Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Wedding special 2022

বিরিয়ানি-কবাব নয়, বিয়ের মেনুতে পাত জুড়ে থাকুক খাঁটি বাঙালি পদ

পরবর্তী কোর্সে রাখুন বাসমতি চালের ভাত, সঙ্গে থাকুক বেগুন ভাজা, আলু পোস্ত, মিক্সড সবজি ইত্যাদি। মাছের মধ্যে রাখতে পারেন চিংড়ির মালাইকারি, পাবদার ঝাল, ভেটকি পাতুরি, সর্ষে পার্শে, বা দই কাতলা।

বিয়ের ভোজে বাঙালি মেনু

বিয়ের ভোজে বাঙালি মেনু

এবিপি ডিজিটাল কনটেন্ট স্টুডিয়ো
শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২২ ১১:৩৯
Share: Save:

বিয়ে মানে দু’টি মানুষের অন্তরের মিলন, দু’টি পরিবারের আত্মীয়তা, আনন্দ, হই-হুল্লোড় আর জমিয়ে খাওয়া-দাওয়া। স্টার্টার থেকে শুরু করে ডেজার্ট সব কিছু উপর নির্ভর করছে নিমন্ত্রতদের থেকে বিয়ের ভোজের ‘শংসাপত্র’।

শীতের বিয়ের মরসুম। ঝুঁকি ছাড়া জম্পেশ খাওয়া-দাওয়ার উপযুক্ত সময় তো এটাই! আর বিয়ের মরশুমে মেনু মানেই শুরুতে ইতালিয়ান স্যালাড, সঙ্গে মেন কোর্সে মোগলাই খানা। কিন্তু নিমন্ত্রিতদের যদি চমকে দিতে হয় তা হলে ট্রেন্ডি মেনুর পরিবর্তে রাখতে পারেন খাঁটি বাঙালি মেনু। নান, কুলচা, ডাল মাখানি, বিরিয়ানির বদলে থাকুক ধোঁয়া ওঠা বাসমতি চালের ভাত, সোনামুগের ডাল, পার্শে, দই-কাতলা অথবা চিংড়ির মালাইকারি সঙ্গে পাঁঠার মাংস। এতে নিমন্ত্রিতদের মন তো মজবেই, সঙ্গে ফিরে আসবে সেই চিরাচরিত বাঙালিয়ানার ছোঁয়া।

কথাতেই আছে ‘মাছে ভাতে বাঙালি’। তাই শুরুতেই ফিস ফ্রাইয়ের বদলে রাখতে পারেন ফিস কবিরাজি বা ডিমের ডেভিল। সঙ্গে কাসুন্দি এবং স্যালাড। শীতের মরশুম মানেই বাজারে কড়াইশুঁটি এসে গিয়েছে। তাই রাধাবল্লভী, নানের বদলে চোখ বন্ধ করে রাখতে পারেন কড়াইশুঁটির কচুরি। সঙ্গে কাশ্মীরি আলুর দম। খাঁটি বাঙালি ঘরোয়া খাবারের সেই চিত্র মেনুতে আনতে চাইলে লুচি ও নারকেল কুচি দিয়ে ছোলার ডালও রাখতে পারেন মেনুতে।

বাঙালি মেনু

বাঙালি মেনু

পরবর্তী কোর্সে রাখুন বাসমতি চালের ভাত, সঙ্গে থাকুক বেগুন ভাজা, আলু পোস্ত, মিক্সড সবজি ইত্যাদি। এই পদে সোনামুগের ডাল রাখতে ভুলবেন না যেন! মাছের মধ্যে রাখতে পারেন চিংড়ির মালাইকারি, পাবদার ঝাল, ভেটকি পাতুরি, সর্ষে পার্শে, বা দই কাতলা। শীতকালের বাঙালি মেনুতে ইলিশ না রাখাই ভাল। এর পরের কোর্সে রাখতে পারেন চিকেন ও পাঁঠার মাংস কষা।

এ তো গেল আমিষাশীদের কথা। বর্তমানে প্রত্যেক বিয়ের মেনুতেই নিরামিষাশীদের জন্যেও আলাদা মেনু থাকে। সেই মেনুতে রাখতে পারেন বাসন্তী পোলাও। আর তার সঙ্গে ছানার ডালনা, বাটার পনির আর ফুলকপির রোষ্ট রাখতে পারেন সেই তালিকায়।

মেইন কোর্স শেষ। এ বার পালা মিষ্টিমুখের। শেষ পাতে রাখতে পারেন মিক্সড ফ্রুট চাটনি বা আমসত্ত্বের চাটনি। মিষ্টির ঘরানায় কী রাখবেন সে দিকে বিশেষ খেয়াল রাখা প্রয়োজন। রাজভোগ তো থাকলই, সঙ্গে সাধারণ সন্দেশের পরিবর্তে থাকুক জলভরা সন্দেশ। চমচম ও মিষ্টি দইও রাখতে পারেন তালিকায়। অথবা রাখতে পারেন নলেন গুড়ের মিষ্টি বা রাবড়ি, কিংবা ক্ষীরপুলি। একটু নতুনত্ব আনতে চাইলে রাখুন গাজরের হালুয়া। সব শেষে মুখশুদ্ধি হোক মিষ্টি পান দিয়ে। দেখবেন কব্জি ডুবিয়ে বাঙালি খাবারের স্বাদ নিচ্ছেন অতিথিরা।

এই প্রতিবেদনটি ‘সাত পাকে বাঁধা’ ফিচারের অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE