Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Online Admission

স্নাতক স্তরে অনলাইনে ভর্তির বিজ্ঞপ্তি দিল উচ্চশিক্ষা দফতর, কী কী নিয়ম পালন করতে হবে?

গত কয়েক বছরের মতো ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক স্তরে পড়ুয়াদের ভর্তির প্রক্রিয়া অনলাইনে হবে। জুলাই মাসের প্রথম দিন থেকে অনলাইনে ভর্তির প্রক্রিয়া শুরু করতে হবে।

Representational Image of online admission

জুলাই মাসের প্রথম দিন থেকে অনলাইনে স্নাতক স্তরের পড়ুয়াদের ভর্তির প্রক্রিয়া শুরু হবে। —প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২৩ ১৯:৪৪
Share: Save:

স্নাতক স্তরে ভর্তি হতে গেলে কী কী নিয়ম মাথায় রাখতে হবে রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিকে? শুক্রবার একটি বিজ্ঞপ্তি জারি করে সে সম্পর্কে সবিস্তার জানাল উচ্চশিক্ষা দফতর।

গত মে মাসে উচ্চ মাধ্যমিকের ফলাফল বেরিয়েছিল। উচ্চশিক্ষা দফতরের তরফে সে সময়ই জানানো হয়েছিল, গত কয়েক বছরের মতো ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক স্তরে পড়ুয়াদের ভর্তির প্রক্রিয়া অনলাইনে হবে। শুক্রবার সে সম্পর্কিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জুলাই মাসের প্রথম দিন থেকে অনলাইনে ভর্তির প্রক্রিয়া শুরু করতে হবে। স্নাতক স্তরে ভর্তির আবেদনপত্র জমা দেওয়া যাবে আগামী ১৫ জুলাই পর্যন্ত। সেই আবেদনপত্রের ভিত্তিতে ২০ জুলাই পড়ুয়াদের মেধাতালিকা প্রকাশ করতে হবে। অনলাইনে ভর্তি প্রক্রিয়া শেষ করতে হবে ৩১ জুলাইয়ের মধ্যে, যাতে অগস্টের প্রথম দিন থেকে স্নাতকের প্রথম সেমেস্টারের ক্লাস শুরু করা যায়।

ভর্তি প্রক্রিয়ায় বেশ কয়েকটি বিষয় মেনে চলতে হবে বলে নির্দেশ দিয়েছে উচ্চশিক্ষা দফতর। সেগুলি কী কী?

দফতরের নির্দেশ, কেবলমাত্র পড়ুয়াদের মেধার ভিত্তিতেই তাঁদের ভর্তি নিতে হবে। ভর্তি প্রক্রিয়ার সময় সংশ্লিষ্ট ছাত্র-ছাত্রীকে তাঁদের শংসাপত্র যাচাইয়ের জন্য ডাকা যাবে না। অনলাইনে পড়ুয়াদের শংসাপত্র আপলোড কিংবা যাচাইয়ের জন্য তাঁদের কাছ থেকে থেকে কোনও অর্থমূল্য আদায় করতে পারবে না সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় বা উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলি। যোগ্য পড়ুয়ারা স্নাতকে ভর্তির সুযোগ পেলে বিষয়টি ইমেল অথবা ফোনের মাধ্যমে তাঁদের জানাতে হবে। কলেজ বা বিশ্ববিদ্যালয়গুলি কোনও ভাবেই পড়ুয়াদের থেকে নগদে ভর্তির ফি নিতে পারবে না। বরং অনলাইনে অথবা নির্দিষ্ট ব্যাঙ্কের মাধ্যমে ফি প্রদান করতে পারবেন মেধাতালিকায় নাম থাকা পড়ুয়ারা।

স্নাতকে ভর্তির প্রক্রিয়ার সময় পড়ুয়াদের যাবতীয় শংসাপত্র অনলাইনেই আপলোড করতে হবে। শংসাপত্রে গরমিল পাওয়া গেলে পড়ুয়াদের আবেদনপত্র বাতিল করা হবে বলে জানিয়েছে উচ্চশিক্ষা দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE