Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ অক্টোবর ২০২১ ই-পেপার

WB Bypoll: রাজ্যের বাকি চার বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের দিন ঘোষণা করল কমিশন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৮ সেপ্টেম্বর ২০২১ ১০:১৪


ফাইল চিত্র।

পুজোর পরেই রাজ্যের বাকি চার কেন্দ্রে উপনির্বাচন হবে। মঙ্গলবার নির্বাচন কমিশন জানিয়েছে, আগামী ৩০ অক্টোবর খড়দহ, শান্তিপুর, দিনহাটা ও গোসাবায় উপনির্বাচন হতে চলেছে। ভোটের ফল ঘোষণা হবে ২ নভেম্বর।
বিজ্ঞপ্তিতে কমিশন জানিয়েছে, চার কেন্দ্রে মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন ৮ অক্টোবর। মনোনয়ন স্ক্রুটিনি করে দেখার শেষ দিন ১১ অক্টোবর। মনোনয়ন প্রত্যাহার করার শেষ দিন ১৬ অক্টোবর।

নির্বাচনের প্রচারের ক্ষেত্রেও কিছু নির্দেশিকা দিয়েছে কমিশন। বদ্ধ জায়গায় সর্বোচ্চ ৩০ শতাংশ বা ২০০ জনকে নিয়ে প্রচারসভা করা যাবে। খোলা জায়গার ক্ষেত্রে ৫০ শতাংশ বা সর্বোচ্চ ৫০০ জনকে নিয়ে প্রচার করা যাবে। তবে তারকা প্রচারক হলে সংখ্যাটা সর্বোচ্চ ১০০০ জন হতে পারে। রাস্তায় সর্বোচ্চ ৫০ জনকে নিয়ে প্রচার করা যাবে। জাতীয় বা রাজ্যস্তরের স্বীকৃত রাজনৈতিক দলগুলি সর্বোচ্চ ২০ জন তারকা প্রচারককে নিয়ে প্রচার করাতে পারবে।

Advertisement
গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।


নির্বাচন কমিশন আগেই জানিয়েছিল, ৩০ সেপ্টেম্বর ভবানীপুর কেন্দ্রে উপনির্বাচন হবে। কিন্তু বাকি চারটি কেন্দ্রে ভোটের দিন ঘোষণা করেনি কমিশন। অবশেষে ভবানীপুরে ভোটের ঠিক এক মাস পরেই সেই কেন্দ্রগুলিতে নির্বাচনের দিন ঘোষণা হল। ভোটের ফল ঘোষণার আগেই করোনা সংক্রমণে মারা যান উত্তর ২৪ পরগনার খড়দহের তৃণমূল প্রার্থী কাজল সিংহ। সেখানে জিতেছিল তৃণমূল। বিধায়ক পদে শপথ নেওয়ার পরে মারা যান দক্ষিণ ২৪ পরগনার গোসাবার তৃণমূল বিধায়ক জয়ন্ত নস্কর। এ ছাড়া বিধানসভায় জিতেও সাংসদ পদে থেকে যাবেন বলে কোচবিহারের দিনহাটা ও নদিয়ার শান্তিপুরের বিধায়ক-পদ ছেড়েছেন বিজেপি-র দুই সাংসদ নিশীথ প্রামাণিক ও জগন্নাথ সরকার। সেই চার কেন্দ্রে ভোট হবে ৩০ অক্টোবর।

আরও পড়ুন

Advertisement