Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ নভেম্বর ২০২১ ই-পেপার

তরুণ প্রজন্মকে পেতে ভাবনায় বদল চান কারাট

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৯ জুন ২০১৪ ০২:৫৬

দলের রাজনৈতিক লাইনের ভুলেই লোকসভা ভোটে যে ভরাডুবি হয়েছে, রাজ্য কমিটির সামনে ফের তা স্বীকার করে নিলেন সিপিএমের সাধারণ সম্পাদক প্রকাশ কারাট। ত্রুটি কবুল করে নিয়েই আগামী দিনের তরুণ প্রজন্মের মন পেতে দলের ভাবনা-চিন্তা আগাগোড়া বদলানোর কথাও এবার জানিয়ে দিয়েছেন তিনি।

আলিমুদ্দিন স্ট্রিটে শনিবার দলের রাজ্য কমিটির বৈঠকে হাজির থেকে লোকসভা ভোটের ফলাফল নিয়ে গত কেন্দ্রীয় কমিটির পর্যালোচনা রিপোর্ট ব্যাখ্যা করেছেন কারাট। দলের রণকৌশলের ভুল, গোটা দেশে সাংগঠনিক ব্যর্থতা, বিভিন্ন জায়গায় মিত্র সন্ধানে ভুল-ত্রুটিএ সব নিয়ে কেন্দ্রীয় কমিটিতে সবিস্তার আলোচনা হয়েছিল। সেই বিষয়গুলিই এ দিন আলিমুদ্দিনের বৈঠকে ব্যাখ্যা করার ফাঁকে কারাট রাজ্য কমিটির সদস্যদের কাছে প্রশ্ন চেয়েছিলেন। সেইমতো রাজ্য কমিটির সদস্যরাও দলের ভুল-ভ্রান্তি নিয়ে একাধিক প্রশ্ন করেছেন কারাটকে। প্রশ্নকর্তার তালিকায় উল্লেখযোগ্য ছিলেন রাজ্যের প্রাক্তন অর্থমন্ত্রী অসীম দাশগুপ্ত। প্রশ্নের জবাব দিতে গিয়ে কারাট বলেছেন, কোনও বিষয়ই তিনি তাঁর ব্যক্তিগত মতামত জানাচ্ছেন না। যা বলেছেন, সবটাই দলের পলিটব্যুরো এবং কেন্দ্রীয় কমিটিতে আলোচনার ভিত্তিতে।

সিপিএম বহুদিন ধরেই তিন রাজ্যে সীমাবদ্ধ ছিল। কিন্তু এ বার বাংলায় বেনজির বিপর্যয় এবং এবং কেরলে আশানুরূপ ফল না হওয়ায় জাতীয় রাজনীতির ক্ষেত্রে অন্যান্য দলের কাছে তাঁরা যে গ্রহণযোগ্যতা অনেকটাই হারিয়ে ফেলেছেন, রাজ্য কমিটির অন্দরে তা-ও স্বীকার করে নিয়েছেন দলের সাধারণ সম্পাদক। এই কোণঠাসা অবস্থা কাটানোর জন্যে একদিকে পথে নেমে আন্দোলন এবং অন্যদিকে দলের ভাবনা-চিন্তা বদলের উপর গুরুত্ব দিয়েছেন তিনি।

Advertisement

লোকসভা ভোটে এ বার নতুন ভোটারদের সংখ্যা নজিরবিহীন ভাবে বেড়েছিল। কিন্তু ফলাফলের বিশ্লেষণে সিপিএম নেতৃত্ব দেখেছেন, নবীন ভোটারদের মধ্যে ছাত্র-যুব, মহিলা বা সংখ্যালঘুদের ভোট টানতে তাঁরা ব্যর্থ। একমাত্র আদিবাসীদের ভোট কিছুটা হলেও তাঁদের ঝুলিতে এসেছে। নবীন প্রজন্মের মন পাবার জন্যেই পুরনো ধ্যানধারণা থেকে বেরিয়ে নতুন প্রচার কৌশল, যুগোপযোগী রাজনৈতিক লাইন এবং তৃণমূল স্তরে আম-জনতার কাছাকাছি থাকা নেতা-কর্মীদের তুলে এনে সংগঠন সাজানোর কথা বলেছেন কারাট। পাশাপাশি দলের বাইরে থাকা বামপন্থীমনস্ক মানুষদের মতও তাঁরা নেবেন। তারপরে ‘রিভিউ রিপোর্ট’ তৈরি করে তা পেশ করা হবে পার্টি কংগ্রেসে। কারাট জানান, সময়সূচি মেনেই পার্টি কংগ্রেস করা হবে।

শহরের রাজপথে রাজ্য নেতাদের নিয়ে তিন দিনের অবস্থান কর্মসূচি যে ভাবে পালন করেছেন সিপিএম রাজ্য সম্পাদক বিমান বসু তার জন্য এ দিনের বৈঠকে অনেক নেতাই তাঁকে অভিন্দন জানিয়েছেন।

আরও পড়ুন

Advertisement