Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Classical Dancer: ২৮ সেকেন্ডে নাচের ৫২টি মুদ্রা! খুদেকে শিল্পীকে স্বীকৃতি ‘ইন্ডিয়ান বুক অব রেকর্ডস’-এর

নিজস্ব সংবাদদাতা
মধ্যমগ্রাম ১৪ অগস্ট ২০২১ ২১:০০
প্রমা পাল।

প্রমা পাল।
—নিজস্ব চিত্র।

বয়স মাত্র সাড়ে পাঁচ। তবে এ বয়সেই ‘ইন্ডিয়ান বুক অব রেকর্ডস’-এ নাম তুলে ফেলেছে মধ্যমগ্রামের প্রমা পালের। কারণ, মাত্র ২৮ সেকেন্ডেই ভারতীয় শাস্ত্রীয় নৃত্যের ৫২টি মুদ্রা করে দেখাতে পারে এই খুদে শিল্পী।

দিন কয়েক আগে মধ্যমগ্রাম বসুনগরে প্রমাদের বাড়িতে ‘ইন্ডিয়ান বুক অব রেকর্ডস’-এর তরফে তার প্রতিভার স্বীকৃতি এসে পৌঁছেছে। সেই পুরস্কার-ট্রফি নিয়ে আপাতত খুশিতে ডগমগ প্রমা।

পরিবার জানিয়েছে, খুব ছোট থেকেই নাচের প্রতি আগ্রহ প্রমার। পড়াশোনার পাশাপাশি এ বয়সেই ভরতনাট্যম এবং কত্থক নাচে রীতিমতো পারদর্শী হয়ে উঠেছে সে। গত জুলাইয়ের মাঝামাঝি প্রমার ছবি এবং নাচের অজস্র ভিডিয়ো-সহ যাবতীয় তথ্য ‘ইন্ডিয়ান বুক অব রেকর্ডস’-এ অনলাইনে পাঠিয়েছিল তার পরিবার। তাতে প্রমার ১,৭৫২টি মুদ্রার ভিডিয়োও ছিল। দিন কয়েক আগে ‘ইন্ডিয়ান বুক অব রেকর্ডস’-এর তরফে পুরস্কার, ট্রফি এবং স্বীকৃতিপত্র আসে বসুনগরের বাড়িতে।

Advertisement

মেয়ের এই সাফল্যে স্বাভাবিক ভাবেই খুশি প্রমার পরিবার। প্রমার মা পূরবী সাহা পাল বলেন, ‘‘ছোট থেকেই ওর ভিতরে প্রতিভা দেখেছিলাম। ইচ্ছে মতো নাচে মেতে থাকে। আমরা সব সময় ওর পাশে রয়েছি। ও শুধু নিজের মতো বেড়ে উঠুক, এটুকুই প্রত্যাশা!’’

আরও পড়ুন

Advertisement