Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Vande Bharat Express

নতুন বন্দে ভারতের মেনুতে বাঙালিয়ানার ছোঁয়া! মেনুতে থাকছে কোন কোন বাঙালি পদ

রেলের অধীনস্থ সংস্থা আইআরসিটিসি তরফে জানানো হয়েছে, সেমি হাই-স্পিড এই ট্রেনের মেনুতে থাকছে বাঙালিয়ানার ছোঁয়া। বাঙালির খাদ্যাভাসকে মাথায় রেখেই এই মেনু ঠিক করা হয়েছে বলে জানিয়েছে তারা।

বন্দে ভারত এক্সপ্রেস।

বন্দে ভারত এক্সপ্রেস। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২২ ২০:৪১
Share: Save:

ভাড়া, ট্রেনের অন্দরসজ্জার পাশাপাশি মেনুতেও চমক দিল হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেস। রেলের অধীনস্ত সংস্থা আইআরসিটিসি-র তরফে জানা গিয়েছে, সেমি হাই-স্পিড এই ট্রেনের মেনুতে থাকছে বাঙালিয়ানার ছোঁয়া। বাঙালির খাদ্যাভাসকে মাথায় রেখেই এই মেনু ঠিক করা হয়েছে বলে জানিয়েছে তারা।

আইআরসিটিসি-র তরফে জানা গিয়েছে সম্ভাব্য মেনুর তালিকায় থাকছে লুচি, চানা মশলা। মধ্যাহ্নভোজে থাকছে বাঙালির প্রিয় কষা মাংস, মাছের ফিলে। মুরগি এবং খাসির মাংস থাকছে মেনুতে। যাত্রীরা নিজেদের পছন্দ অনুযায়ী মাংস বেছে নিতে পারবেন। মিষ্টিপ্রিয় বাঙালির খাদ্যরুচির কথা মাথায় রেখেই মেনুতে থাকছে একাধিক মিষ্টি। থাকছে সন্দেশ, রসগোল্লা, এমনকি মিষ্টি দইও।

আগেই বন্দে ভারতের ভাড়ার তালিকা প্রকাশ করেছিল রেল। এসি চেয়ারকারে চেপে হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি যেতে যাত্রীপিছু খরচ পড়বে ১,৫৬৫ টাকা। খাবার এবং কর সমেত। চাইলে কোনও যাত্রী ট্রেনে পরিবেশন করা খাবার না-ও নিতে পারেন। খাবার বাদ দিলে টিকিটের দাম ৩৭৯ টাকা কম পড়বে। সে ক্ষেত্রে টিকিটের দাম হবে ১,১৮৬ টাকা। এই ট্রেনের এগজিকিউটিভ ক্লাসের টিকিটের দাম পড়বে ২,৮২৫ টাকা। খাবার এবং কর সমেত। চাইলে খাবার বাদ দেওয়া যাবে। এগজিকিউটিভ ক্লাসে খাবারের দাম ৪৩৪ টাকা। সে ক্ষেত্রে টিকিটের দাম পড়বে ২,৩৯১ টাকা।

বন্দে ভারত এসি চেয়ারকারে নিউ জলপাইগুড়ি থেকে হাওড়া আসার খরচ কম পড়বে, ১,৪৪৫ টাকা। খাবারের দাম বাদ দিলেন খরচ পড়বে ১,১৮৮ টাকা। এগজিকিউটিভ ক্লাসে নিউ জলপাইগুড়ি থেকে হাওড়ায় আসার জন্য এক জনের খরচ পড়বে ২,৬৭০ টাকা। খাবার ও কর সমেত। খাবার নিতে না চাইলে টিকিটের দামের থেকে ২৭৯ টাকা বাদ যাবে। সে ক্ষেত্রে খরচ হবে ২,৩৯১ টাকা।

নতুন বছরের প্রথম দিন থেকে সাধারণ যাত্রীদের জন্য খুলে যাচ্ছে বন্দে ভারতের দরজা। এগজিকিউটিভ এবং এসি চেয়ার কার, দু’টি শ্রেণির প্রায় সব টিকিটই ইতিমধ্যে বিক্রি হয়ে গিয়েছে বলে জানিয়েছে রেল। ২ জানুয়ারি এগজিকিউটিভ শ্রেণির মাত্র ৪৬টি আসন ফাঁকা রয়েছে। নতুন ট্রেন নিয়ে যাত্রীদের এই উৎসাহে খুশি রেল কর্তৃপক্ষ। আইআরসিটিসি-র চেয়ারম্যান রজনী হাঁসদা সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, তাঁরা খুশি যে দেশের অন্যান্য বন্দে ভারত এক্সপ্রেসের মতো হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেসও বিপুল জনপ্রিয়তা অর্জন করতে চলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE