• 26pustak-logo
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

পুস্তক পরিচয় ৭

ছোটদের নানা রকম

  • 26pustak-logo

স্বর্ণকুমারী, রবীন্দ্রনাথ, শরত্‌চন্দ্র, অবনীন্দ্রনাথ, সুকুমার রায় থেকে তারাশঙ্কর, বনফুল, অন্নদাশঙ্কর, লীলা মজুমদার, হাসান আজিজুল হক, সেলিনা হোসেন, কাইয়ুম চৌধুরী— দুই বাংলার ১০১ জন লেখকের কিশোর সাহিত্য নিয়ে হায়াত্‌ মামুদের সম্পাদনায় বিশাল সংকলন কিশোর মালঞ্চ (বেঙ্গল পাবলিকেশনস, পরি: নয়া উদ্যোগ, ৯০০.০০)।

রাজস্থানের ভাট সম্প্রদায়ের জীবিকা পুতুল নাচ। দু-তিনটে সুতোর খেলায় জীবন্ত হয় পুতুল। পরিবারের অংশ তারা। তাই ব্যবহারের অনুপযুক্ত পুতুলকে কবর দিয়ে শোকপালন হয়। এমনই বেশ কিছু বিষয় উঠে এসেছে স্বপ্না সেনের কাঠপুতলির কথা ও অন্যান্য-তে (মনফকিরা, ৭৫.০০)। সঙ্গে লেখিকার আঁকা ছবি।

শম্পার বাবা এমনিতে ভাল। কিন্তু গাছ আর ফুল দেখলেই খেপে যান। এ দিকে শম্পা ফুল ভালবাসে। তা হলে কী হবে? এ নিয়েই দীপান্বিতা রায়ের গল্প ‘জাদু নয়’। এ রকম আটটি গল্প নিয়ে প্রকাশিত হয়েছে আট রহস্য (আনন্দ, ১৫০.০০)।

উদয়ারুণ প্রকাশ করেছে রতনতনু ঘাটীর সম্পাদনায় পাঁচটি সেরা রূপকথা (২০০.০০), মুখোশের কাহিনি নিয়ে রতনতনু-র রাজা-মুখোশ রানি-মুখোশ (২৫০.০০)। মানুষকে ভয় দেখানো শিখতে ছোট্ট মেয়ে-ভূত ইকিবোনা ভর্তি হয় ভূতেশ্বর প্রাইমারি বিদ্যালয়ে। তাই নিয়েই রতনতনুর গল্প অসম্ভবপুরের ভূত (১০০.০০)। মজার ভূতের গল্প অদ্ভুত সব ভূত (৭৫.০০) লিখেছেন উদয়ারুণ রায়। তাঁর আর একটি বই তুষার দেশে পানতুয়া (৭৫.০০)। 


অনিবার্য কারণে ‘চিত্রকলা ও ভাস্কর্য’ প্রকাশিত হল না।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন