সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সহিষ্ণু সমন্বয়ের ছবি

Film

প্রতিক্ষণ-এর শতবর্ষ-তর্পণ গৌতম ঘোষের বিসমিল্লা ও বানারস (১২০০.০০)। উস্তাদ বিসমিল্লা খাঁ আর তাঁর সাধের শহর বারাণসী নিয়ে গৌতম ঘোষের চলচ্চিত্র নির্মাণের স্মৃতি। সকালে পবিত্র গঙ্গায় স্নান করে মসজিদে নামাজ পড়ে সারাদিন বালাজি মন্দিরে গিয়ে সানাই বাজাতেন উস্তাদজি... এক সহিষ্ণু ভারতবর্ষের সমন্বয়ের ছবি; তাঁর সঙ্গে আয়ান রশীদ খান, আর গৌতমের কথোপকথনে।

শেফালী মৈত্রকে লেখা প্রদ্যুম্ন ভট্টাচার্যের চিঠিপত্র পুরানো আখরগুলি (এবং মুশায়েরা। ২০০.০০) আমাদের ইতিহাস সংরক্ষণের দায়বদ্ধতা কিছুটা হলেও মেটাবে। ‘এমন রুচিশীল, স্পর্শচেতন, মননশীল ব্যক্তিত্বের আরও একটু পরিচয় পেলে বাঙালি পাঠকসমাজ ঋদ্ধ হবে’, কথামুখ-এ জানিয়েছেন শেফালী মৈত্র, সম্পাদনা ও টীকা তাঁরই।

ফরাসি চলচ্চিত্রকার রবের ব্রেঁস-র বই ‘নোটস অন সিনেমাটোগ্রাফি’র ভাষান্তর সন্দীপন ভট্টাচার্যের কলমে, চলচ্চিত্র: চিন্তাবীজ (নোকতা। ৩৫০.০০)। বইটিতে ব্রেঁস-র ভাবনার সূত্রগুলিকে পূর্ণতা দিয়েছে তাঁরই সংশ্লিষ্ট দীর্ঘ সাক্ষাৎকার। নোকতা থেকে সন্দীপনেরই সংকলন ও ভাষান্তরে বেরল চেরির স্বাদ (৩৪০.০০), ইরানের প্রয়াত পরিচালক আব্বাস কিয়ারোস্তামির কথোপকথন এবং কবিতা নিয়েই এ বই।

তপন সিংহের ছবিতে শৈল্পিক কল্পনা, সাহিত্যভাবনা ও দর্শনের আলোচনা আবেশকুমার দাসের তপন সিংহ: সার্বিক চলচ্চিত্র বীক্ষা (সৃষ্টিসুখ। ১৬৫.০০)। সত্যজিৎ-মৃণালের সঙ্গে কখনও পরিচালনায়, কখনও-বা কাহিনি-চিত্রনাট্য রচনায় সংযুক্ত থেকেছেন আশীষ বর্মন (১৯২৭-২০০২), সদ্য বেরল তাঁর সিনেমার কথা (অবভাস। ১৫০.০০)।

গণহত্যা, যুদ্ধ, আর সংগঠিত হিংসায় আচ্ছন্ন গত শতকের সভ্যতা ছায়া ফেলছে নতুন শতাব্দীতেও। সে প্রেক্ষিতেই নেরুদা, সার্ত্র, তারকোভস্কি প্রমুখ মানুষজনের শিল্পে, স্মৃতিতে, কথায় বহমান যে যন্ত্রণা, তারই নির্বাচিত সংকলন যন্ত্রণার উত্তরাধিকার (অবভাস। ১৭৫.০০)। অনুষঙ্গ/ অনুবাদ পরিমল ভট্টাচার্য।

কনসেপচুয়াল আর্ট-এর আন্দোলন নিয়েই শান্তিপুরে যে ললিতমোহন সেন স্মারক বক্তৃতা দেন হিরণ মিত্র, বেরল বই হয়ে বিশ্বশিল্প, ভিন্ন ভাষা, ভিন্ন সুর (সহজপাঠ ও যাপন। ১০০.০০)।

রকমারি রান্না আর খাওয়াদাওয়ার স্মৃতির গায়ে লেপ্টে থাকে যে আশৈশব সুঘ্রাণ, তারই সুলুক সন্ধানে দিগ্‌বিদিক চষে ফেলার কিস্‌সা দামু মুখোপাধ্যায়ের খ্যাটন সঙ্গী-তে (৯ঋকাল। ৫০০.০০)। স্মারক রায় চিত্রিত এ বই বাংলা সাহিত্যে ‘ফুড ট্যুরিজম’ চর্চার পরিকল্পনায় তৈরি।

উদাসী বাবার আখড়া ২ (আর বি এন্টারপ্রাইজেস। ৪০০.০০) ল্যাডলী মুখোপাধ্যায়ের আত্মজৈবনিক রচনা। তাতে প্রান্তিক জীবন, ঐতিহ্য, সাংস্কৃতিক দোলাচল, মৃদু রাজনৈতিক পর্যবেক্ষণের নানা অনুষঙ্গ; এমনকী ব্যক্তিগত লড়াই-বিষাদও, নিজস্ব সতেজ গদ্যে।

বাঙালি সংস্কৃতির স্মৃতি-বিস্মৃতি, স্বস্তি-অস্বস্তি নিয়ে সঞ্জয় মুখোপাধ্যায়ের ক্ষুদ্রলেখ-র সমাহার ওগো মায়া ওগো বাতায়ন (খোয়াবনামা। ৩৫০.০০) মুহূর্তের তোরণে পাহারা দেওয়া শিল্পের ইতিহাস। সরস গদ্যগুলিকে চিত্রভাষায় সাজিয়েছেন সনাতন দিন্দা। সুশোভন প্রামাণিকের সংকলন।

পথের পাঁচালী-র শিশু দুর্গা-র চরিত্রাভিনেত্রী, গ্রন্থ-সম্পাদক শম্পা বন্দ্যোপাধ্যায় তাঁর বাম্মার কথা-য় (থীমা। ১২০.০০) পিতামহী নলিনী বন্দ্যোপাধ্যায়ের (১৯০১-’৮৩) ব্যক্তিগত লুকনো লেখালেখি থেকে এমন এক আখ্যান তুলে এনেছেন, যা আমাদের সমাজ-ইতিহাসেরই অংশ, তাতে এক গৃহবধূ তাঁর জীবনযাপনে হয়ে ওঠেন আদ্যন্ত রাজনীতি-সচেতন ও শিল্পমনস্ক। মুখবন্ধ সুমন্ত ও শমীক বন্দ্যোপাধ্যায়ের।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন