Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ নভেম্বর ২০২১ ই-পেপার

নিয়োগ নিয়ে তৃণমূলের গোষ্ঠী-সংঘর্ষ, জখম দুই

নিজস্ব সংবাদদাতা
দুর্গাপুর ২৩ সেপ্টেম্বর ২০১৪ ০০:৫৯
বাড়ি তছনছ। সোমবার মহুয়াবাগানে তোলা ছবি।

বাড়ি তছনছ। সোমবার মহুয়াবাগানে তোলা ছবি।

নির্মীয়মাণ আইকিউ সিটিতে ঠিকাশ্রমিক নিয়োগ ঘিরে আইএনটিটিইউসি-র দুই গোষ্ঠীর সংঘর্ষ বাধল দুর্গাপুরের শোভাপুর, বিজড়া লাগোয়া এলাকা। জখম হয়ে আইকিউ সিটি-র হাসপাতালে ভর্তি হন দু’জন। তিনটি বাড়ি ভাঙচুর হয়েছে বলে অভিযোগ। এডিসিপি (পূর্ব) সুনীল যাদব জানান, পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছে। তবে কোনও পক্ষ পুলিশে কোনও অভিযোগ করেনি।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, রবিবার বিকেলে এলাকায় তৃণমূলের একটি মিছিল বের করেন আইএনটিটিইউসি নেতা নিখিল নায়েক। যোগ দেন দুর্গাপুর পূর্বের তৃণমূল বিধায়ক নিখিল বন্দ্যোপাধ্যায়। তাতে হেঁটেছিলেন মহুয়াবাগান এলাকার অনেকে। আইএনটিটিইউসি নেতা নিখিলবাবু অভিযোগ করেন, মিছিলে হাঁটার জন্য সোমবার সকালে তাঁর অনুগামী জামাল শেখ, মনসুর আনসারির বাড়ি ভাঙচুর করা হয়। আগুনও লাগানো বলে অভিযোগ। এর পরেই আইএনটিটিইউসি-র অন্য গোষ্ঠীর নেতা বাবলু জমাদারকে মারধর করা হয় বলে অভিযোগ তাঁর অনুগামী সুদীপ কর্মকারের। তিনি বলেন, “বাবলুবাবুকে বাঁচাতে গিয়ে জখম হন অক্ষয় বাউড়ি নামে এক জন। তাঁরা বোমার আঘাতে জখম হয়েছেন। হাসপাতালে ভর্তি করা হয়েছে।” সুদীপবাবুর দাবি, শূন্যে এক বার গুলিও চালানো হয়। বাবলুবাবু আক্রান্ত হওয়ার পরেই স্থানীয় বাসিন্দারা প্রতিবাদ জানাতে গিয়ে দু’তিনটি বাড়ি ভাঙচুর করেন। তাঁর অভিযোগ, “নিখিলবাবু বাইরের লোকেদের কাজে ঢোকান। ফলে, স্থানীয় বাসিন্দারা বঞ্চিত হচ্ছেন।” নিখিলবাবুর পাল্টা দাবি, বাবলুবাবুরা সিন্ডিকেট চালান। প্রতিবাদ করায় বাড়িগুলিতে হামলা চালানো হয়। বোমাবাজির অভিযোগ তিনি অস্বীকার করেছেন।

ঘটনার খবর পেয়ে বড় বাহিনী নিয়ে এলাকায় যান এসিপি (পূর্ব) সুব্রত দেব, সিআই বিচিত্রবিকাশ রায়। দু’পক্ষকে হঠিয়ে দেয় পুলিশ। তবে কেউ গ্রেফতার হয়নি। বিধায়ক নিখিলবাবু জানান, দলের নির্দেশে একটি মিছিলের আয়োজন করেছিলেন নিখিল নায়েক। সেখানে গেলেও ব্যক্তিগত কারণে বেশিক্ষণ থাকতে পারেননি। তিনি বলেন, “মিছিলের সঙ্গে এ দিনের ঘটনার কোনও যোগ আছে কি না, বলতে পারব না।”

Advertisement

গত বছর সেপ্টেম্বরে ঠিকা শ্রমিক নিয়োগ নিয়ে দ্বন্দ্বে সংঘর্ষে জড়িয়েছিল আইএনটিটিইউসি-র ওই দুই গোষ্ঠী। সে দিনও নিখিল নায়েকের নেতৃত্বে মিছিল বেরিয়েছিল। মিছিল আইকিউ সিটির গেটের কাছে পৌঁছলে বাধা দেয় অন্য পক্ষ। সেই মিছিলেও যোগ দিতে গিয়েছিলেন বিধায়ক নিখিলবাবু। অভিযোগ, তিনি নামতে চাইলে অন্য পক্ষ বাধা দেয়। কাছেই একটি বোমা ফাটে। বিধায়ক এলাকা ছাড়ার পরে দু’পক্ষের মধ্যে সংঘর্ষও বেধেছিল।

তৃণমূলের একাংশের দাবি, আইএনটিটিইউসি নেতা নিখিল নায়েক সংগঠনের জেলা সভাপতি প্রভাত চট্টোপাধ্যায়ের বিরোধী গোষ্ঠীর বলে পরিচিত। এ দিন প্রভাতবাবু অবশ্য বলেন, “আইএনটিটিইউসি-র কোনও গোষ্ঠীদ্বন্দ্ব নেই। দলের স্থানীয় দুই নেতার মধ্যে ঝামেলা থাকতে পারে। খতিয়ে দেখে দলীয় স্তরে নিশ্চয়ই ব্যবস্থা নেওয়া হবে।”

বিজেপি-র দাবি। পুজোর আগে বকেয়া মিলছে না একশো দিনের কাজে, কাজ দেওয়ার ক্ষেত্রে দলবাজি চলছেএই রকম এক গুচ্ছ দাবিতে বিজেপি-র তরফে সোমবার একটি দাবিপত্র দেওয়া হল গলসি ১ ব্লক অফিসে। বিজেপি-র দাবি, একশো দিনের কর্মীরা পুজোর আগে টাকা না পাওয়ায় সমস্যায় পড়েছেন। দলের নেতা বিমানচন্দ্র রায়, নরেশ কোনাররা দাবি করেন, একশো দিনের প্রকল্পে শাসকদলের লোকেরাই কাজ পাচ্ছেন। এ দিন বিডিও অফিসে ছিলেন না। ব্লক দফতর সূত্রে জানানো হয়েছে, দাবিপত্র ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে দেওয়া হবে।

আরও পড়ুন

Advertisement