Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

Kolkata Metro: কলকাতা মেট্রো রেলের কর্মীদের পরিবারের সদস্যদেরও দ্রুত টিকাকরণের উদ্যোগ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৩ জুলাই ২০২১ ১৪:১২
কলকাতা মেট্রো রেলের কর্মী ও তাদের পরিবারকেও টিকা দেওয়ার কাজ শুরু করেছে কর্তৃপক্ষ।

কলকাতা মেট্রো রেলের কর্মী ও তাদের পরিবারকেও টিকা দেওয়ার কাজ শুরু করেছে কর্তৃপক্ষ।
নিজস্ব চিত্র।

কোভিড সংক্রমণের দাপট ঠেকাতে ২০২০ সালের মার্চ মাস থেকে দফায় দফায় হয়েছে লকডাউন। তার জেরে বন্ধ থেকেছে ভারতীয় রেলের সব ক'টি জোনের রেল পরিষেবা। সেই পথে হেঁটেছে কলকাতার মেট্রো রেলও। ইতিমধ্যে কর্মীদের শারীরিক সুরক্ষার কথা মাথায় রেখেই মেট্রো কর্মী সহ তাঁদের পরিবারবর্গের টিকাকরণের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। সোমবার মেট্রো রেলের জেনারেল ম্যানেজার মনোজ জোশী এ বিষয়ে দ্রুত পদক্ষেপ করার নির্দেশ দিয়েছেন বলেই খবর। কারণ প্রসঙ্গে জানা গিয়েছে, ধীর গতিতে সরকারি বিধিনিষেধ মেনেই ফের শুরু হয়েছে মেট্রো পরিষেবা। এখনও যাত্রী সাধারণের জন্য পুরোপুরি উন্মুক্ত করা যায়নি মেট্রো রেলের দরজা।

Advertisement

এ ক্ষেত্রে মেট্রো রেলের কর্মীদের সুরক্ষার কথা ভেবেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সবার আগে নিজেদের কর্মীদের দ্রুত টিকাকরণ করে ফেলতে চাইছেন মেট্রো কর্তারা। সঙ্গে তাঁদের পরিবারের সদস্যদেরও টিকাকরণের আওয়তায় আনছেন তাঁরা। এক মেট্রো কর্তার কথায়, "আমাদের কাছে সবচেয়ে বেশি প্রাধান্য পাচ্ছে কর্মীদের স্বাস্থ্য। করোনার মতো সংক্রামক ব্যাধি যাতে কর্মী ও তাঁদের পরিবারকে কাবু করতে না পারে, সে দিকেও আমাদের নজর রয়েছে। বাড়ির কেউ সংক্রমিত হয়ে পড়লে, কর্মীদের মধ্যে সংক্রমণ ঘটার আশঙ্কা থাকে। তাই সেই ঝুঁকি থেকে মেট্রো কর্মীদের বাঁচাতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।

মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক রূপায়ণ মিত্র বলেছেন, ‘‘সব মেট্রো কর্মী ও তাঁদের পরিবারকে টিকাকরণের আওতায় নিয়ে আসা সরকারি নীতির অংশ। সেই নীতি মেনেই টিকাকরণের কাজ হচ্ছে। দ্রুতই এই কাজ শেষ করা হবে।’’ প্রসঙ্গত, কর্মীদের টিকাকরণ প্রক্রিয়া সম্পন্ন হলেই মেট্রোর সংখ্যা বাড়ানোর বিষয়ে ভাবনা-চিন্তা শুরু করতে পারে কর্তৃপক্ষ, এমনটাই খবর মেট্রো ভবন সূত্রে।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement