Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ ডিসেম্বর ২০২১ ই-পেপার

আজ ডানলপে বিক্ষোভ দেখাবে আইএনটিটিইউসি

নিজস্ব সংবাদদাতা
সাহাগঞ্জ ০২ জানুয়ারি ২০১৫ ০০:৩৮

খাতায়-কলমে রক্ষণাবেক্ষণের কাজ চলছে। কিন্তু উৎপাদন কবে চালু হবে তা জানেন না হুগলির সাহাগঞ্জের ডানলপ কারখানার শ্রমিকেরা। এই পরিস্থিতিতে আগামী সোমবার কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রকের স্ট্যান্ডিং কমিটির কয়েক জন সদস্য এবং অফিসারের কারখানার হাল দেখতে দেখতে আসার কথা। তার আগে মাঠে নামছে আইএনটিটিইউসি। কেন্দ্র সরকারকে ওই কারখানা অধিগ্রহণ করতে হবে— এই দাবিতে আজ, শুক্রবার কারখানার গেটে বিক্ষোভ কর্মসূচি নিয়েছে তারা।

জেলা বিজেপি নেতৃত্ব একে ‘ঝুটা আন্দোলন’ বলে কটাক্ষ করেছে। জেলা বিজেপির সহ-সভাপতি স্বপন পালের দাবি, কারখানায় উৎপাদন চালু না হওয়ার দায় রাজ্য সরকারকেই নিতে হবে। আগামী সোমবার কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রকের ওই দল আসার কথা জেনেই আইএনটিটিইউসি আন্দোলনে নেমে শ্রমিক-দরদী সাজতে চাইছে।

শ্রম দফতরের পরিষদীয় সচিব তথা জেলা তৃণমূল সভাপতি তপনবাবুর শুক্রবারের বিক্ষোভে নেতৃত্ব দেওয়ার কথা। তিনি অবশ্য বলেন, “রাজ্য সরকার তো মধ্যস্থতা করে কারখানা খোলার ব্যবস্থা করেছে। এ বার কেন্দ্র অধিগ্রহণ করে কারখানা চালানোর বন্দোবস্ত করুক। শ্রমিকেরা তা হলে বাঁচবেন।”

Advertisement

কারখানা খোলার দাবিতে বছর কয়েক আগেই সিটু, আইএনটিটিইউসি এবং আইএনটিইউসি মিলিত ভাবে ‘ডানলপ বাঁচাও মঞ্চ’ গড়ে আন্দোলন শুরু করে। এ বার আইএনটিটিইউসি-র আন্দোলনেও কি বাকি দুই সংগঠন সামিল হচ্ছে? কারখানার সিটু নেতা বিতান চৌধুরী বলেন, ‘‘কার্যকরী কমিটিতে আলোচনা করে সিদ্ধান্ত হবে।” আইএনটিইউসি নেতা তানাজি দাশগুপ্ত বলেন, “ওই কর্মসূচি নিয়ে আইএনটিটিইউসি আমাদের সঙ্গে আলোচনা করেনি।”

কারখানায় বর্তমানে সাড়ে পাঁচশো শ্রমিক রয়েছেন। কারখানার পরিস্থিতি দেখতে আগামী সোমবার রাজ্যসভার বিজেপি সাংসদ চন্দন মিত্রের নেতৃত্বে কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রকের স্ট্যান্ডিং কমিটির সদস্যদের ডানলপে আসার কথা। চন্দনবাবু কমিটির চেয়ারম্যান। তিনি বলেন, ‘‘সমস্যা সমাধানের চেষ্টা করতেই ওখানে যাচ্ছি। গিয়ে ঘুরে দেখে কেন্দ্র সরকারকে রিপোর্ট দেব। বাকিটা সরকার ঠিক করবে।”

আরও পড়ুন

Advertisement