×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ এপ্রিল ২০২১ ই-পেপার

কেন্দ্রীয় দলকে সব রকম সহযোগিতার আশ্বাস মুখ্যসচিবের

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২২ এপ্রিল ২০২০ ১৩:১৬
রাজ্যের মুখ্যসচিব রাজীব সিংহ। ফাইল চিত্র।

রাজ্যের মুখ্যসচিব রাজীব সিংহ। ফাইল চিত্র।

রাজ্যে করোনা পরিস্থিতি দেখতে আসা কেন্দ্রীয় দলকে অসহযোগিতার কোনও প্রশ্নই ওঠে না। বরং কেন্দ্রীয় দল সময় মতো খবর দিয়ে না আসার কারণেই রাজ্যের তরফে আগাম ব্যবস্থাপনা করে রাখা যায়নি। মঙ্গলবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিবকে এমনই জবাব পাঠালেন রাজ্যের মুখ্যসচিব রাজীব সিংহ। একই সঙ্গে তিনি জানিয়ে দিলেন, সব রকমের সহযোগিতাই দেওয়া হবে এই দলকে।

সোমবার কেন্দ্রীয় দল রাজ্যে পৌঁছনো ইস্তক কেন্দ্র-রাজ্য সংঘাতের আবহ তৈরি হয়েছিল। মঙ্গলবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা রাজীব সিংহকে চিঠি দিয়ে অভিযোগ করেন যে— কেন্দ্রীয় দল রাজ্যের কাছ থেকে কোনও সহযোগিতা পাচ্ছে না। ভাল্লার চিঠির জবাবে মুখ্যসচিব অসহযোগিতার সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন। তিনি জানিয়েছেন, ‘‘কেন্দ্রীয় দল আসার খবর আগে থেকে আমাদের কাছে না থাকায়, অর্থাৎ আমাদের না জানানোয় আমরা কোনও ব্যবস্থাপনা করতে পারিনি। তাঁরা কলকাতা এবং শিলিগুড়িতে পৌঁছে নিজেরাই যথাক্রমে সীমান্ত রক্ষী বাহিনী এবং সশস্ত্র সীমা বল (এসএসবি)-র ব্যবস্থাপনায় থাকার আয়োজন করেছেন।”
পরে ২০ এপ্রিল কলকাতায় পৌঁছনো কেন্দ্রীয় দলের প্রতিনিধিদের সঙ্গে আমার কথা হয়। আমরা তাঁদের জানিয়েছি, লকডাউন কার্যকর করতে কী কী ব্যবস্থা নেওয়া হয়েছে। পরের দিন অর্থাৎ ২১ এপ্রিলও আমি তাঁদের সঙ্গে গিয়ে দেখা করে এসেছি। শিলিগুড়িত যে দলটি পৌঁছেছে তাঁদের সঙ্গেও কথা বলেছি এবং প্রয়োজনীয় সমস্ত তথ্য এবং নথি তাঁদের দেওয়া হয়েছে।

কলকাতায় আসা দলটি শহরের বিভিন্ন জায়গা পরিদর্শন করছেন বাস্তব পরিস্থিতি বোঝার জন্য। সেই প্রসঙ্গেই মুখ্যসচিব অজয় ভাল্লাকে জানিয়েছেন যে— রাজ্যের তরফে স্বতঃপ্রণোদিত ভাবে লকডাউন কার্যকর করতে বিভিন্ন ব্যবস্থা নেওয়া হয়েছে। কেন্দ্রীয় মুখ্যসচিব আজয় ভাল্লার সঙ্গে তাঁর ফোনে কথোপকথোনের কথাও উল্লেখ করেছেন ওই চিঠিতে।

Advertisement

সবশেষে তিনি রাজ্যের তরফে কেন্দ্রীয় দলকে সর্বোচ্চ সহযোগিতারও প্রতিশ্রুতি দিয়েছেন মুখ্যসচিব।

আরও পড়ুন: বাঙালির জীবন নয়, বাঙালির ভোট নিয়ে বিজেপি বেশি চিন্তিত

আরও পড়ুন: রাজ্যের চিকিৎসক মহলে করোনা-সংক্রমণ অব্যাহত

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

Advertisement