ভরা বর্ষায় শিলং-চেরাপুঞ্জি-গুয়াহাটির অনাবিল সৌন্দর্য মন টানে না এমন ভ্রমণবিলাসী খুঁজে পাওয়া দুষ্কর। হাতে মাত্র দিন পাঁচেকের ছুটি? ব্যস, তাতেই হবে। তা-ও আবার বিমানের টিকিট, হোটেল বুকিং, থাকা-খাওয়ার ভাবনা ভুলে, নিশ্চিন্তে। সৌজন্যে ভারতীয় রেল।

ইতিমধ্যেই পর্যটন ব্যবসা শুরু করেছে আইআরসিটিসি। তাতে সাড়াও মিলেছে বিপুল। সেই  সাফল্যকেই হাতিয়ার করে এ বার উত্তর-পূর্ব ভারত ভ্রমণের সুযোগ নিয়ে এল রেল।

চার রাত পাঁচ দিনের এই সফরে গুয়াহাটির কামাক্ষ্যা মন্দিরের আকর্ষণ তো থাকছেই, সঙ্গে সুন্দরী শিলং ও চেরাপুঞ্জির মোহ। তা-ও মাত্র ১৭ হাজার ২৫০ টাকায়। হোটেলে একই সঙ্গে পরিবারের তিন জন থাকতে চাইলে খরচ দাঁড়াবে জনপ্রতি ১৬ হাজার ৩৬০ টাকা। তিন জনের এক জন খুদে সদস্য হলে প্রতি জনের খরচ পড়বে ১৪ হাজার ৬০০ টাকা। উত্তর-পূর্ব ভারত ভ্রমণ হিসেবে যা বেশ পকেট ফ্রেন্ডলি।

আরও পড়ুন: মোহময়ী অযোধ্যার হাতছানি

ছোট্ট ছুটির আশনাই, সিকিমের আরিতার

১৫ অগস্ট শুরু হবে এই যাত্রা। আইআরসিটিসি-র জেনারেল ম্যানেজার দেবাশিস চন্দ্র বলেন, ‘‘এই প্যাকেজে থাকছে বিমান ভাড়া, তিন তারা হোটেল, খাওয়া খরচ-সহ সবটাই। বেড়ানো ছাড়া আর কোনও কিছুতে মন দিতে হবে না পর্যটকদের।’’  গুয়াহাটি বিমান বন্দরে নেমে চারপাশের বেশ কিছু দর্শনীয় স্থান ঘুরে সে দিন রাতে শিলং। পরের দিন চেরাপুঞ্জি। বাকি দিনগুলি মাওলিনং ও শিলংয়ে কাটিয়ে শেষ দিন কামাক্ষ্যা মন্দিরে পুজো দিয়ে ফিরতি বিমানে কলকাতা। পর্যটকদের আরাম ও সুবিধার কথা ভেবেই এই ‘টুর রুট’ সাজিয়েছে আইআরসিটিসি।

বুকিং শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই। দেবাশিসবাবু জানিয়েছেন, শুক্রবার বিকাল পর্যন্ত মাত্র ১০টি খালি আসন।’’