Advertisement
২৮ জানুয়ারি ২০২৩
Co powered by
Associate Partners
Wedding

Mehendi: মেহেন্দির রং গাঢ় হচ্ছে না? মেনে চলুন এই কয়েকটি ঘরোয়া টোটকা

শুধু সুন্দর নকশা করলেই তো হল না, মেহন্দি গাঢ় না হলে পুরো খাটনিটাই বিফলে যাবে। জেনে নিন কী ভাবে ঘরোয়া উপায়ে গাঢ় করবেন মেহন্দির রং।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২১ ১৯:৩৫
Share: Save:

বিয়ের মতো বিশেষ দিনে হবু কনের হাত মেহন্দির সুন্দর নকশায় ভরে উঠবে না, তা কি করে হয়!

Advertisement


বিয়ের সাজ-পোশাক এবং গয়না বা মেকআপ ছাড়াও আরও একটি বিষয় নিয়ে কনেরা বেশ চিন্তিত থাকেন। সেটি হল মেহন্দি। মেহন্দির নকশা কেমন হবে, তা হয়তো আগে ভাগেই ঠিক করো নিয়েছেন। তবে শুধু সুন্দর নকশা করলেই তো হল না, মেহন্দি গাঢ় না হলে পুরো খাটনিটাই বিফলে যাবে। জেনে নিন কী ভাবে ঘরোয়া উপায়ে গাঢ় করবেন মেহন্দির রং।

১. মেহন্দির রং গাঢ় করতে লেবু ও চিনির জুড়ি মেলা ভার। মেহেন্দির রং ফোটাতে লেবু-চিনির মিশ্রণের ব্যবহার বেশ পুরনো। কী ভাবে বানাবেন এই মিশ্রণ? একটি বাটিতে অল্প জল নিন, এর পর ওই জলের সঙ্গে কিছুটা চিনি দিয়ে ভাল করে ফুটিয়ে নিন। এর পর ওই মিশ্রণে কিছুটা লেবুর রস যোগ করুন। জল, চিনি এবং লেবুর রসের মিশ্রণটি ঠান্ডা করে নিন। মেহন্দি শুকিয়ে এলে অন্তত ৩ বার এই মিশ্রণটি হাতে লাগিয়ে নিন। এই মিশ্রণটি আপনার মেহেন্দির রং গাঢ় করে তুলবে।

২. মেহন্দির রং কালচে করার উপায় আছে আপনার রান্নাঘরেই। অনেকেই গাঢ় লাল রঙের মেহন্দি পরতে বেশি ভালবাসেন। আবার অনেকে কালচে মেরুন রং পছন্দ করেন। যাঁরা কালচে মেরুন রং পছন্দ করেন, তাঁরা অবশ্যই এই ঘরোয়া টোটকা ব্যবহার করে দেখতে পারেন। হাতের মেহন্দি কিছুটা শুকিয়ে এলে, একটি কড়াই বা তাওয়ায় কয়েকটি লবঙ্গ নিয়ে অল্প আঁচে গরম করে নিন। লবঙ্গ গরম হয়ে এলে কড়াই বা তাওয়া থেকে যখন ধোঁয়া উঠবে, তখন হাতটি ভাল করে সেঁকে নিতে পারেন । অথবা লবঙ্গের তেল ব্যবহার করতে পারেন। বাজারে সহজেই মিলবে লবঙ্গের তেল। মেহন্দি কিছুটা শুকিয়ে এলে তুলো দিয়ে হাতের মেহন্দি লাগানো অংশে লাগিয়ে নিন।

Advertisement

৩. মেহন্দির রং গাঢ় করতে ব্যবহার করতে পারেন বাম। মেহেন্দি হাত থেকে উঠিয়ে ফেলার পর অনেকেই ক্রিম বা লোশন ব্যবহার করেন। তার বদলে ব্যবহার করুন বাম। এটিও আপনার মেহন্দির রং গাঢ় করতে সাহায্য করবে।

৪. মেহন্দির রং গাঢ় করতে আপনাকে কিন্তু বেশ কিছুটা সময় অপেক্ষা করতে হবে। হাতে যদি প্রায় ৬ থেকে ৭ ঘণ্টা মেহন্দি লাগিয়ে রাখেন, তা হলে মেহন্দির রং গাঢ় হবে। এই সময় হাতে ভুল করেও জল দেবেন না। জলের সংস্পর্শে এলেই মেহন্দির রং হাল্কা হতে শুরু করে।

৫. হাতের মেহন্দি শুকিয়ে যাওয়ার পর প্লাস্টিক দিয়ে হাত ঢেকে নিন। অথবা ঢিলে দস্তানা ব্যবহারও করতে পারেন।

মেহন্দি পরার আগে যে বিষয়গুলি খেয়াল রাখবেন:
১. মেহন্দি পরার আগে খেয়াল রাখবেন আপনার হাত যাতে পরিষ্কার থাকে। প্রয়োজনের মেহন্দি লাগানোর আগে ভাল করে সাবান দিয়ে হাত ধুয়ে নিন এবং ভাল করে হাতটি শুকিয়ে নিন। মেহন্দি লাগানোর আগে হাতে কোনও রকম ক্রিম বা লোশন লাগাবেন না।

২. মেহন্দি পরার আগে স্নান সেরে নিন যাতে এক বার মেহন্দি পরা হয়ে গেলে আপনাকে আর জলের কোনও কাজ না করতে হয়।

৩. মেহন্দি পরার পর ভুল করেও ওয়াক্সিং করবেন না।

৪. মেহন্দি পরার পর অন্তত সেই দিন সাবান দিয়ে হাত না ধোয়াই ভাল। না হলে মেহেন্দির রং হাল্কা হয়ে যেতে পারে।

৫. আপনি যদি কালচে রং না পছন্দ করেন, তা হলে খুব বেশি লেবু চিনির মিশ্রণ ব্যবহার না করাই শ্রেয়। এতে মেহন্দি অনেক বেশি কালচে হয়ে যেতে পারে।

৬. মেহন্দি শুকনোর জন্য কখনওই ড্রায়ার ব্যবহার করবেন না। চেষ্টা করুন মেহন্দি লাগানোর অন্তত ১২ ঘণ্টা পর হাতে জল লাগাতে।

৭. মেহন্দি পরার পর সরাসরি সূর্যের আলো লাগাবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.