Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Rail Museum

Rail’s museum: হাওড়ায় রেলের ঐতিহ্যবাহী সংগ্রহশালা গেল বেসরকারি সংস্থার হাতে, কটাক্ষ মন্ত্রী অরূপের

হাওড়া স্টেশন লাগোয়া ওই সংগ্রহশালায় পুরনো দিনের স্টিম ইঞ্জিন, রেলের কোচ, সিগন্যাল, টয়ট্রেন, বিভিন্ন যন্ত্রাংশ ও দুষ্প্রাপ্য কিছু ছবি রয়েছে।

হাওড়ায় রেলের ঐতিহ্যবাহী সংগ্রহশালা গেল বেসরকারি সংস্থার হাতে

হাওড়ায় রেলের ঐতিহ্যবাহী সংগ্রহশালা গেল বেসরকারি সংস্থার হাতে নিজস্ব ছবি

নিজস্ব সংবাদদাতা
হাওড়া শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২১ ২১:০৬
Share: Save:

এ বার রেলের সংগ্রহশালা তুলে দেওয়া হল একটি বেসরকারি সংস্থার হাতে। বছরে ১৩ লক্ষ টাকার বিনিময়ে হাওড়া স্টেশন লাগোয়া ঐতিহ্যবাহী সংগ্রহশালাটির দেখভাল ও পরিচালনার দায়িত্ব একটি বেসরকারি সংস্থার হাতে তুলে দিলেন পূর্ব রেল কর্তৃপক্ষ। রেলের এই সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছেন রাজ্যের সমবায় মন্ত্রী অরূপ রায়।
হাওড়া স্টেশন লাগোয়া ওই সংগ্রহশালায় পুরনো দিনের স্টিম ইঞ্জিন, রেলের কোচ, সিগন্যাল, টয়ট্রেন, বিভিন্ন যন্ত্রাংশ-সহ দুষ্প্রাপ্য কিছু ছবি রয়েছে। এক কথায়, ভারতীয় রেলের ইতিহাস তুলে ধরা আছে ওই সংগ্রহশালায়। তার পরেও কেন সেটি বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়া হল, তা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে। অনেকে মনে করছেন, ভবিষ্যতে সংগ্রহশালাকে যদি ওই বেসরকারি সংস্থা নিজেদের মতো করে ব্যবহার করা শুরু করে, সে ক্ষেত্রে ওই সব মূল্যবান জিনিসের ক্ষতি হতে পারে।

তবে পূর্ব রেলের হাওড়া শাখার ডিআরএম মণীশ জৈন বলছেন, ‘‘বেসরকারি সংস্থা ওই সংগ্রহশালার কাজকর্ম পরিচালনা করবে। ওখানে রেলের যে সব পুরনো ইঞ্জিন বা কোচ আছে তা অক্ষতই থাকবে। কোনও ক্ষয়ক্ষতি হবে না।’’

রেলের এই সিদ্ধান্তকে কটাক্ষ করে মন্ত্রী অরূপ রায় বলেন, ‘‘এখন দিল্লিতে বেচারাম সরকার চলছে। সব লাভজনক রাষ্ট্রায়ত্ত সংস্থাকে বিক্রি করে দিতে চাইছে ওরা। বেসরকারিকরণের বিরুদ্ধে লাগাতার আন্দোলন চালিয়ে যাব আমরা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rail Museum Eastern Railway
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE