Advertisement
১৭ এপ্রিল ২০২৪
Travel Hacks

ব্যাগ হালকা থাকবে, খরচ কম হবে, সফরও হবে ফুরফুরে! ৫ টোটকায় এত কিছু সম্ভব

গুছিয়ে পরিকল্পনা করতে পারলে পাহাড়, সমুদ্র, অরণ্য, মরুভূমি সব জায়গাতেই কম খরচে, অতিরিক্ত ঝামেলা না নিয়েই ঘুরে আসা যায়।

Symbolic image of travelling

ঘুরতে যাওয়ার ফন্দিফিকির। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২৩ ১১:২৬
Share: Save:

কম খরচে, বাড়তি জিনিস না বয়ে সঠিক পরিকল্পনামাফিক ঘুরতে যাওয়ার স্বপ্ন দেখেন অনেকেই। কিন্তু আসলে যখন ঘুরতে যাওয়ার দিন এগিয়ে আসে, তখন কী নিতে হবে আর কী বাদ দিতে হবে, তা নিয়ে বাড়ির সকলের মধ্যে কয়েক রাউন্ড ঝগড়া হয়ে যায়। এর পর স্টেশনে বা বিমানবন্দরে নেমে ওই লটবহর কে বইবে, তা নিয়েও চলে মন কষাকষি। কিন্তু গুছিয়ে পরিকল্পনা করতে পারলে পাহাড়, সমুদ্র, অরণ্য, মরুভূমি সব জায়গাতেই কম খরচে, অতিরিক্ত ঝামেলা না নিয়েই ঘুরে আসা যায়। তার জন্য শুধু মাথায় রাখতে হবে কয়েকটি জিনিস।

১) ছাত্রাবাস বা গেস্ট হাউজে থাকা

কম খরচে অনেক জায়গা ঘুরতে চাইলে আগে নজর দিতে থাকার জায়গায়। কারণ, ঘোরার সিজ়নে হোটেলের ভাড়া বেশি হবেই। তাই অতিরিক্ত টাকা যদি গুনতে না চান, সে ক্ষেত্রে ছাত্রাবাস বা গেস্ট হাউ‌স বুক করাই শ্রেয়।

২) প্রয়োজনীয় জিনিস নিন

অতিরিক্ত জিনিস নেবেন না। প্রয়োজন হতে পারে ভেবে, ঘুরতে গিয়ে ব্যাগে সব ভরে নিলে সে সব শুধু কাঁধে করে বইতে হবে। প্রয়োজনীয় জিনিস, সামান্য প্রসাধনী, পোশাক এবং গুরুত্বপূর্ণ নথিপত্র সঙ্গে রাখবেন। এতে যেমন মালপত্রের ওজন কমবে, তেমনই অতিরিক্ত ভার বইতেও হবে না।

Symbolic image of travelling

প্রয়োজন হতে পারে ভেবে অতিরিক্ত জিনিস নেবেন না। ছবি- সংগৃহীত

৩) ঘুরিয়ে ফিরিয়ে পরা যায় এমন পোশাক নিন

ঘুরতে গিয়ে সুন্দর সুন্দর ছবি উঠবে বলে ভারী, ঝলমলে পোশাক বয়ে নিয়ে যাওয়ার কোনও মানেই হয় না। একটি বা দু’টি ট্রাউজ়ার্সের সঙ্গে ঘুরিয়ে ফিরিয়ে পরা যায়, এমন ৫-৬টি জামা নিন। শীতের জায়গায় গেলে গরমের পোশাক লাগবেই। ব্যাগে সেই মতো জায়গাও রাখতে হবে।

৪) ব্যাগপ্যাক নিন

স্যুটকেস বা ট্রলিতে অনেক জিনিস ধরে। কিন্তু তা বইতে কষ্ট হয়। বিশেষ করে পাহাড়ি অঞ্চলে গেলে ধাপ কাটা রাস্তা বা সিঁড়ি দিয়ে ওই ভারী মালপত্র বয়ে নিয়ে যাওয়া খুব সহজসাধ্য নয়। তাই ট্রলি বা স্যুটকেসের বদলে কাঁধে নেওয়া যায় এমন ব্যাগ নিন।

৫) ছোট প্রসাধনীর শিশি ব্যবহার করুন

ঘুরতে গেলে তো রোজের পরিচর্যা বন্ধ থাকবে না। তা বলে বড় বা কাচের শিশিতে শ্যাম্পু, তেল, লোশন নিলে কিন্তু ব্যাগের জায়গা নষ্ট হবে। আর ব্যাগের ওজনও বাড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Travel Tips budget trip
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE