×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ এপ্রিল ২০২১ ই-পেপার

রাজ্যে তৎপরতা বাড়াচ্ছেন বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব

নিজস্ব সংবাদদাতা
১৭ নভেম্বর ২০২০ ০৪:৫৪
—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

বিধানসভা ভোট যত এগিয়ে আসছে, রাজ্য বিজেপির রাশ দৃশ্যতই তত চলে যাচ্ছে কেন্দ্রীয় নেতৃত্বের হাতে। বিধানসভা ভোটের সাংগঠনিক প্রস্তুতি খতিয়ে দেখতে ১৩ দিনের মধ্যে তিন দফায় রাজ্য বিজেপির সঙ্গে বৈঠকে বসছেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক (সংগঠন) বি এল সন্তোষ। তৃতীয় বৈঠকটি হবে আজ, মঙ্গলবার কলকাতায়। সেখানে সন্তোষের সঙ্গে থাকার কথা বিজেপির আরও পাঁচ কেন্দ্রীয় নেতার।

রাজ্য সফরে এসে গত ৫ এবং ৬ নভেম্বর বাঁকুড়া এবং কলকাতায় সাংগঠনিক বৈঠক করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ওই তিন দিন সন্তোষও ছিলেন সব ক’টি আলোচনায়। তার তিন দিনের মধ্যে গত ৯ নভেম্বর বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ, সর্বভারতীয় সহ-সভাপতি মুকুল রায় প্রমুখ দিল্লিতে সন্তোষের সঙ্গে বৈঠক করেন। তার পরে আবার আজ কলকাতায় রাজ্য নেতৃত্বের সঙ্গে বৈঠক করবেন সন্তোষ। রাজ্য বিজেপির পাঁচটি সাংগঠনিক জ়োনের প্রতিটিতে এক জন করে পর্যবেক্ষক এবং আহ্বায়ক আছেন। কোনও কোনও জ়োনে এক জন করে সহ আহ্বায়কও আছেন। তাঁরা সকলেই রাজ্য নেতা। এখন বিধানসভা ভোটের মুখে প্রতিটি জ়োনে ওই নেতাদের উপরে এক জন করে কেন্দ্রীয় নেতাকে দায়িত্ব দিয়েছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জগৎপ্রকাশ নড্ডা।

আরও পড়ুন:

Advertisement

অরবিন্দ মেননের পাশাপাশি দলের আইটি এবং সোশ্যাল মিডিয়া সেলের সর্বভারতীয় দায়িত্বপ্রাপ্ত নেতা অমিত মালব্যকেও রাজ্য বিজেপির আর এক সহ-পর্যবেক্ষক করেছেন কেন্দ্রীয় নেতৃত্ব। তিনি কলকাতায় পৌঁছেছেন সোমবার। আজকের বৈঠকে তাঁরও থাকার কথা। বিজেপি-র রাজ্য নেতাদের অনেকেই কিছু দিন আগে দাবি করতেন, এ রাজ্যে বিধানসভা ভোটের রাশ থাকবে কেন্দ্রীয় নেতৃত্বের হাতে। শাহ স্বয়ং এ রাজ্যে ভোটে জেতার লক্ষ্যে বিশেষ মনোযোগী। ফলে তিনি নিজেই এ রাজ্যের রণকৌশল ঠিক করবেন। রাজ্য বিজেপির সহ-সভাপতি প্রতাপ বন্দ্যোপাধ্যায় এবং বিশ্বপ্রিয় রায়চৌধুরী, সাধারণ সম্পাদক সায়ন্তন বসু এ দিনও জানান, বিধানসভা ভোটের আগে সন্তোষ-সহ কেন্দ্রীয় নেতাদের আনাগোনা বাড়বে। এ ধরনের বৈঠকও হবে ঘন ঘন।

Advertisement