Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Madhayamik Examination

লেখাপড়া দিনে ১০-১২ ঘণ্টা, প্রায় প্রতিটি বিষয়ে গৃহশিক্ষক, মাধ্যমিকে প্রথম দেবদত্তার লক্ষ্য কী?

দেবদত্তার এই সাফল্যের নেপথ্যকারণ জানতে চাওয়া হলে, সে আলাদা করে কোনও কারণকে চিহ্নিত করেনি। তবে সে জানিয়েছে, প্রতি দিন ১০-১২ ঘণ্টা পড়াশোনা করত।

Devdatta Majhi holds first rank in Madhyamik Examination expresses her desire on higher studies

৬৯৭ পেয়ে এ বছর মাধ্যমিকে প্রথম দেবদত্তা মাঝি। নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কাটোয়া শেষ আপডেট: ১৯ মে ২০২৩ ১১:২৬
Share: Save:

মাধ্যমিক পরীক্ষা শেষ হওয়ার ৭৬ দিনের মাথায় ফলাফল প্রকাশ করল মধ্যশিক্ষা পর্ষদ। মেধাতালিকা প্রকাশ করে পর্ষদ সভাপতি জানান, এ বার মাধ্যমিকে রাজ্যে প্রথম স্থান অধিকার করেছেন পূর্ব বর্ধমানের কাটোয়া দুর্গাদাসী চৌধুরী গার্লস হাই স্কুলের পড়ুয়া দেবদত্তা মাঝি। ৭০০ নম্বরের পরীক্ষায় তিনি পেয়েছেন ৬৯৭ নম্বর। দেবদত্তা পেয়েছেন ৯৯.৫৭ শতাংশ নম্বর।

দেবদত্তার এই সাফল্যের নেপথ্যকারণ জানতে চাওয়া হলে, সে আলাদা করে কোনও কারণকে চিহ্নিত করেনি। তবে সে জানিয়েছে, প্রতি দিন ১০-১২ ঘণ্টা পড়াশোনা করত। সাফল্যের পিছনে নিজের স্কুলের পাশাপাশি গৃহশিক্ষকদের অবদানের কথাও জানিয়েছে সে। দেবদত্তা জানায়, প্রায় প্রতিটি বিষয়ের জন্য তার প্রাইভেট টিউটর ছিল। তবে দেবদত্তা জানিয়েছে, ভৌতবিজ্ঞান পড়ার ক্ষেত্রে সে মায়ের থেকেও অনেক সাহায্য পেয়েছে।

নীচের অংশে গিয়ে নিজেদের নম্বর জেনে নিতে পারবেন মাধ্যমিক পরীক্ষার্থীরা

মাধ্যমিক পরীক্ষা ২০২৩ ফলাফল

  • Roll Number*

  • Date of Birth*

নিজের অপারগতার কথা বলতে গিয়ে দেবদত্তা জানায়, খুব সকালে সে উঠতে পারে না। সকাল ৮টা, সাড়ে আটটায় তার ঘুম ভাঙে। তবে তার পর সারা দিন পড়াশোনার মধ্যে ডুবে থাকতেই ভালবাসে সে। এই ব্যস্ততার কারণে খেলাধুলার প্রতি ভালবাসা থাকলেও টিভিতে আইপিএল বা অন্য খেলা দেখা হয় না বলে আক্ষেপ ধরা পড়েছে তার গলায়। দেবদত্তার পছন্দের দুই বিষয় অঙ্ক এবং বিজ্ঞান। পরবর্তী কালে দেশের কোনও অগ্রণী আইআইটি থেকে পদার্থবিদ্যায় উচ্চশিক্ষা করতে চায় দেবদত্তা। মাধ্যমিক পরীক্ষার ফলপ্রকাশের পরেই শুক্রবার সকালে একটি টুইট করে পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইট-বার্তায় তিনি লেখেন, “মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ সকল ছাত্রছাত্রীদের জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। সাফল্যের সঙ্গে পূর্ণ হোক তোমাদের আগামীর প্রত্যেকটি দিন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Madhayamik Examination
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE