Advertisement
২০ জুন ২০২৪
Firhad Hakim

নবসজ্জায় খুলল বৌবাজারের ইসলামিয়া হাসপাতাল, কোভিড শয্যা রয়েছে শতাধিক

ফিরহাদ বলেন, ‘‘এই হাসপাতালটি তৈরি করতে রাজ্য সরকার ৩ কোটি ৭৫ লক্ষ টাকা অর্থ সাহায্য করেছে। চিকিৎসা করার জন্য ডাক্তার, নার্স ও অন্য হাসপাতাল থেকে নিয়ে আসা হবে।’’

ইসলামিয়া হাসপাতাল উদ্বোধন অনুষ্ঠানে ফিরহাদ হাকিম

ইসলামিয়া হাসপাতাল উদ্বোধন অনুষ্ঠানে ফিরহাদ হাকিম নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২১ ১৭:৩৪
Share: Save:

ইসলামিয়া হাসপাতালের নতুন ভবন চালু হল কলকাতায়। কোভিড চিকিৎসায় আপাতত ব্যবহার করা হবে ওই ভবনটি। রবিবার হাসপাতালের নতুন ভবনটি উদ্বোধন করেন রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম। বুধবার থেকে ওই ভবনে চালু হবে চিকিৎসা পরিষেবা। বেসরকারি সংস্থার হাত ধরে হাসপাতালটি চালু হলেও বিনামূল্যেই মিলবে চিকিৎসা। থাকছে স্বাস্থ্যসাথী প্রকল্পের সুবিধাও।

কলকাতার সেন্ট্রাল অ্যাভিনিয়ের উপর অবস্থিত দীর্ঘ দিনের পুরনো ইসলামিয়া হাসপাতাল। ওই হাসপাতালের ভবনটির বেহাল অবস্থার কারণে সেটি ভেঙে ফেলা হয়। ফলে বেশ কয়েক বছর চিকিৎসাও বন্ধ ছিল সেখানে। সম্প্রতি ওই স্থানেই নতুন একটি ভবন তৈরি করা হয়। রবিবার সেটিরই উদ্বোধন হল। উদ্বোধন করেন কলকাতার প্রাক্তন মেয়র ফিরহাদ। কোভিড পরিস্থিতির মধ্যে কলকাতায় নতুন হাসপাতাল চালু হওয়ার খবরে খুশি শহরবাসী। নতুন এই হাসপাতাল ভবনে থাকছে আলাদা কোভিড ইউনিট। কোভিড চিকিৎসার জন্য থাকছে ১১০টি শয্যা। আপাতত ৪০০টি অক্সিজেন সিলিন্ডার নিয়ে ইসলামিয়া হাসপাতালে শুরু হচ্ছে কোভি়ড চিকিৎসা। এ ছাড়া সেখানে থাকছে ২০টি আইসিইউ, ৫০টি বাইপ্যাপ মেশিন এবং ১৫টি ভেন্টিলেটর। বর্তমানে প্রয়োজনীয় পরিকাঠামোর অভাবে সরকারের সঙ্গে হাসপাতালটি পরিচালনা করবে একটি বেসরকারি নার্সিংহোম।

রবিবার হাসপাতালের নতুন এই ভবন উদ্বোধনে এসে ফিরহাদ বলেন, ‘‘এই হাসপাতালটি তৈরি করতে রাজ্য সরকার ৩ কোটি ৭৫ লক্ষ টাকা অর্থ সাহায্য করেছে। আপাতত চিকিৎসা শুরু করার জন্য ডাক্তার, নার্স ও অন্য হাসপাতাল থেকে নিয়ে আসা হবে। এখানে সমস্ত মানুষকে বিনামূল্যে পরিষেবা দেওয়া হবে।’’ আগামিদিনে এই হাসপাতালে অক্সিজেন প্ল্যান্ট তৈরি হবে বলেও জানান তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Firhad Hakim COVID 19 Kolkata Hospital
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE