• 26pustak-logo
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

পুস্তক পরিচয় ৩

গতানুগতিকের বাইরে

  • 26pustak-logo

এক ব্যক্তিগত শোক থেকে দীপান্বিতা রচনা করেছেন অনঘ উপন্যাস, যেখানে ক্যান্সার-ই মুখ্য চরিত্র। এই রোগ কী ভাবে এক রোগীর সঙ্গে অন্য রোগীর জাতি-ধর্ম-ভাষার ফারাক মুছে দিতে পারে, উপন্যাসে সেই আখ্যান। (আনন্দ, ২০০.০০)

৩ নভেলা ৬ গল্প সংকলনে অনিল ঘোষ খুঁজেছেন মানুষের ‘নিজত্ব’-কে। কখনও বৈচিত্র খোঁজার খেলায় মেতে ওঠা সর্বনেশে মানুষ, আবার কখনও নগর জীবনের সংকীর্ণতা, হীনতার আখ্যান। (সোপান, ২৫০.০০)

প্রায় চল্লিশ বছর ধরে লিখেছেন চণ্ডী মণ্ডল। প্রথম থেকেই তাঁর গল্প অন্তর্মুখী, ঘটনাবিরল। তাঁর গল্প সমগ্র, প্রথম খণ্ড প্রকাশিত হল। (এবং মুশায়েরা, ৪০০.০০)

চাংঘান থেকে কাশগড় পর্যন্ত বিস্তৃত পথে রেশম সুতো ভূমধ্যসাগর পেরিয়ে ইউরোপের বাজারে যেত। গ্রহণকাল উপন্যাসে রেশম পথের রুদ্ধশ্বাস কাহিনি মৈত্রী রায় মৌলিকের কলমে। (আনন্দ, ৩০০.০০)

যারা রাজনীতির শিকার, ধর্ষিত হয় বার বার, পালায় গ্রাম ছেড়ে, উন্নয়নের নামে সরকার যাদের জমি কেড়ে নেয়, যাদের বাচ্চা শিক্ষা পায় না, অসুস্থ হলে চিকিত্‌সা জোটে না, তাদের নিয়েই সিদ্ধার্থ সিংহের উপন্যাস নামগোত্রহীন। (প্রিটোনিয়া, ৩৫০.০০)

হুমায়ুন আহমেদ আর ইমদাদুল হক মিলনের পরবর্তী সাহিত্য সম্বন্ধে পশ্চিমবঙ্গের পাঠককে অবহিত করার উদ্দেশ্যেই পারভেজ হোসেনের সম্পাদনায় বাংলাদেশের সমকালীন সেরা গল্প প্রকাশিত হল। (ছোঁয়া, ৪০০.০০)

হারিয়ে যাওয়া প্রেম কি ফিরে আসে কখনও? মনে মনে হেরে যাওয়া মানুষ কি জয়ী হয় শেষবেলায়? হেরে যাওয়ার পরেও জিততে পারা না-পারা স্মরণজিত্‌ চক্রবর্তীর কম্পাস বইয়ে। (আনন্দ, ২০০.০০)

যদি বৃষ্টি আসে

একটু থামতে বোলো

আমি তোমার সঙ্গে

বৃষ্টি দেখতে চাই’।

ব্যক্তিগত মুহূর্ত থেকে চেনা ঘটনার অচেনা অর্থ, অনেক কিছু উঠে আসে সুখেন্দু বন্দ্যোপাধ্যায়ের পুলিশ ও আম আদমির গল্প কাব্যগ্রন্থে। (প্রতিভাস, ১৫০.০০)

গতানুগতিকের বাইরে প্রচেত গুপ্তের প্রেমের গল্প চুপিচুপি বলছি (মিত্র ও ঘোষ, ৩০০.০০)।

গ্রাম নগরে বদলে-যাওয়া জীবন, সেখানকার মানুষ, আর তাদের বিচিত্র বেঁচে-থাকা অমর মিত্রের গল্প-উপন্যাস-গদ্য-কিশোর সাহিত্য-ভ্রমণ-স্মৃতিকথায়। সাবলীল কলমে সে সবের স্বাদ তাঁর অমনিবাস-এ (সম্পা: অনিল ঘোষ। সোপান, ৩৫০.০০)।

উত্‌পলকুমার বসু তাঁর হাঁস চলার পথ-এ (ভালো বই, ১৫০.০০) কবিতা লিখেছেন ‘কমলকুমার মজুমদারের স্মৃতির উদ্দেশে’। সঙ্গে তাঁর ডায়েরি ‘জীবন টুকরো জীবন’।

শুকনো মরা খাতে ‘নতুন খাত কেটে সেখানে বইয়ে দিচ্ছেন নতুন ভাবনা-চিন্তার জলস্রোত।’ জ্যোতিরিন্দ্র নন্দীর গল্পসমগ্র ১-এর (আনন্দ, ৬০০.০০) ভূমিকায় তাঁর সম্পর্কে নীরেন্দ্রনাথ চক্রবর্তী। জাদুকরি গদ্যে বিগত শতকের অস্থির সময়ের নানান ধাঁচের মানুষের গল্প।

শৈলেন সরকারের অন্ধকারের পোশাক (গাঙচিল, ২২৫.০০) এক ছক-ভাঙা সমাজ প্রতিষ্ঠায় অবিচল বিপ্লবীর অন্ধকারে হারিয়ে যাওয়ার কাহিনি।

‘মানুষের অপমান আমাকে রাগিয়ে দেয়।’— কথাকার নবারুণ ভট্টাচার্য। কথাবার্তা-য় (ভাষাবন্ধন, ১৫০.০০) তাঁর সাক্ষাত্‌কার আর আত্মকথনের সংকলন। ‘ঘুমের আর শীত করে না’— নবারুণ ভট্টাচার্যের এমন সব ছড়ানো-ছিটোনো কবিতা নিয়ে রাজীব চৌধুরীর সংকলন ও সম্পাদনায় বেরল অগ্রন্থিত কবিতা (ভাষাবন্ধন, ১৮০.০০)।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন