Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

শহরে রাতভর ধর্নায় মহিলারা

রাতভর ধর্মতলায় লেনিন মূর্তির নীচে অবস্থানে থাকছেন মহিলা সমিতির নেত্রী-সমর্থকেরা। শেষ পর্বে আজ, বুধবার বক্তৃতা করার কথা সিপিএমের পলিটব্যুরোর

নিজস্ব সংবাদদাতা
০৪ জুলাই ২০১৮ ০৫:২২
Save
Something isn't right! Please refresh.
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

Popup Close

রাজ্যে লাগাতার নারী নির্যাতনের ঘটনা এবং পঞ্চায়েত ভোটেও মহিলাদের উপরে ‘আক্রমণে’র প্রতিবাদে কলকাতায় ২৪ ঘণ্টার ধর্না-অবস্থানে বসল গণতান্ত্রিক মহিলা সমিতি। পরিচালক তরুণ মজুমদার মঙ্গলবার ওই কর্মসূচির সূচনা করেছেন। রাতভর ধর্মতলায় লেনিন মূর্তির নীচে অবস্থানে থাকছেন মহিলা সমিতির নেত্রী-সমর্থকেরা। শেষ পর্বে আজ, বুধবার বক্তৃতা করার কথা সিপিএমের পলিটব্যুরোর সদস্য বৃন্দা কারাটের। শহরে রাতভর মহিলাদের এমন অবস্থান কর্মসূচি সাম্প্রতিক কালে প্রথম।

অবস্থানের সূচনা করে তরুণবাবু বলেন, শুধু পশ্চিমবঙ্গই নয়। যেখানেই আধিপত্যবাদ বা ফ্যাসিবাদী রাজত্ব কায়েম হয়েছে, সেখানেই মহিলাদের আক্রমণের মুখে পড়তে হয়েছে। তাঁর কথায়, ‘‘রাস্তায় দাঁড়িয়ে এবং বোমা-গুলির সাহায্যে যে উন্নয়ন দাপট দেখিয়েছে, এক না এক দিন সময় আসবে তাদের হিসেব চোকানোর!’’ দীর্ঘ দিন পরে বামেদের কর্মসূচিতে এসেছিলেন কামদুনির ধর্ষণ-কাণ্ডে প্রতিবাদী মুখ মৌসুমী কয়াল। তিনি বলেন, ‘‘কোথাও প্রতিবাদ হলেই সরকার চেষ্টা করেছে, টাকা-পয়সা ও অন্যান্য সুযোগ-সুবিধা দিয়ে মুখ বন্ধ করতে। কিন্তু আমরা বিক্রি হইনি! আমাদের সকলেই সাহস করে লড়াই চালিয়ে যেতে হবে।’’ বিভিন্ন জেলা থেকে শাসক দলের হাতে নিহত বা আক্রান্ত পরিবারের মহিলারা এসে এ দিন তাঁদের যন্ত্রণার বিবরণ দিয়েছেন। রাজ্যের ১১৭টি গণসংগঠনের যৌথ মঞ্চ বিপিএমও-র তরফে আহ্বায়ক শ্যামল চক্রবর্তী এবং বিভিন্ন বাম গণসংগঠনের প্রতিনিধিরা সহমর্মিতা জানাতে অবস্থানে হাজির ছিলেন।

Advertisement


Something isn't right! Please refresh.

Advertisement