মিষ্টি খেতে পছন্দ করলে শীতকালে খেতে পারেন সাত মিষ্টি। স্বাদ এবং স্বাস্থ্য দুইয়েরই খেয়াল রাখবে।

ছবি: সংগৃহীত

গাজরের হালুয়া

 কাঁচা গাজর গ্রেট করে তাতে দুধ, খোয়া ক্ষীর, চিনি মিশিয়ে নাড়তে হবে। ঘন হয়ে এলে তাতে কাজু, পেস্তা ছড়িয়ে নামিয়ে নিতে হবে।

ছবি: সংগৃহীত

মুগ ডালের হালুয়া

 মুগ ডাল পাঁচ-ছ’ঘণ্টা জলে ভিজিয়ে রাখার পরে মিহি করে বেটে নিতে হবে। কড়াইতে ঘি গরম করে তাতে ডাল বাটা দিয়ে নাড়তে হবে। ডাল থেকে ঘি ছেড়ে এলে তাতে দুধ মিশিয়ে ঘন হয়ে এলে শুকনো ফল ছড়িয়ে নামিয়ে নিতে হবে।

ছবি: সংগৃহীত

পিন্নি

  আটার পিন্নি পঞ্জাবিদের মধ্যে জনপ্রিয়। ঘিয়ের মধ্যে আটা দিয়ে নাড়তে হবে। আটার রং বদলে গেলে তাতে চিনি গুঁড়ো, আধ ভাঙা শুকনো ফল মিশিয়ে কিছু ক্ষণ নেড়ে নামিয়ে গোল গোল করে পাকিয়ে নিলেই তৈরি সুস্বাদু পিন্নি।

ছবি: সংগৃহীত

তিলের লাড্ডু

 আয়ুর্বেদে তিল ও গুড়কে শীতের সুপার ফুড বলা হয়। এটি খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করে। তিল পরিষ্কার করে বেছে নিয়ে হালকা বাদামি করে শুকনো কড়াইয়ে ভেজে নিতে হবে। প্যানে ঘি গরম করে তাতে গুড় আর জল দিন। গুড় গলে এলে তাতে তিল আর শুকনো ফল মিশিয়ে কিছু ক্ষণ নেড়ে নামিয়ে নিয়ে গোল করে পাকিয়ে নিন।

ছবি: সংগৃহীত

আটার লাড্ডু

 আটা আর ঘি মিশিয়ে অল্প আঁচে নেড়ে নিতে হবে। তার মধ্যে গুড় আর শুকনো ফল মিশিয়ে কিছু ক্ষণ পাক হয়ে এলে নামিয়ে গোল গোল পাকিয়ে নিতে হবে।

ছবি: সংগৃহীত

চিক্কি

 শুকনো খোলায় বাদাম ভেজে খোসা আলাদা করে নিতে হবে। কড়াইয়ে গুড় জ্বাল দিয়ে বাদামগুলো মিশিয়ে কিছু ক্ষণ নেড়ে নামিয়ে নিতে হবে। একটি পাত্রে ঘি মাখিয়ে তাতে গুড়-বাদামের মিশ্রণটা ঢেলে উপরে তিল ছড়িয়ে ঠান্ডা করতে হবে। জমে এলে ছোট টুকরো করে নিতে হবে।

ছবি: সংগৃহীত

গজা

ময়দা, অল্প বেকিং সোডা, ঘি দিয়ে মেখে নিতে হবে। ময়দা খুব নরম যেন না হয়। মোটা রুটির আকারে বেলে তা চার ভাগ করে কেটে নিয়ে একটার উপর আর একটা চেপে চেপে বসিয়ে গজার আকার দিতে হবে। বেশ কয়েক বার করলে স্তর তৈরি হবে। এ বার আবার এই ময়দাটা বেলে ছোট টুকরো করে কেটে নিতে হবে। তার পর তেলে ভেজে নিয়ে চিনির রসে ফুটিয়ে নামিয়ে নিতে হবে।

ছবি: সংগৃহীত