Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Mamata Banerjee

নন্দীগ্রামের ময়দানে তৃণমূল-বিজেপি বাগ্‌যুদ্ধ! মমতা মনে করালেন ১৪ মার্চের সেই ‘কালো দিন’

২০০৭ সালে এই দিনেই তৎকালীন বামফ্রন্ট সরকারের পুলিশের গুলিতে ১৪ জন গ্রামবাসীর মৃত্যু হয়েছিল। ১৬ বছর আগে নন্দীগ্রামে পুলিশের গুলিতে নিহতদের স্মরণ করে সেখানকার কৃষকদের লড়াইকেই কুর্নিশ জানিয়েছেন মমতা।

Chief Minister Mamata Banerjee tweeted that March 14 was a black day in the history of Bengal

১৪ মার্চকে বাংলার ইতিহাসের ‘কালো দিন’ বলে উল্লেখ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৩ ১৩:৪৪
Share: Save:

নন্দীগ্রামে ২০০৭ সালের ১৪ মার্চ গ্রামবাসীদের নিহত হওয়া নিয়ে তৃণমূল-বিজেপির বাগ্‌যুদ্ধ অব্যাহত। নন্দীগ্রামে গিয়ে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী বক্তৃতা দেন মঙ্গলবার সকালে। নন্দীগ্রামে তৃণমূলেরও সভা হয় মঙ্গলবারই। ১৪ মার্চকে বাংলার ইতিহাসের ‘কালো দিন’ বলে উল্লেখ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার টুইট করে এমনটাই দাবি করেছেন তিনি। পর পর দু’টি টুইটে মুখ্যমন্ত্রী লিখেছেন, ‘‘১৪ মার্চ বাংলার ইতিহাসে একটি কালো দিন। নন্দীগ্রামের ঘটনা ছিল বাংলার অসহায় কৃষকদের উপর বর্বর হামলা, ১৪ জন শহিদ হন এবং অগণিত গ্রামবাসী রাষ্ট্রীয় মদতপুষ্ট হিংসার শিকার হয়েছিলেন।’’

দ্বিতীয় টুইটে মুখ্যমন্ত্রী লিখেছেন, ‘‘১৬ বছর পর বাংলা কৃষি নেতৃত্বাধীন একটি রাজ্য হিসাবে উঠে এসেছে। এই রাজ্য কৃষকদের ক্ষমতায়নে বিশ্বাস করে। কৃষকদের মর্যাদার সঙ্গে জীবনযাপন করতে সক্ষম করেছে এই রাজ্য।’’ তিনি আরও লিখেছেন, ‘‘নন্দীগ্রাম দিবস আমাদের অদম্য লড়াইয়ের মনোভাব এবং রাজ্যের প্রতিটি বাসিন্দাকে সুরক্ষিত করার জন্য নিরলস উদ্যোগের একটি সাহসী দৃষ্টান্ত।’’

উল্লেখ, ২০০৭ সালে এই দিনেই তৎকালীন বামফ্রন্ট সরকারের পুলিশের গুলিতে ১৪ জন গ্রামবাসীর মৃত্যু হয়েছিল। জমি আন্দোলনে উপর পুলিশি আক্রমণে কৃষকদের মৃত্যুর ঘটনাই রাজ্য থেকে ৩৪ বছরের বাম শাসনের অবসান ঘটাতে বড় ভূমিকা নিয়েছিল বলেই মনে করে রাজ্য রাজনীতির বৃত্তে থাকা একাংশ। কিন্তু ১৬ বছর আগের পরিস্থিতি আর নেই। সেই সময় বিরোধী তৃণমূলের লড়াই ছিল বামফ্রন্ট সরকার বা সংগঠিত রাজনৈতিক শক্তি সিপিএমের সঙ্গে। বর্তমানে সেই রাজনৈতিক সমীকরণে বদল এসেছে। রাজ্যের শাসন ক্ষমতায় রয়েছে তৃণমূল আর প্রধান বিরোধী দল হিসাবে উঠে এসেছে বিজেপি। আর সেই সময় মমতার নেতৃত্বে লড়াই করে নন্দীগ্রাম আন্দোলন থেকে উঠে আসা শুভেন্দু অধিকারী এখন পশ্চিমবঙ্গ বিধানসভার বিজেপির বিরোধী দলনেতা।

তাই নন্দীগ্রামও বিভক্ত তৃণমূল এবং বিজেপি শিবিরের মধ্যে। নন্দীগ্রামের শহিদদের শ্রদ্ধা জানানো হয়েছে পৃথক ভাবে। সকালের দিকে শুভেন্দুর নেতৃত্বে বিজেপি নন্দীগ্রাম দিবস পালন করে প্রয়াত শহিদদের স্মরণ করেছে, তাদের কর্মসূচি শেষ হওয়ার পরেই তৃণমূলও শ্রদ্ধা জানিয়েছে নিহতদের। মমতাও ১৬ বছর আগে নন্দীগ্রামে পুলিশের গুলিতে নিহতদের স্মরণ করে সেখানকার কৃষকদের লড়াইকেই কুর্নিশ জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee TMC Nandigram
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE