপ, আমাদের মাস্টার্স প্রোগ্রামের এক ছাত্র এখন কানাডার কুইন’স ইউনিভার্সিটিতে পিএইচ ডি করছে। 

 

প্রোগ্রামের  মেয়াদ? খরচ কী রকম?

দু’বছর। মোট খরচ প্রায় ১ লাখ ৫০ হাজার। কিন্তু ছাত্রছাত্রীরা প্রতি মাসে যে স্টাইপেন্ড পায় (প্রতি মাসে ৫ হাজার, অর্থাৎ দু’বছরে ১ লাখ ২০ হাজার), তাতে ফি-র সিংহভাগ পুষিয়ে যায়।  

ওয়েবসাইট এবং অ্যাপ্লিকেশন লিঙ্ক: 

• http://hss.iitgn.ac.in/programs/ma-in-society-and-culture/admissions/

• https://admissions.iitgn.ac.in/loginindex.php