Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Fire Brigade

Fire Brigade: দমকল দফতরে ‘অনিয়ম’! নিয়োগ প্রক্রিয়ায় স্থগিতাদেশ হাই কোর্টের

দমকল বিভাগের কর্মী নিয়োগে অনিয়মের অভিযোগ উঠল। এক সপ্তাহের জন্য নিয়োগ প্রক্রিয়ায় স্থগিতাদেশ দিল হাই কোর্ট।

দমকল বিভাগের কর্মী নিয়োগে স্থগিতাদেশ হাই কোর্টের

দমকল বিভাগের কর্মী নিয়োগে স্থগিতাদেশ হাই কোর্টের

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২২ ২০:২৩
Share: Save:

দমকল বিভাগের কর্মী নিয়োগে স্থগিতাদেশ দিল কলকাতা হাই কোর্ট। সোমবার বিচারপতি হরিশ টন্ডন এবং বিচারপতি শম্পা পাল দত্তের ডিভিশন বেঞ্চ আপাতত আগামী মঙ্গলবার পর্যন্ত নিয়োগ প্রক্রিয়া বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। ফলে আগামী সাত দিন এই নিয়োগ সংক্রান্ত কাজ করতে পারবে না দমকল। সোমবার মামলাটির ফের শুনানি রয়েছে।

মামলাকারীদের আইনজীবী সুবীর স্যানাল জানান, এই নিয়োগে একাধিক অনিয়ম হয়েছে। এক, অসংরক্ষিত (জেনারেল) প্রার্থীকে চাকরি দেওয়ার জন্য সংরক্ষণের তালিকায় নাম ঢুকিয়ে দেওয়া হয়েছে। দুই, কয়েকটি প্রশ্নে ভুল ছিল যা নিয়ে সমস্যা দেখা দেয়। তার সমাধান না করেই নিয়োগ প্রক্রিয়া চালিয়ে নিয়ে যাওয়া হয়েছে। তিন, অনেক প্রার্থী একই নম্বর পেয়েছেন। সে ক্ষেত্রে নিজেদের পছন্দের প্রার্থীকে মৌখিক পরীক্ষায় বেশি নম্বর দিয়ে চাকরির সুযোগ করে দেওয়া হয়েছে। যদিও এই সমস্ত অভিযোগ মানতে চায়নি রাজ্য।

দমকলের অপারেটর পদের জন্য ১৫০০ কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি করে পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)। ২০১৮ সালে লিখিত পরীক্ষা হয়। পরে নেওয়া হয় মৌখিক পরীক্ষা। এই নিয়োগে অনিয়ম হয়েছে— এই অভিযোগ তুলে প্রথমে রাজ্য ট্রাইব্যুনালে মামলা করেন বাসুদেব ঘোষ-সহ কয়েক জন চাকরিপ্রার্থী। পরে মামলাটি উচ্চ আদালতে আসে। প্রসঙ্গত, এর আগে স্কুলে শিক্ষক ও শিক্ষাকর্মী নিয়োগ মামলায় একাধিক অনিয়ম এবং দুর্নীতির অভিযোগ উঠেছে। তার অনেকগুলিতেই তদন্ত করছে সিবিআই। এ বার দমকল দফতরের নিয়োগেও অনিয়মের অভিযোগ উঠল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fire Brigade Fire Department alligation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE