×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০১ অগস্ট ২০২১ ই-পেপার

আগুনে বেআব্রু আবাসনের ঝুঁকি

নিজস্ব সংবাদদাতা
০৫ মে ২০১৪ ০২:০৮
দু’টি টাওয়ার সংযোগকারী এই নির্মাণ ঘিরেই সমস্যা।  ছবি: অরুণ লোধ।

দু’টি টাওয়ার সংযোগকারী এই নির্মাণ ঘিরেই সমস্যা। ছবি: অরুণ লোধ।

বেহালা বকুলতলার একটি আবাসনে শনিবার রাতে আগুন লেগেছিল। আগুন নিভে গেলেও এই ঘটনায় প্রশ্ন উঠেছে আবাসনটির সুরক্ষা নিয়ে। রবিবার আবাসনের বাসিন্দারা এবং দমকল একযোগে আবাসনের প্রোমোটারের বিরুদ্ধে পুলিশের কাছে অভিযোগ দায়ের করেছেন। রাত পর্যন্ত অবশ্য প্রোমোটারের সঙ্গে যোগাযোগ করা যায়নি।

দমকল সূত্রে খবর, শনিবার সন্ধ্যায় ওই আবাসনের দু’নম্বর টাওয়ারের একতলায় রক্ষণাবেক্ষণের অফিসে আগুন লাগে। পুড়ে যায় কম্পিউটার, এসি-সহ বহু গুরুত্বপূর্ণ নথি। প্রায় ঘণ্টা দেড়েক লড়াই চালিয়ে আগুন আয়ত্তে আনে দমকল। দমকল সূত্রের খবর, আগুন লাগার খবর পেয়ে পাঁচটি ইঞ্জিন গিয়েছিল। কিন্তু আবাসনের নির্মাণে অস্বাভাবিকতার দরুণ দু’টি বেশি গাড়ি ঢুকতেই পারেনি।

কী ধরনের নির্মাণ? দমকল সূত্রে খবর, ওই আবাসনে দশটি টাওয়ার। প্রতিটি টাওয়ার তার পাশের টাওয়ারের সঙ্গে একটি ছাদের মাধ্যমে একতলায় সংযুক্ত। ওই ছাদের অংশের নীচে গাড়ি রাখা হয়। শনিবার ওই ছাদের নীচ গিয়ে দমকলের দু’টি ছোট গাড়ি চলে যেতে পারলেও বাকি গাড়িগুলি যেতে পারেনি। দমকল জানিয়েছে, ছোট আগুন হওয়ায় বাসিন্দাদের সহযোগিতায় নিভিয়ে ফেলা গিয়েছে। কিন্তু বড় আগুন লাগলে ওই আবাসনের ক্ষেত্রে কোনও ব্যবস্থাই নেওয়া যাবে না। সে কারণেই রবিবার দমকলের তরফে আবাসনের প্রোমোটারের বিরুদ্ধে সরশুনা থানায় অভিযোগ দায়ের করা হয়। পুলিশ জানিয়েছে, ঘটনাটি খতিয়ে দেখে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।

Advertisement
Advertisement