Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ অক্টোবর ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

উইপ্রোর জরিমানা মকুব

তথ্যপ্রযুক্তি সংস্থা উইপ্রোর বিনিয়োগ ধরে রাখতে তৎপর হল রাজ্য। রাজারহাটে ৫০ একর জমির দাম সময়ে না মেটানোর জন্য ‘লেট ফাইন’ বা জরিমানা করা হয়েছি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ৩০ সেপ্টেম্বর ২০১৪ ০২:৫৯
Save
Something isn't right! Please refresh.
Popup Close

তথ্যপ্রযুক্তি সংস্থা উইপ্রোর বিনিয়োগ ধরে রাখতে তৎপর হল রাজ্য। রাজারহাটে ৫০ একর জমির দাম সময়ে না মেটানোর জন্য ‘লেট ফাইন’ বা জরিমানা করা হয়েছিল উইপ্রোকে। সেই জরিমানা মকুব করে দিল রাজ্য সরকার। হিডকোর চেয়ারম্যান দেবাশিস সেন এ কথা জানিয়ে বলেন, “উইপ্রোর মতো সংস্থা এ রাজ্যে প্রকল্প করতে আগ্রহ দেখিয়েছে। এটা আনন্দের কথা। ওদের বলা হয়েছে বকেয়া টাকা দিলেই হবে। সুদ বাবদ যে বাড়তি টাকা দেওয়ার কথা, তা দিতে হবে না।”

কিছু দিন আগে রাজ্য উইপ্রোকে বকেয়া টাকা মেটানোর নির্দেশ দেয়। সঙ্গে জরিমানার টাকাও দাবি করেছিল হিডকো। সেই চিঠির পাল্টা চিঠি দেয় উইপ্রো। ৪৩৭৬০ কোটি টাকা ব্যবসা করা উইপ্রো তাদের চিঠিতে তুলে ধরে দেরি করে প্রকল্প শুরু করার বিবিধ কারণ।

প্রকল্পের জমিতে চাষ হয়েছিল। সেই ফসল তোলা পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে উইপ্রোকে। জমির সঙ্গে মূল রাস্তার সংযোগকারী রাস্তা তৈরি হতেও সময় লেগেছে। তবে এ সবের চেয়েও বড় কারণ হয়ে উঠেছে বিশেষ আর্থিক অঞ্চল নিয়ে রাজ্যের ঘোষিত অবস্থান। বিশেষ আর্থিক অঞ্চল না পেলে ব্যবসা কঠিন, তা-ও জানায় তারা। যে বিশেষ আর্থিক অঞ্চলের তকমা না পাওয়ায় ইনফোসিস রাজ্যে প্রকল্প স্থগিত করে দিয়েছে।

Advertisement

এর পরেই রাজ্য নড়েচড়ে বসে। সম্প্রতি হিডকোর পরিচালন পর্ষদের বৈঠকে উইপ্রোর জরিমানা মকুবের সিদ্ধান্ত নেওয়া হয়। একর প্রতি দেড় কোটি টাকা দরে ৫০ একর জমি পেয়েছে উইপ্রো। জমির দাম বাবদ ৭৫ কোটি টাকার মধ্যে ১৮ কোটি ৯০ লক্ষ ৬২ হাজার ৫০০ টাকা দিয়েছে উইপ্রো। ২০১০ সালে বছরের প্রথম দিনেই জমির দাম বাবদ প্রথম কিস্তির চেক জমা দেয় উইপ্রো। তার পরে আর কোনও টাকা দেয়নি তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement