×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৫ মে ২০২১ ই-পেপার

সিবিআই দফতরে হাজিরা জ্ঞানবন্ত সিংহর, কয়লা পাচার-কাণ্ডে তলব করেছিল কেন্দ্রীয় সংস্থা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৪ মে ২০২১ ১২:৩২


ফাইল চিত্র।

গত শনিবার কয়লা পাচার-কাণ্ডে ডিরেক্টর অব সিকিউরিটি জ্ঞানবন্ত সিংহকে তলব করেছিল সিবিআই। মঙ্গলবার তাঁকে নিজাম প্যালেসে সিবিআই দফতরে হাজিরা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। সেই নির্দেশ মতো মঙ্গলবার সিবিআই দফতরে হাজির হন জ্ঞানবন্ত।

সিবিআই সূত্রে খবর, মঙ্গলবার সকাল সাড়ে ৬টা নাগাদ নিজাম প্যালেসে আসেন জ্ঞানবন্ত। প্রায় ২ ঘণ্টা ভিতরে ছিলেন তিনি। সাড়ে ৮টা নাগাদ বেরিয়ে যান সিবিআই দফতর থেকে। যদিও কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার সঙ্গে তাঁর কী বিষয়ে কথা হয়েছে, সেই সম্পর্কে জ্ঞানবন্ত বা সিবিআই কারও তরফেই কিছু জানানো হয়নি।

এর আগে সিবিআই সূত্রে জানা গিয়েছিল, একাধিক অভিযুক্ত দাবি করেছেন, কয়লা পাচারকারীদের সঙ্গে যোগাযোগ ছিল জ্ঞানবন্তের। পাচারকারীদের থেকে তিনি টাকা নিয়েছিলেন কি না, বা তাঁদের সঙ্গে কোনও সম্পর্ক ছিল কি না, সেই বিষয়ে জেরা করতেই জ্ঞানবন্তকে তলব করে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা।

Advertisement

কয়লা-কাণ্ডে মূল অভিযুক্ত অনুপ মাঝি ওরফে লালা ইতিমধ্যেই সিবিআইয়ের কাছে আত্মসমর্পণ করেছেন। তাঁকে ৪ বার জেরাও করেছেন আধিকারিকরা। এ ছাড়া একাধিক পুলিশ কর্তার নামও জড়িয়েছে এই মামলায়। কিছুদিন আগেই বাঁকুড়ার পুলিশ সুপার কোটেশ্বর রাওকে তলব করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই।

এ ছাড়া কয়লা পাচার-কাণ্ডে অন্যতম অভিযুক্ত তৃণমূল নেতা বিনয় মিশ্রের ভাই বিকাশ মিশ্রকেও গ্রেফতার করে সিবিআই। যদিও শারীরিক অসুস্থতার জন্য তাঁকে অন্তর্বর্তিকালীন জামিন দিয়েছে আসানসোলের সিবিআই আদালত।

কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার সূত্রে আগেই বলা হয়েছিল, কয়লা-কাণ্ডের শিকড় অনেক গভীরে। তদন্তের জট খুলতে গিয়ে যাঁদের নাম সামনে আসছে, তাঁদের একটি তালিকা প্রস্তুত করেছে সিবিআই। সেই তালিকার ভিত্তিতেই জেরা চলছে।

Advertisement