Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

শহর থেকেই উড়ান মিলবে গোয়ার

এই প্রথম কলকাতা থেকে সরাসরি গোয়ার উড়ান চালু করতে চলেছে ইন্ডিগো। সংস্থা সূত্রে খবর, ১৭ মার্চ থেকে চালু হবে ওই উড়ান। যার গন্তব্যে পৌঁছতে সময় ল

সুনন্দ ঘোষ
১৩ মার্চ ২০১৫ ০০:৫৭
Save
Something isn't right! Please refresh.
Popup Close

এই প্রথম কলকাতা থেকে সরাসরি গোয়ার উড়ান চালু করতে চলেছে ইন্ডিগো।

সংস্থা সূত্রে খবর, ১৭ মার্চ থেকে চালু হবে ওই উড়ান। যার গন্তব্যে পৌঁছতে সময় লাগবে প্রায় আড়াই ঘণ্টা। দুপুর বারোটা নাগাদ বিমানটি কলকাতা থেকে উড়ে গিয়ে গোয়া পৌঁছবে এবং সন্ধ্যায় ফের তা ফিরে আসবে কলকাতায়। ইন্ডিগোর নিজস্ব ভাড়ার কাঠামো অনুযায়ী মাস কয়েক আগে কাটতে পারলে টিকিট প্রায় পাঁচ হাজার টাকায় পাওয়া যাবে বলে মনে করা হচ্ছে।

এর আগে বিভিন্ন বিমানসংস্থার পক্ষ থেকে গোয়ার উড়ানের কথা ঘোষণা করা হলেও প্রতি ক্ষেত্রেই বিমান কলকাতা থেকে মুম্বই যেত। সেখানে কিছুক্ষণ কাটিয়ে যাত্রী নামিয়ে এবং কিছু যাত্রী তুলে নিয়ে পৌঁছত গোয়া। ফলে, কলকাতা থেকে রওনা হয়ে গোয়া পৌঁছতে পাঁচ ঘণ্টা সময় লেগে যেত। ইন্ডিগোর বিমানেও ওই একই ভাবে গোয়া যাওয়া যেত। কিন্তু এ বার সরাসরি উড়ানে সময় লাগবে এর অর্ধেক। ইন্ডিগো সূত্রে খবর, বাজারে সমীক্ষা চালিয়ে তারা দেখেছে, তাদের ১৮০ আসনের এয়ারবাস ৩২০ বিমানে কলকাতা থেকে গোয়া যাওয়ার ভালই যাত্রী পাওয়া যাবে। এমনিতে ভ্রমণপ্রিয় বাঙালির কাছে গোয়া খুব পছন্দের জায়গা। বিমানসংস্থার এক কর্তার কথায়, “গোটা পূর্ব ভারত থেকে গোয়া যাওয়ার কোনও সরাসরি উড়ান ছিল না। এ বার শুধু কলকাতাবাসীই নন, এই উড়ানের সুবিধা পাবেন পূর্ব এবং উত্তর-পূর্বের মানুষও।” ইন্ডিগো জানাচ্ছে, এই মূহূর্তে কলকাতা থেকে পুণেতে তাদের সরাসরি উড়ান রয়েছে, যা অন্য কোনও সংস্থার নেই। গোয়াতেও কেউ সরাসরি উড়ান চালায় না।

Advertisement

এই মূহূর্তে কলকাতা থেকে সবচেয়ে বেশি উড়ান চালাচ্ছে ইন্ডিগোই। এখান থেকে সারা দিনে তাদের প্রায় ৫৪টি উড়ান রয়েছে। আগামী দিনে ডিমাপুরেও উড়ান শুরু করতে চলেছে তারা। আবার এখন কলকাতা থেকে পটনায় দিনে একটি উড়ান চললেও কিছু দিনের মধ্যে চলবে দিনে দু’টি করে। তুলনায় তাদের যারা প্রতিযোগী, সেই এয়ার ইন্ডিয়া এবং জেট অনেকটাই পিছিয়ে রয়েছে। সারাদিনে কলকাতা থেকে জেট ২৭টি, এয়ার ইন্ডিয়া ২২টি উড়ান চালায়। স্পাইসজেট আর্থিক অনটনের মুখ থেকে এখন ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে। সম্প্রতি তারা কলকাতা-সহ অন্য শহর থেকেও উড়ান সংখ্যা কমিয়ে দিয়েছে। এই মুহূর্তে কলকাতা থেকে তাদের ৯টি উড়ান চলছে। এ দিকে এয়ার ইন্ডিয়া সূত্রে খবর, এই মূহূর্তে উড়ান বাড়ানোর কোনও পরিকল্পনা নেই তাদের। পরিকল্পনা নেই জেটেরও। তবে, দিল্লি থেকে নতুন একটি ৭০ আসনের এটিআর বিমান আসার অপেক্ষায় রয়েছে এয়ার ইন্ডিয়া। সেটি এলে কলকাতা থেকে শিলং, গুয়াহাটি-সহ উত্তর-পূর্ব ভারতের বেশ কয়েকটি শহরে তা চালানো হবে। এখন ওই রুটগুলিতে যে ৪২ আসনের এটিআর বিমান চলে, তা বসিয়ে দেওয়া হবে।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement