তুষারপাত দেখার জন্য দেশের মধ্যেই রয়েছে সেরা সাত জায়গা। শীতকালে ঘুরে আসতে পারেন যে কোনও একটি থেকে।

ছবি: সংগৃহীত

শিমলা

 শিমলা শীতকালে দেখার জন্য একটি দুর্দান্ত জায়গা, বিশেষ করে যাঁরা তুষারপাত উপভোগ করেন তাঁদের জন্য। ভারতের অন্যতম জনপ্রিয় হিল স্টেশনগুলির মধ্যে অন্যতম এটি।

ছবি: সংগৃহীত

 মানালি

 মানালি ভারতের হিমাচল প্রদেশের বিয়াস নদীর উপত্যকায় অবস্থিত৷ মধুচন্দ্রিমার জন্য নবদম্পতিদের অন্যতম পছন্দ মানালি। এ ছাড়া স্কিইং, হাইকিং, প্যারাগ্লাইডিং, ট্রেকিং, মাউন্টেন বাইকিংয়ের মতো রোমাঞ্চের জন্য এই অঞ্চল জনপ্রিয়।

ছবি: সংগৃহীত

 কুলু

 হিমাচল প্রদেশের ছোট্ট শহর কুলু। প্রতি বছর শীতকালে তুষারপাত হয় এখানে। সেই সময় কুলু শহরের চারদিক সাদা বরফে সেজে ওঠে।

ছবি: সংগৃহীত

 গুলমার্গ

 জম্মু ও কাশ্মীরে অবস্থিত গুলমার্গ তুষারপাত দেখার জন্য ভারতের সেরা স্থানগুলির মধ্যে একটি। এখান থেকে কাঞ্চনজঙ্ঘা পর্বতের মনোরম দৃশ্য উপভোগ করতে পারেন। স্নোবোর্ডিং-সহ বিভিন্ন রোমাঞ্চকর ক্রীড়া উপভোগ করতে পারেন এখান থেকে। পীর পাঞ্জাল পর্বতশ্রেণি এবং নাঙ্গা পর্বত ভ্রমণকারী পর্বতারোহীদের জন্য গুলমার্গ জনপ্রিয় বেস ক্যাম্প।

ছবি: সংগৃহীত

লাদাখ

 তুষার আচ্ছাদিত পর্বতমালায় ঘেরা মনোরম স্থান লাদাখ। এখানকার প্রাকৃতিক সৌন্দর্য দেখে চোখ জুড়িয়ে যায়। যাঁরা মোটরবাইকে ঘুরতে ভালবাসেন তাঁদের জন্য বিশেষ আকর্ষণীয় জায়গা লাদাখ।

ছবি: সংগৃহীত

 ঔলী

  ওক এবং পাইন বন, আপেল বাগানের মাঝে গড়ওয়াল হিমালয় দ্বারা ঘেরা ঔলী। এখান থেকে নন্দা দেবী এবং কামাত কামেটের মনোরম দৃশ্য উপভোগ করা যায়।

ছবি: সংগৃহীত

 নৈনিতাল

 হিমালয় পর্বতমালার পাদদেশে অবস্থিত নৈনিতাল। নৈনিতালের স্নো পয়েন্ট ভিউ হিমালয়ের চূড়া দেখার জন্য সবচেয়ে বেশি পরিদর্শন করা পর্যটন স্থানগুলির মধ্যে একটি।

ছবি: সংগৃহীত