Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৬ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Bengal Global Business Summit: বাংলা নববর্ষের গোড়াতেই বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলন, তারিখ ২০-২১ এপ্রিল, ২০২২

সোমবার মুখ্যমন্ত্রীর অনুমোদন সাপেক্ষে এই ঘোষণা করেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। সম্ভবত বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হবে সম্মেলন।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৮ নভেম্বর ২০২১ ১৭:৩৩
Save
Something isn't right! Please refresh.
 সম্ভবত নিউটাউনের বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হবে সম্মেলন।

সম্ভবত নিউটাউনের বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হবে সম্মেলন।

Popup Close

আরও বিনিয়োগ টানার লক্ষ্যে আগামী বছর ফের বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলন (বিজিবিএস)-এর আয়োজন করতে চলেছে রাজ্য সরকার। করোনার কারণে দু’বছর বন্ধ থাকার পর ২০২২-এ বাংলা নববর্ষের গোড়াতেই রাজ্যে অনুষ্ঠিত হতে চলেছে এই সম্মেলন। আগামী বছর ২০-২১ এপ্রিল এই দু’দিন বাণিজ্য সম্মেলন অনুষ্ঠিত হবে। সোমবার মুখ্যমন্ত্রীর অনুমোদন সাপেক্ষে এই ঘোষণা করেছেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। সম্ভবত নিউটাউনের বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হবে বিজিবিএস।
রাজ্য সরকার সুত্রে জানা গিয়েছে, বাণিজ্য সম্মেলন নিয়ে একটি টাস্ক ফোর্স গঠন করা হয়েছে। তার নেতৃত্বে রয়েছেন মুখ্যমন্ত্রী নিজে। এ ছাড়াও মুখ্যসচিবও আছেন। বিশ্ব বাণিজ্য সম্নেলন নিয়ে শিল্পপতিদের খুব শীঘ্রই রাজ্যের তরফে সবিস্তার জানানো হবে। এর আগে রাজ্য সরকার আয়োজিত ওই সম্মেলনে দেশ-বিদেশের শিল্পপতি এবং শিল্প সংস্থার প্রতিনিধিরা উপস্থিত হয়েছিলেন। রাজ্যে বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগও হয়েছে। ২০২২ সালের সম্মেলনেও দেশ-বিদেশের প্রতিনিধিরা যোগ দিতে চলেছেন। এ বারের লক্ষ্য, আগের চেয়ে আরও বড় আকারে এই সম্মেলন আয়োজন করা। একই সঙ্গে শিল্প-সহ নানা ক্ষেত্রে আরও বেশি বিনিয়োগ টেনে আনাও লক্ষ্য।

শেষ বার এই সম্মেলন হয়েছে ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে। সেই সময় শিল্প, কৃষি, কর্মসংস্থান, পরিকাঠামো এবং গড় জাতীয় উৎপাদনে সারা দেশের নিরিখে পশ্চিমবঙ্গের অবস্থান কোথায় তা তুলে ধরেন মুখ্যমন্ত্রী। সেই সম্মেলনে উপস্থিত রিলায়্যান্স ইন্ড্রাস্ট্রিজের প্রধান মুকেশ অম্বানীও জানিয়ে দেন, মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে ‘ওয়েস্ট বেঙ্গল’ এখন ‘বেস্ট বেঙ্গল’। সেই সময় মুকেশ জানান, ২০১৬ সালে তিনি যখন প্রথম এই সম্মেলনে যোগ দিয়েছিলেন তখন পশ্চিমবঙ্গে রিলায়্যান্সের মোট বিনিয়োগ ছিল সাড়ে চার হাজার কোটি টাকা। ২০১৯ সালে সেই বিনিয়োগের পরিমাণ বেড়ে ২৮ হাজার কোটি টাকা হয়েছিল বলেও সেই সময় দাবি করেন মুকেশ। তাঁর মতে, সারা দেশে রিলায়্যান্স যা বিনিয়োগ করে, তার ১০ ভাগের এক ভাগই বাংলায়।

Advertisement

ঘটনাচক্রে ২০২১ সালের বিধানসভা নির্বাচনে তৃণমূলের তৃতীয় বার জয়ের পর প্রথম বাণিজ্য সম্মেলন আয়োজন করতে চলেছে রাজ্য সরকার। গত ২০২০-২১— এই দু’বছর ধরে বাণিজ্য সম্মেলন হয়নি রাজ্যে। করোনা পরিস্থিতির জেরেই গত দু’বছর এই সম্মেলন স্থগিত রাখা হয়েছিল। ফলে দু’বছর পর ফের এই সম্মেলন হবে।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement