Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৬ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

তাপপ্রবাহের দাপট জারি, নজিরবিহীন গরমে নাজেহাল শহর

নিজস্ব সংবাদদাতা
১৯ মে ২০১৪ ০২:২০
ক্ষণিকের স্বস্তি। রবিবার, ধর্মতলায়।  ছবি: সুদীপ্ত ভৌমিক।

ক্ষণিকের স্বস্তি। রবিবার, ধর্মতলায়। ছবি: সুদীপ্ত ভৌমিক।

গরমের মানচিত্রে নতুন জায়গা করছে ২০১৪। সৌজন্যে মহানগরের তাপপ্রবাহ।

এ বছর কলকাতায় তাপপ্রবাহের হানা রোখা যাচ্ছে না কিছুতেই। দু’এক দিনের ব্যবধানে সে ফিরে ফিরে আসছে। পিছু পিছু হাজির হচ্ছে রাঢ় বাংলার গরম হাওয়া বা লু-ও! ঝড়-বৃষ্টি দূর-অস্ৎ।

এর মধ্যে রবিবার ফের তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। আবহবিজ্ঞানীরা জানান, গত বুধবার থেকে শুক্রবার পর্যন্ত তাপপ্রবাহ চলেছিল কলকাতায়। শনিবার তাপমাত্রা কিছুটা কমলেও রবিবার ফের তা ফিরে এসেছে। আজ, সোমবার তাপমাত্রা সামান্য কমলেও মঙ্গলবার থেকে কলকাতা ও সংলগ্ন এলাকায় ফের তাপপ্রবাহ বইতে পারে বলে বিজ্ঞানীরা মনে করছেন।

Advertisement

এর আগে কখনও এমন টানা তাপপ্রবাহের ঘটনা ঘটেছে কি না, তা নিয়ে নিশ্চিত তথ্য নেই আবহাওয়া দফতরের হাতে। হাওয়া অফিসের একটি সূত্র বলছে, ১৯৫৮ সালের ২৮ মে ৪৩.৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা উঠেছিল শহরে। কিন্তু সে বছরও

এমন ছিল কি না, তা নিয়ে নিশ্চিত তথ্য নেই। তাই এ বছরকে বিরল হিসেবেই দেখছেন আবহবিজ্ঞানীরা।

সাধারণত, গরমকালে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বা তার বেশি হলে তাপপ্রবাহের কথা জানানো হয়। হাওয়া অফিস সূত্রের খবর, কলকাতায় এখন স্বাভাবিক তাপমাত্রা ৩৫ ডিগ্রি থাকার কথা। তার থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস বেশি অর্থাৎ সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ঘরে পৌঁছলেই তাপপ্রবাহ বলা হয়। হাওয়া অফিসের খবর, রবিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.৭ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বেশি। আজ, সোমবারেও তাপমাত্রা এমনটাই থাকবে।

গত সপ্তাহের মাঝামাঝি গাঙ্গেয় পশ্চিমবঙ্গে একটি নিম্নচাপ অক্ষরেখা তৈরি হতে দেখে হাওয়া অফিস আঁচ করেছিল, বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বাড়বে। শুখা গরম, তাপপ্রবাহে লাগাম পড়বে। কিন্তু নিম্নচাপ অক্ষরেখাটি পর্যাপ্ত শক্তি না বাড়ানোয় তা হয়নি।

এ দিন হাওয়া অফিস জানিয়েছে, নিম্নচাপ অক্ষরেখা উধাও হয়ে গিয়েছে। ফলে সাগর থেকে জলীয় বাষ্প ঢোকার পরিমাণও কমবে। শুখা গরমের সঙ্গে উত্তর-পশ্চিম থেকে গরম হাওয়া বয়ে আসবে কলকাতায়।

এ বছর অবশ্য মার্চের শেষ থেকেই বারবার লু-র মুখে পড়েছে কলকাতা। আবহবিদেরা জানাচ্ছেন, আগামিকাল, মঙ্গলবার ফের কলকাতার পারদ ৪০ ডিগ্রি ছুঁতে পারে। তার পর থেকে তাপমাত্রা ফের বাড়তে পারে বলেও মনে করছেন বিজ্ঞানীরা।

কিন্তু কতটা বাড়বে সেই তাপমাত্রা?

এখনও এ ব্যাপারে নিশ্চিত করে কিছু বলতে পারছেন না বিজ্ঞানীরা। তবে হাওয়া অফিসের একাংশ মনে করেন, দিন তিনেকের মধ্যে মহানগরের তাপমাত্রা ফের ৪১ ডিগ্রি ছুঁয়ে ফেলতে পারে। গত সোমবার কলকাতার তাপমাত্রা উঠেছিল ৪১.৪ ডিগ্রি সেলসিয়াসে। গত দশ বছরে মে মাসে তাপমাত্রা এত উপরে ওঠেনি। এ বার কি সেই রেকর্ডও ভাঙতে পারে?

“সেটা এখনই বলা সম্ভব নয়। তবে এ বছরের মতো গরম আগে পড়েনি”, মন্তব্য আলিপুর আবহাওয়া দফতরের এক কর্তার।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement