Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Education

বিষয় বাছাইয়ে স্বাধীনতা কতটা যৌক্তিক? প্রশ্ন শিক্ষকদের

অনেকের প্রশ্ন, প্রথাগত বিজ্ঞান, কলা ও বাণিজ্য নিয়ে না পড়ে, ইচ্ছেমতো বিষয় নিলে পরবর্তী উচ্চশিক্ষায় কোনও অসুবিধা হবে না?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আর্যভট্ট খান
কলকাতা শেষ আপডেট: ০৭ মে ২০২১ ০৬:৫৭
Share: Save:

প্রস্তাবিত জাতীয় শিক্ষানীতিতেই বলা হয়েছে এক জন পড়ুয়া উচ্চশিক্ষার ক্ষেত্রে বেশি বিষয় পছন্দ করে পড়ার সুযোগ পাবে। সেই নীতি মেনেই সিবিএসই বোর্ড জানিয়ে দিল একাদশ শ্রেণিতে পড়ুয়ারা যে কোনও বিষয় পছন্দ করে পড়তে পারবে। ফলে পদার্থবিদ্যার সঙ্গে যেমন নেওয়া যাবে মিউজ়িক। ইতিহাসের সঙ্গে তেমনই নেওয়া যেবে রসায়ন। এই পদ্ধতিতে বিষয় নির্বাচনকে অনেক শিক্ষক স্বাগত জানিয়েছেন। পাশাপাশি বহু শিক্ষকের প্রশ্ন, সব স্কুলে এ ভাবে বিষয় নির্বাচন করে পড়ানোর পরিকাঠামো আদৌ আছে তো? এক ধাপ এগিয়ে অনেকের প্রশ্ন, প্রথাগত বিজ্ঞান, কলা ও বাণিজ্য নিয়ে না পড়ে, ইচ্ছেমতো বিষয় নিলে পরবর্তী উচ্চশিক্ষায় কোনও অসুবিধা হবে না?

সিবিএসই অনুমোদিত স্কুল মহাদেবী বিড়লা ওয়ার্ল্ড অ্যাকাডেমির অধ্যক্ষা অজন্তা সাহার মতে, সিবিএসই বোর্ড আগেও বিভিন্ন বিষয় নিয়ে পড়ার স্বাধীনতা দিয়েছিল। এ বার তাঁদের বিজ্ঞপ্তিতে একাদশ শ্রেণির পড়ুয়াদের বিষয় নির্বাচনে আরও বেশি স্বাধীনতা দেওয়া হয়েছে। অধ্যক্ষা বলেন, “স্কুলে যদি নানা ধরনের বিষয় নিয়ে ক্লাস নেওয়ার পর্যাপ্ত শিক্ষক থাকেন, তা হলে বিষয় নির্বাচনে এই স্বাধীনতা দেওয়াই যায়। আমাদের স্কুলে একাদশ শ্রেণিতে ভর্তির প্রক্রিয়া শেষ হয়ে গিয়েছে। কিছু পড়ুয়া প্রথা ভেঙে বিভিন্ন বিষয়ের কম্বিনেশনে নিয়ে পড়ার আগ্রহ প্রকাশ করেছে। তাদের স্বাগত জানাচ্ছি।”

যদিও শ্রীশিক্ষায়তনের মহাসচিব ব্রততী ভট্টাচার্য মনে করেন, ইচ্ছে মতো বিষয় পড়ুয়া নিতেই পারে। কিন্তু সে ক্ষেত্রে এক দিনে সব ক্লাস করা সম্ভব হবে কি? যেমন ধরা যাক, কোনও পড়ুয়া পদার্থবিদ্যা, ভূগোল, মিউজ়িক ও অর্থনীতি নিয়েছে। একই সময়ে যদি পদার্থবিদ্যা ও মিউজ়িক ক্লাস হয়, তখন সেই দুটো ক্লাস কী ভাবে একসঙ্গে করবে? সে ক্ষেত্রে রুটিনও করতে হবে ভেবেচিন্তে। ব্রততীদেবীর আরও প্রশ্ন, “ওই পড়ুয়া যখন পদার্থবিদ্যায় স্নাতক পড়তে যাবে, তখন কলেজ তাকে পদার্থবিদ্যায় স্নাতক নিয়ে পড়তে দেবে? কারণ, পদার্থবিদ্যার সঙ্গে তাকে তো অঙ্কও জানতে হবে। এ দিকে অঙ্ক তো সে একাদশ, দ্বাদশ শ্রেণিতে করেই আসেনি।” ব্রততীদেবী জানাচ্ছেন, তাঁদের স্কুলেও একাদশ শ্রেণির ভর্তি প্রক্রিয়া শেষ হয়ে গিয়েছে। তবে বেশির ভাগ পড়ুয়াই প্রথাগত বিষয়ই নির্বাচন করেছে।

শহরের কিছু স্কুলের একাদশ শ্রেণিতে বিভিন্ন বিষয় নিয়ে পড়ানোর পরিকাঠামো থাকলেও গ্রাম বা আধা শহরের স্কুলে কি প্রথা ভাঙা বিষয়ের কম্বিনেশন পড়ানোর পরিকাঠামো আছে? প্রশ্ন তুলেছেন দক্ষিণেশ্বরের জি ডি গোয়েন্কা পাবলিক স্কুলের অধ্যক্ষা সুজাতা চট্টোপাধ্যায়। তিনি বলেন, “সিবিএসই-র এই পরিকল্পনা খুবই ভাল। পড়ুয়ারা ইচ্ছে মতো বিষয় নিয়ে পড়ার সুযোগ পাবে। বিদেশেও স্কুল পড়ুয়ারা এ ভাবে বিষয় নির্বাচন করে পড়ে থাকে। কিন্তু এ দেশে কি তা সম্ভব?” তিনি জানান, এমন করতে গেলে স্কুলের পরিকাঠামো আগে তৈরি করতে হবে। ক্লাসরুমের সংখ্যা বাড়াতে হবে, শিক্ষক বাড়াতে হবে। তা ছাড়া এখন তো অনলাইনে ক্লাস চলছে। তাঁর মতে, অতিমারির পরিবেশে সিবিএসই বোর্ডের এই নির্দেশ বাস্তবায়ন করা কঠিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Education
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE