Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Ajanta Biswas

Ajanta Biswas: অজন্তা বিশ্বাসকে ছ’মাস সাসপেন্ড করল সিপিএম, তৃণমূলের মুখপত্রে লেখার জের

গত ২৮-৩১ জুলাই তৃণমূলের মুখপত্রে ধারাবাহিক উত্তর সম্পাদকীয় লিখে আলিমুদ্দিন স্ট্রিটের অন্দরে শোরগোল ফেলে দেন অজন্তা। তাঁকে শো-কজ করে দল।

অজন্তা বিশ্বাসকে সাসপেন্ড করল সিপিএম

অজন্তা বিশ্বাসকে সাসপেন্ড করল সিপিএম ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২১ ২১:৫৮
Share: Save:

তৃণমূলের মুখপত্রে ধারাবাহিক উত্তর সম্পাদকীয় লেখায় সিপিএমের প্রয়াত নেতা অনিল বিশ্বাসের মেয়ে অজন্তা বিশ্বাসকে ছ’মাস সাসপেন্ড করল সিপিএম। শনিবার রাতে কলকাতা জেলা কমিটি এই সিদ্ধান্তে সিলমোহর দিয়েছে। এ বার এই সিদ্ধান্ত পাঠিয়ে দেওয়া হয়েছে এরিয়া কমিটির কাছে। এরিয়া কমিটি এ বার অজন্তাকে সিদ্ধান্তের কথা জানিয়ে দেবে।

গত ২৮-৩১ জুলাই তৃণমূলের মুখপত্রে ধারাবাহিক উত্তর সম্পাদকীয় লিখে আলিমুদ্দিন স্ট্রিটের অন্দরে শোরগোল ফেলে দেন অজন্তা। প্রথমে বিষয়টি নিয়ে সিপিএম শীর্ষ নেতৃত্ব মুখ খুলতে না চাইলেও পরে সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র জানিয়ে দেন, তৃণমূলের মুখপত্রে এক জন পার্টি সদস্যের লেখা খারাপ কাজ হয়েছে। যেহেতু অজন্তা পার্টি সদস্য, সঙ্গে দলের অধ্যাপক সংগঠনের সঙ্গে যুক্ত, তাই বিষয়টি অধ্যাপকদের নিয়ে গঠিত সংগঠনের এরিয়া কমিটিকে তাঁর সঙ্গে কথা বলতে নির্দেশ দেওয়া হয়। সঙ্গে সিপিএমের কলকাতা জেলা কমিটির সম্পাদক কল্লোল মজুমদার পার্টিকে নিজের অবস্থান লিখিতভাবে জানাতে বলেন অজন্তাকে।

সূর্যকান্তের মন্তব্যের পরেই স্পষ্ট হয়ে গিয়েছিল যে, অজন্তার বিরুদ্ধে কড়া পদক্ষেপই করতে চলেছে সিপিএম। তা ছাড়া সিপিএমের গঠনতন্ত্র অনুযায়ী, কোনও এরিয়া কমিটির সদস্যের বিরুদ্ধে অভিযোগ উঠলে প্রথমে তাঁকে শো-কজ করা হয়। পরে তাঁকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দিয়ে সিদ্ধান্ত নেয় ওই এরিয়া কমিটিই। সঙ্গে সঙ্গে সেই সিদ্ধান্ত অনুমোদনের জন্য পাঠিয়ে দেওয়া হয় জেলা কমিটির কাছে। সেখান থেকেই চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষিত হয়। ওই গঠনতন্ত্র মেনেই অনিল-কন্যার ক্ষেত্রেও পদক্ষেপ করল সংশ্লিষ্ট এরিয়া ও জেলা কমিটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ajanta Biswas CPM TMC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE