Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Indian Railway: রামভক্তদের জন্য সুখবর, ট্রেনে তীর্থে ঘোরার টাকা মেটানো যাবে মাসিক কিস্তিতে

অতীতেও রামায়ণ বর্ণিত তীর্থস্থান ভ্রমণের এমন উদ্যোগ নিয়েছে রেল। কিন্তু এই প্রথম বার সেই যাত্রা হতে চলেছে দেশের সীমানা পার করে।

নিজস্ব সংবাদাতা
কলকাতা ২৭ মে ২০২২ ২১:০২
Save
Something isn't right! Please refresh.
অতীতেও রামায়ণ বর্ণিত তীর্থস্থান ভ্রমণের এমন উদ্যোগ নিয়েছে রেল।

অতীতেও রামায়ণ বর্ণিত তীর্থস্থান ভ্রমণের এমন উদ্যোগ নিয়েছে রেল।
ফাইল চিত্র

Popup Close

জুন মাসেই শুরু হচ্ছে রেলের রামায়ণ সার্কিট সফর। ২১ জুন থেকে শুরু হওয়া এই সফরের টিকিট বুকিং ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। প্রথম বার এই সফরে যুক্ত হয়েছে নেপালের জনকপুর। আরও বড় কথা, এই ভ্রমণের টাকা চাইলে মাসিক কিস্তিতে (ইএমআই) মেটানো যাবে বলে জানিয়েছে ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড টুরিজিম কর্পোরেশন (আইআরসিটিসি)।

অতীতেও রামায়ণ বর্ণিত তীর্থস্থান ভ্রমণের এমন উদ্যোগ নিয়েছে রেল। কিন্তু এই প্রথম বার সেই যাত্রা হতে চলেছে দেশের সীমান্ত পার করে। পর্যটন মন্ত্রকের স্বদেশ দর্শন প্রকল্পের অধীনে এই সফরে রাম, সীতা, লক্ষ্মণের নামের সঙ্গে যুক্ত স্থানে ভ্রমণের ব্যবস্থা করা হয়। নেপালের জনকপুরে রয়েছে বিখ্যাত রামজানকী মন্দির। এ বার সেই মন্দিরকেও যুক্ত করা হয়েছে রেলের রামায়ণ সার্কিটে। ১৮ দিনের এই সফরে ন্যূনতম খরচ ৬২ হাজার ৩৭০ টাকা। সেই খরচ মেটানো যাবে ইএমআইয়ের মাধ্যমে। তবে সে জন্য টাকা দিতে হবে পেটিএম বা র‌্যাজরপে গেটওয়ের মাধ্যমে।

Advertisement

এই সফরের জন্য যে ট্রেন ঠিক হয়েছে তাতে মোট বগি ১৪টি। এর মধ্যে ১১টি শীতাতপ নিয়ন্ত্রিত। এ ছাড়াও রয়েছে প্যান্ট্রি কার ও রেস্তরাঁ কার। সঙ্গে রেলকর্মীদের জন্য একটি বগি। যাত্রীদের খাবার ট্রেনেই রান্না হবে এবং সেটা বিশুদ্ধ নিরামিষ। মোট ৬০০ জন যাত্রী সফর করতে পারবেন। এর মধ্যে প্রথম ৫০ শতাংশ যাত্রীকে ৫ শতাংশ হারে ছাড়ও দিচ্ছে আইআরসিটিসি। ইতিমধ্যেই সেই ৫০ শতাংশ আসন পূরণ হয়ে গিয়েছে।

ট্রেনটি যাত্রা শুরু করবে দিল্লির সফদরজঙ্গ স্টেশন থেকে। এর পরে প্রথমেই যাবে অযোধ্যা। তার পরে বিহারের বক্সার হয়ে জনকপুর। এর পরে বারণসী, নাসিক, হাম্পি হয়ে দক্ষিণের রামেশ্বরমেও যাবে রামায়ণ সার্কিট ট্রেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement