Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Saraswati Pujo 2023

চতুর্থীতেই ধনেখালির স্কুলে সরস্বতীর আরাধনা! ক্যালেন্ডার মেনেই পুজো, দাবি স্কুলের

বিদ্যালয়ের এক শিক্ষক দাবি করেছেন, স্কুলের ক্যালেন্ডারে যে দিন পুজোর কথা বলা হয়েছে সেই দিনই স্কুলে সরস্বতী পুজো করা হয়েছে। কিন্তু গ্রামবাসীদের অভিযোগ, ক্যালেন্ডারে এমন কিছুই লেখা নেই।

তিথির আগেই স্কুলে ধুমধাম করে হয়ে গেল সরস্বতী পুজো।

তিথির আগেই স্কুলে ধুমধাম করে হয়ে গেল সরস্বতী পুজো। — নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
ধনেখালি শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৩ ১৫:০৩
Share: Save:

পঞ্জিকা মতে পঞ্চমী তিথি পড়েনি। তার আগেই স্কুলে হয়ে গেল সরস্বতী পুজো! জানতে পেরে স্কুলে গিয়ে বিক্ষোভ দেখালেন গ্রামবাসীরা। ঘটনাটি হুগলির ধনেখালির একটি প্রাথমিক স্কুলে ঘটেছে। স্কুলের ক্যালেন্ডারে যা লেখা আছে, সে ভাবেই পুজো করা হয়েছে। সাফাই স্কুল কর্তৃপক্ষের। যদিও স্কুলের দাবি মানতে নারাজ গ্রামবাসীরা।

চতুর্থী তিথিতেই মহাধুমধাম সহকারে স্কুলে হয়ে গেল বাগ্‌দেবীর আরাধনা। শুধু তাই নয়, ধনেখালির বাগনান ভদ্রকালী প্রাথমিক বিদ্যালয়ে হোম, যজ্ঞ করে পুজো শেষে পড়ুয়াদের মধ্যে প্রসাদও বিতরণ করা হয়। এই খবর পেয়ে অবাক গ্রামবাসীরা স্কুলে ছুটে যান। উগরে দেন ক্ষোভ। যদিও স্কুলের শিক্ষক অসিত সিংহের সাফাই, স্কুলের ক্যালেন্ডারে যেমন উল্লেখ আছে, সে ভাবেই পুজোর আয়োজন করা হয়েছিল। গত বছরও এ ভাবেই পুজো হয়েছিল বলে জানান তিনি। তাঁর দাবি, স্কুল পরিদর্শকের অনুমতি নিয়ে পুজোর আয়োজন করা হয়েছে।

ধনেখালি চক্রের স্কুল পরিদর্শক গৌরব মিশ্র জানান, তিনি এমন কোনও অনুমতি দেননি। যদি দিতেন তাহলে তাঁর আওতা ভুক্ত এলাকার সমস্ত স্কুলেই পুজো হত। নির্দিষ্ট একটি স্কুলে নয়। তিনি বলেন, ‘‘সরকারি নির্দেশিকা এবং পুজোর দিনক্ষণের নির্ঘণ্ট মেনেই স্কুলে স্কুলে পুজো হয়।’’ গ্রামবাসীদের অভিযোগ, নেতাজির জন্মদিনও পালিত হয়নি স্কুলে। শ্রী পঞ্চমী তিথিতে হয় বাগ্‌দেবীর আরাধনা। সেখানে চতুর্থীতেই সরস্বতী পুজো সেরে ফেলল ধনেখালির স্কুল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Saraswati Pujo 2023 Dhanekhali school
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE