×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৮ মার্চ ২০২১ ই-পেপার

‘দুয়ারে সরকার’ কর্মসূচি হাওড়া ও নিউ টাউনে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০২ ডিসেম্বর ২০২০ ০৪:৩৯
‘দুয়ারে সরকার’ কর্মসূচির অন্তর্গত স্বাস্থ্যসাথীর আবেদনপত্র নিতে দূরত্ব-বিধির বালাই নেই। ছবি: স্বাতী চক্রবর্তী

‘দুয়ারে সরকার’ কর্মসূচির অন্তর্গত স্বাস্থ্যসাথীর আবেদনপত্র নিতে দূরত্ব-বিধির বালাই নেই। ছবি: স্বাতী চক্রবর্তী

হাওড়া শহরাঞ্চলে শুরু হয়ে গেল রাজ্য সরকারের ‘দুয়ারে সরকার’ কর্মসূচি। মঙ্গলবার শহরাঞ্চলের প্রথম শিবিরটি হয় উত্তর হাওড়ার মাধববাবু লেনের ঘুসুড়ি হিন্দি হাইস্কুলে।

এই কর্মসূচিতে স্বাস্থ্যসাথী প্রকল্প বিশেষ গুরুত্ব পাওয়ায় এ দিন সকাল থেকেই স্কুলের সামনে মানুষের দীর্ঘ লাইন চোখে পড়ে। সকালে শিবির পরিদর্শন করতে আসেন স্থানীয় তৃণমূল বিধায়ক তথা রাজ্যের ক্রীড়া প্রতিমন্ত্রী লক্ষ্মীরতন শুক্ল। উপস্থিত ছিলেন মহকুমাশাসক (সদর)-সহ প্রশাসনের পদস্থ কর্তারা। হাওড়া সদরের মহকুমাশাসক তরুণ ভট্টাচার্য জানান, রাজ্য সরকারের কর্মসূচি ‘দুয়ারে সরকার’-এর প্রথম শিবির হচ্ছে ১-৭ নম্বর ওয়ার্ডের বাসিন্দাদের জন্য। ওখানেই আরও তিন দিন বিভিন্ন সময়ে শিবির হবে। আজ, বুধবার দু’নম্বর বরোয় হবে এই কর্মসূচির কাজ।

সেখানে স্বাস্থ্যসাথী, ১০০ দিনের কাজ, তফসিলি এবং ওবিসি শংসাপত্র প্রদান, জয় জোহার, তফসিলি বন্ধু, খাদ্যসাথী প্রকল্পের রেশন কার্ড সংশোধন, শিক্ষাশ্রী (তফসিলি বৃত্তি), ঐক্যশ্রী (সংখ্যালঘু বৃত্তি), কন্যাশ্রী, রূপশ্রী, কৃষকবন্ধু-র মতো সামাজিক প্রকল্পের সুবিধা মিলবে। এ ছাড়া অন্যান্য পরিষেবা নিতে আসা নাগরিকদের জন্য পৃথক কাউন্টারের ব্যবস্থা করা হয়েছে। এখানে যাঁরা ফর্ম পূরণ করছেন তাঁদের নাম, ফোন নম্বর-সহ তথ্য অনলাইনে তুলে রাখা হচ্ছে।

Advertisement

জেলা প্রশাসন জানিয়েছে, হাওড়া পুরসভার প্রতিটি বরো এলাকায় এই কর্মসূচির একটি করে শিবির হবে। মোট ন’টি জায়গায় চারটি করে শিবির হবে। হাওড়ার জেলাশাসক মুক্তা আর্য এ দিন ওই শিবির পরিদর্শন করে কয়েক জনের হাতে স্বাস্থ্যসাথীর কার্ড তুলে দেন।

এ দিন থেকে নিউ টাউন এবং পাঁচ নম্বর সেক্টরেও চালু হয়েছে এই কর্মসূচি। হিডকো জানিয়েছে, নিউ টাউনের চার জায়গা এবং পাঁচ নম্বর সেক্টরের একটি জায়গায় কর্মসূচির কাজ শুরু হয়েছে।

Advertisement