Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

পানীয় জলের দাবিতে বিক্ষোভ মহিলাদের

যন্ত্র বিকল হয়ে কয়েক দিন ধরে পানীয় জল পৌঁছচ্ছে না গ্রামে। তারই প্রতিবাদে কলসি নিয়ে পাম্প হাউসের সামনে বিক্ষোভ দেখালেন গ্রামের মহিলারা। বৃহস্

নিজস্ব সংবাদদাতা
হিঙ্গলগঞ্জ ২০ ডিসেম্বর ২০১৪ ০১:২১
Save
Something isn't right! Please refresh.
Popup Close

যন্ত্র বিকল হয়ে কয়েক দিন ধরে পানীয় জল পৌঁছচ্ছে না গ্রামে। তারই প্রতিবাদে কলসি নিয়ে পাম্প হাউসের সামনে বিক্ষোভ দেখালেন গ্রামের মহিলারা। বৃহস্পতিবার ঘটনাটি ঘটেছে হিঙ্গলগঞ্জ ব্লকের বিশপুর পঞ্চায়েতের বাইলানি গ্রামে। পাম্প হাউসের কর্মী তারক নাথ দ্রুত উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়ে বিকল যন্ত্র সচল করার প্রতিশ্রুতি দিলে শান্ত হয় বিক্ষোভকারীরা।

ব্লক প্রশাসন এবং স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ধানিখালি, কাকারিয়া, বাইলানি, পূবেরঘেরি, দুর্গাপুর, ধরমবেড়িয়া এবং পশ্চিম খেজুরবেড়িয়া ও বাইনারা গ্রামের কয়েক হাজার মানুষ ওই পাম্পের জল ব্যবহার করেন। স্থানীয় বাসিন্দাদের দাবি, পাম্প হাউস থেকে পাঠানো জল ধরে রাখার জন্য যে ভ্যাটগুলি আছে, তা কালেভদ্রে পরিষ্কার করা হয়। ফলে পানীয় জলের সঙ্গে মাঝে মধ্যেই বেরিয়ে আসছে কেঁচো, পোকা। সংশ্লিষ্ট দফতর কিম্বা স্থানীয় পঞ্চায়েতে জানিয়েও কোনও সুরাহা হচ্ছে না বলে অভিযোগ তাঁদের।

এই অবস্থায় গত কয়েক দিন ধরে পাম্প খারাপ হয়ে থাকায় সেই জলটুকুও মিলছে না। ৪-৫ কিলোমিটার দূরে অন্য গ্রামে গিয়ে জল আনতে হচ্ছে। অভিযোগ, এত সবের পরেও সংশ্লিষ্ট দফতরের ভূমিকা নীরব দর্শকের।

Advertisement

এরই প্রতিবাদে বৃহস্পতিবার সকালে শতাধিক মহিলা হাঁড়ি, কলসি, বালতি নিয়ে পাম্প হাউসের সামনে গিয়ে বিক্ষোভে সোচ্চার হন। তাঁদের অভিযোগ, প্রয়োজনের তুলনায় এমনিতেই ভ্যাটের কলে কম জল আসে। অনেক সময়ে ভ্যাট পর্যন্ত জল পৌঁছায়ই না। ফলে অনেককেই পাইপ ফুটো করে জল নিতে দেখা যায়। তা ছাড়া, প্রায়ই জল আসা বন্ধ হয়ে যায়। তাই সব কাজ ফেলে সকালে বেরিয়ে অন্য গ্রাম থেকে জল সংগ্রহ করে বাড়ি ফিরতে ফিরতে গ্রামের মানুষের সন্ধ্যা গড়িয়ে যাচ্ছে।

এ দিন বিক্ষোভের জেরে হিঙ্গলগঞ্জ বিডিও-র দফতর থেকে কয়েক জন কর্মীকে ঘটনাস্থলে পাঠানো হয়। পাম্প কর্মী তারক নাথ বলেন, “দু’টি পাম্পের একটি খারাপ হয়ে যাওয়ায় ঠিক মতো পানীয় জল সরবরাহ করা সম্ভব হচ্ছে না। তবে দ্রুত যাতে যন্ত্র মেরামত করা যায়, তার চেষ্টা চলছে। ভ্যাটগুলিও পরিষ্কারেরও চেষ্টা করা হচ্ছে।” বাইলানির বাসিন্দা জয়ন্ত দাস, কণিকা মণ্ডল, কাজল দাস, বিপ্লব মণ্ডলদের কথায়, “জলের জন্য আমাদের নানা সমস্যা সহ্য করতে হচ্ছে। এর থেকে মুক্তি পেতে এবং সঠিক সময়ে পানীয় জল পৌঁছনোর জন্য গ্রামের মানুষ বিক্ষোভ দেখাতে বাধ্য হয়েছেন।”



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement